গজারিয়ায় ৩ নারীকে পিটিয়ে জখম : আসামীদের রক্ষায় ভুয়া মেডিকেল সনদ প্রদানের অভিযোগ

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার বড় ভাটেরচর গ্রামে প্রতিবেশীদের সংঘবদ্ধ হামলায় দুই নারী আহত, মধ্যবয়স্ক এক নারী ও তার ছোটভাই গুরুতর জখম হওয়ার ঘটনায় দায়ের করা মামলা ভিন্ন খাতে প্রবাহিত করতে গজারিয়া স্বাস্থ্য কমপ্লেক্স ভুয়া মেডিকেল সনদ ইস্যু করেছে বলে অভিযোগ উঠেছে। মুমূর্ষু দুইজন রোগীকে প্রাথমিক চিকিৎসা না দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতলে (ডিএমসিএইচ) ‘রেফার’ করে, পরবর্তিতে সনদে লেখা হয়েছে রোগীদের ইচ্ছায় ‘রেফার’। মুন্সীগঞ্জ জেলা সিভিল সার্জন বরাবার এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগীরা।

মেডিকেল (ইঞ্জুরি) সনদগুলো পর্যবেক্ষণ করে দেখা গেছে, প্রদত্ত সনদগুলোর একটিতে গুরুতর আহত শাহাবুদ্দিন সিকদারের শনাক্তকারী মো. আব্দুল হান্নান শেখকে (সম্পর্কে রোগীর বেয়াই) ভাসুর বলে উল্লেখ করা হয়েছে। একজন পুরুষ আরেকজন পুরুষের ভাসুর কিভাবে হয়; তা সনদে স্বাক্ষরকারী মেডিকেল বোর্ডের তিন কর্মকর্তা কারোই নজরে আসেনি। সার্টিফিকেটের নীচে বিশেষ দ্রষ্টব্যে লেখা হয়েছে- ‘রোগীর ইচ্ছায় ঢাকা মেডিকেলে রেফার’। যা মিথ্যা বলে অভিযোগ করেছেন রোগীর আত্মীয়-স্বজন। হামলাকারীদের কাছ থেকে টাকা নিয়ে মেডিকেল অফিসার ডা. খন্দকার আরশাদ কবীর ভুয়া সনদ দিয়েছেন বলেও সিভিল সার্জনের কাছে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, বয়োজেষ্ঠ্য সরকারি চিকিৎসক ডা. আরশাদ কবীর (বিসিএস-স্বাস্থ্য, কোড-৪৩৩৫৯) প্রায় দুই যুগ ধরে গজারিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত। বিসিএসে তার জুনিয়র চিকিৎসকের (ইউএইচএফও, কোড-১১০০০০) অধীনে এখানে তিনি মেডিকেল অফিসার হিসেবে কর্মরত। তিনি ভবেরচর সিনামাহল সংলগ্ন একটি ডায়াগনস্টিক সেন্টারের মালিক (৫০ শতাংশ অংশীদার)। তাকে একবার পাশ্ববর্তী সোনারগাঁয়ে বদলী করা হলেও দ্রুতই তিনি গজারিয়ায় ফিরে আসেন। দাপ্তরিক সময়ে বাইরের চেম্বারে বসা, সরকারি হাসপাতালের ভেতরেও ভিজিট নিয়ে রোগী দেখার অভিযোগও রয়েছে ডা. কবীরের বিরুদ্ধে।

স্থানীয় সূত্রে জানায়, গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২৬ জুন রাত ৮টার পর জামিনা আক্তার নামে মধ্যবয়স্ক একজন রোগী আসেন। প্রতিবেশীদের সংঘবদ্ধ একটি দলের বর্বরোচিত হামলা ও বেদম প্রহারের শিকার মূমুর্ষু ওই নারীকে দেখে মেডিকেল অফিসার ডা. খন্দকার আরশাদ কবীর তাকে দ্রুত ঢাকা মেডিকেল নিয়ে যাওয়ার পরামর্শ দেন। তার সঙ্গে আহত হওয়া শাহাবুদ্দিন সিকদারকেও একই পরামর্শ দেয়া হয়।

