শিমুলিয়া-কাঠাঁলবাড়ী নৌরুটে অনিয়মকে নিয়ম করেই চলছে অবৈধ ৪ শতাধিক স্পিডবোট

প্রায়ই নৌ-দুর্ঘটনা ঘটছে, প্রানহানি শিকার যাত্রীরা
কাজী সাব্বির আহমেদ দীপু: রাজধানীর সঙ্গে দক্ষিনাঞ্চলের ২১ জেলার যোগাযোগের প্রবেশ্বদ্বার শিমুলিয়া-কাঠাঁলবাড়ী নৌরুটে ৪ শতাধিকের বেশী স্পিডবোট নানা অনিয়মকে নিয়মে পরিনত করে চলছে। স্পিডবোট মালিক ও চালকরা সরকারী নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বছরের পর বছর ধরে স্পিডবোট চালিয়ে যাচ্ছে। প্রতিটি যাত্রীর জন্য লাইফ জ্যাকেট ও বয়া বাধ্যতামূলক, অতিরিক্ত যাত্রী বহন না করা এবং সন্ধার পর নিষেধাজ্ঞা থাকলেও সরকারী নির্দেশনা অমান্য করেই চা খরস্রোতা পদ্মা নদী পাড়ি দিচ্ছে স্পিডবোট গুলো। এমনকি স্পিডবোট চালকদের নেই কোন ড্রাইভিং লাইসেন্স, নেই রেজিষ্ট্রেশন। আলোকবাতি ও হর্ন নেই অবৈধ স্পিডবোট গুলোতে। এছাড়া যাত্রীপ্রতি ১২০ টাকা ভাড়া হলেও ১৫০ থেকে ১৮০ টাকা, কখনো ২০০ টাকাও স্পিডবোটে ভাড়া আদায় করছে। আর এভাবেই দীর্ঘ বছর ধরে অনিয়মকে নিয়মে পরিনত করে বেপোরোয়া ভাবে অবৈধ স্পিডবোট চলাচল অব্যাহত থাকায় এ নৌরুটে প্রায়ই ঘটছে স্পিডবোট ডুবির ঘটনা। এতে প্রানহানির শিকার হওয়ার পাশাপাশি পদ্মার ঘুর্নায়মান স্রোতে তলিয়ে নিখোঁজ হয়ে পড়ে যাত্রীরা। পরে তাদের ভাসমান লাশ উদ্ধার করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, শিমুলিয়া-কাঠাঁলবাড়ী-মাঝিকান্দি নৌরুটে ৪ শতাধিক স্পিডবোট চলাচল করে। সে গুলো বড়, মাঝারি ও ছোট-এই তিন ধরনের। এর মধ্যে ২২০টি স্পিডবোটের মালিক মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার এবং বাকী ১৮০টি স্পিডবোটের মালিক মাদারীপুরের কাওড়াকান্দি, কাঠাঁলবাড়ী ও শরীয়তপুরের মাঝিকান্দি এলাকার। ঘাট সংশ্লিষ্টরা জানায়, নৌরুটের বড় স্পিডবোট ২০ জন ধারন ক্ষমতা হলেও যাত্রী নিচ্ছে ২৮ জন, ১৫ জন ধারণ ক্ষমতার মাঝারি স্পিডবোটে ২২ জন এবং ছোট স্পিডবোটের ধারন ক্ষমতা সর্বোচ্চ ১০ জনের স্থলে পারাপার করা হচ্ছে ১৪ থেকে ১৫ জন। আর এর মধ্যেই ঝুঁিক নিয়ে শিশু যাত্রী নিয়েও স্পিডবোট দিয়ে পদ্মা পারাপার হচ্ছে দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলার যাত্রীরা।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, বর্ষা মৌসুমে প্রচন্ড স্রোত প্রবাহিত হওয়ার পাশাপাশি বড় বড় ঢেউ আছড়ে পড়ে পদ্মায়। এর মধ্যেই স্পিডবোট গুলো চলাচল করছে মারাত্বক ঝুঁকি নিয়ে। গত এক সপ্তাধ ধরে পদ্মায় প্রচন্ড গতিবেগে স্রোত প্রবাহিত হওয়ায় তার বিপরীতে চলতে ব্যর্থ হচ্ছে ডাম্প ও ছোট ফেরিগুলো। বর্তমানে মূল পদ্মা উত্তাল হয়ে উঠেছে। তারপরও মারাত্বক ঝুঁকির মধ্যেই চলাচল করছে স্পিডবোট গুলো। ফলে আছঁড়ে পড়া বড় বড় ঢেউয়ের কবলে পড়লেই নিয়ন্ত্রন হারিয়ে স্পিডবোট গুলো পদ্মায় ডুবে যায়। ২০১৮ সালের ১৫ জুলাই সকালে ঢেউয়ের কবলে পড়ে নিয়ন্ত্রন রাখতে না পেয়েই দুর্ঘটনা কবলিত স্পিডবোটটি চলন্ত ফেরির সঙ্গে ধাক্কা খেয়ে উল্টে গিয়ে ডুবে যায়। এতে এক নারীসহ দুই যাত্রী মারা যায়।

যাত্রী রাসেল ও পারভেজ জানান, স্পিডবোট গুলোতে লাইফ জ্যাকেটের স্বল্পতা রয়েছে। আর যেগুলো আছে, তা পুরনো, ছেড়াঁ ও নোংরা। তাই ঝুঁকি থাকলেও যাত্রীদের লাইফ জ্যাকেট পড়তে অনিহা রয়েছে। আর তদারকির দায়িত্বে ঘাট ইজারাদার ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষও উদাসীন।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, শিমুলিয়া-কাঠাঁলবাড়ী-মাঝিকান্দি নৌরুটে চলাচলরত স্পিডবোট গুলো অবৈধ ভাবে দীর্ঘ বছর ধরে চলাচল করছে। এই স্পিডবোট গুলো নেই কোন রেজিষ্ট্রেশন। এমনকি স্পিডবোট চালকদের নেই কোন ড্রাইভিং লাইসেন্সও। নেই আলোকবর্তিকা ও হর্নও।

বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া বন্দর কার্যালয়ের সূত্র জানান, নৌরুটে চলাচলরত স্পিডবোট গুলোর কোন রেজিষ্টেশন নেই। অবৈধ ভাবেই বছরের পর বছর ধরে চলাচল করছে। তবে করোনাকালে ও পদ্মার স্রোত লক্ষ্য করেই অতিরিক্ত যাত্রী বহন না করে স্পিটবোট গুলোতে ইজারাদারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নজরদারি অব্যাহত রেখেছে।

অনুসন্ধানে জানা গেছে, মারাত্বক ঝুঁকি নিয়ে স্পিডবোট গুলো চলাচল করায় ২০১৭ সালের ৮ মার্চ শিমুলিয়া ঘাট থেকে মাঝিকান্দি ঘাটে যাওয়ার পথে স্পিডবোট উল্টে গিয়ে ডুবে যায়। এতে ঘটনাস্থল থেকে লাবিব নামের এক শিশুর লাশ উদ্ধার এবং ৩ যাত্রী নিখোঁজ হয়ে পড়ে। দুই দিনের ব্যবধানে নিখোঁজ থাকা বাকেলা বেগম নামের এক নারী যাত্রী, জাজিরা উপজেলা বিএনপির সভাপতি ইকবাল হাসান সিকদার লাশ এবং শিশু তাহমিনা আক্তারের লাশ উদ্ধার করে পুলিশ। ২০১৬ সালের একাধিক স্পিডবোট ডুবির ঘটনায় প্রানহানি ও নিখোঁজের ঘটনা রয়েছে। ২০১৫ সালের ১৭ আগষ্ট স্পিডবোট ডুবিতে যাত্রীরা সাতাঁর কেটে তীর উঠতে সক্ষম হয়। ২০১৪ সালের ২ ফেব্রুয়ারি ফেরির সঙ্গে ধাক্কা খেয়ে স্পিডবোট ডুবিতে ১১ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়। একই বছরের ৩ আগষ্ট স্পিডবোড ডুবির ঘটনায় ৮ যাত্রী সাতাঁর কেটে তীরে উঠতে সক্ষম হলেও ৪ যাত্রী স্রোতের তোড়ে ভেসে গেলে পরে তাদের জীবিত উদ্ধার করা হয়। ২০১৩ সালের ৩০ মে স্পিডবোট ডুবির ঘটনায় ৪ যাত্রী নিখোঁজ হয়ে পড়ে। একই সালের ১৮ মে স্পিডবোট ডুবিতে ২০ যাত্রী আহত ও ২ যাত্রী নিখোঁজ হওয়ার ঘটনা ঘটে। ২৪ জুন অতিরিক্ত যাত্রী চাপে স্পিডবোট ডুবিতে প্রানে রক্ষা পায় ১৫ যাত্রী। ২৯ জুন স্পিডবোট ডুবির ঘটনায় ২ যাত্রীর লাশ উদ্ধার করা হয়। ২০১২ সালের ৮ মে ফেরির ধাক্কায় স্পিডবোট ডুবে এক যাত্রী নিহত ও দুই যাত্রী নিখোঁজ হয়ে পড়ে।

গ্রাম নগর বার্তা

Leave a Reply