রোগীদের আত্মীদের অনুরোধ সত্ত্বেও রক্তাক্ত দুই রোগীকে প্রাথমিক চিকিৎসা না দিয়ে ডা. কবীর রেজিস্টার খাতায় এন্ট্রি করায় ব্যস্ত হয়ে পড়েন। আহত জামিনার আত্মীয় মো হান্নান শেখ কর্তব্যরত চিকিৎসককে বলেন, ‘আপনি রোগীকে যদি নাই ধরেন, তাহলে আর খাতায় লিখে আমাদের দেরী করিয়ে লাভ কি’? জবাবে ডা. কবীর বলেন, ‘এখানে যেহেতু এসে পড়েছেন, লেখা লাগবে’। এ সময় উপস্থিতি রোগীদের পরিচিত এক ওষুধের দোকানদার নিজের দোকান থেকে তুলো-গজ-সেভলন এনে রোগীদের রক্ত মুছে কোনরকম পট্টি করে দেন।

করোনা দুর্যোগে এত রাতে মূমুর্ষ ওই নারী ও তার ছোট ভাইকে নিয়ে ঢাকায় যাওয়ার কোন ইচ্ছা তার পরিজনদের ছিল না। তবে বাধ্য হয়েই তাদের ঢাকায় যেতে হয় বলে অভিযোগ করেন তারা। পরে করোনাকালীন নানা প্রতিকুলতা মোকাবিলা করে ওই রাতেই ডিএমসিএইচে আহত দুজনকে ভর্তি করা হয়। ডায়াবেটিস ও কিনডী রোগে আক্রান্ত সদ্য বিধবা জামিনা আক্তারের মাথা ও শরীরের কয়েক জায়গায় ২০টির বেশী সেলাই হয়। গুরুতর আহত শাহাবুদ্দিনের মাথায় ১৪টি সেলাই হয় এবং সিটি স্ক্যানে তার খুলিতেও ফাটলও ধরা পড়ে। করোনার কারণে তাদের একদিন হাসপাতালে রেখে পরবর্তি দিন বাসায় চিকিৎসা নেয়ার পরামর্শ দেয় সংশ্লিষ্ট চিকিৎসক। এরপর তারা অসুস্থ অবস্থায় বাসায় চলে আসেন। এখনো তাদের চিকিৎসা চলছে।

গত ২৬ জুন বড় ভাটেরচর গ্রামে প্রতিপক্ষের হামলায় সিকদার বাড়ির তিন নারীসহ ৭ জন আহত হন; এরমধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক- এ সংক্রান্ত খবর সে সময় দেশের জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হয়। এ ঘটনায় হামলাকারীদের বিরুদ্ধে গজারিয়া থানায় মামলা (নং-১৮, তাং-২৯/০৬/২০২০) দায়ের করা হলে, হামলাকারীরাও পাল্টা মামলা দায়ের করেন।

মামলার অগ্রগতি স্বার্থে গত ৩ জুলাই গজারিয়া পুলিশ স্থানীয় স্বাস্থ্য কম্পপ্লেক্সের কাছে মেডিকেল প্রতিবেদনের লিখিত চাহিদা জমা দেয়। ১২ জুলাই স্বাক্ষরিত মেডিকেল বোর্ডের তিন সদস্যের সনদ ২১ জুলাই থানায় পাঠানো হয়।

মেডিকেল অফিসার ডা. খন্দকার আরশাদ কবীর সংবাদকে বলেন, অনেক সময় ভালো চিকিৎসার জন্য রোগীরা ইচ্ছে করে ঢাকায় যায়। কেন রেফার করা হচ্ছে, সেটা হাসপাতালের খাতায় নোট থাকে। খাতায় যা আছে, তার ভিত্তিতেই আমাদের বোর্ড ইঞ্জুরি সনদ দেয়।

সংবাদ

Leave a Reply