নিজের নিরাপত্তার জন্য ওয়ারলেস সেট কিনে দেয়নি বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর দেহরক্ষী মোহাম্মদ মহিউদ্দিন বলেন
কাজী সাব্বির আহমেদ দীপু: যে মানুষটি বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামের একটি দেশকে অঙ্কন করলেন, দেশের মানুষকে নতুন একটি দেশ উপহার দিলেন, সেই মানুষটি নিজের নিরাপত্তার জন্য ওয়ারলেস সেট কিনে দিলেন না, কি বড় মনের মানুষ ছিলেন। আর সেই মানুষটিকে স্বাধীনতা বিরোধী চক্ররা ১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মম ভাবে হত্যা করে। তাই এ শোকের দিনে শপথ নিতে হবে, জাতির পিতার স্বপ্ন ও আদর্শ মতে দেশ গড়ার এবং চলার। ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে স্মৃতিচারন করতে গিয়ে বঙ্গবন্ধুর ব্যক্তিগত চীফ সিকিউরিটি অফিসার ও মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের খুব কাছে থাকা নেতৃবৃন্দের মধ্যে অনেকেই এখন জীবিত নেই। যে ক’জন ব্যক্তি জীবিত রয়েছেন, তার মধ্যে মুন্সীগঞ্জে জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন অন্যতম। বঙ্গবন্ধুর ব্যক্তিগত চীফ সিকিউরিটি অফিসার হিসেবে দায়িত্ব পালন করার সময় মোহাম্মদ মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছিলেন। এমনকি এখনও ৭ মার্চেও ভাষন প্রচারিত হলে বঙ্গবন্ধুর পেছনে দাড়িয়ে থেকে মোহাম্মদ মহিউদ্দিনকে হাততালি দিতে দেখা যায় ।

বঙ্গবন্ধুর ব্যক্তিগত দেহরক্ষী মোহাম্মদ মহিউদ্দিন উদাহরন দেখাতে গিয়ে বলেন, একদিন গনভবন থেকে ধানমন্ডির ৩২ নম্বরের উদ্দেশ্যে রওনা হওয়ার পর মাঝ পথে বঙ্গবন্ধু গাড়ী থামিয়ে বলেন, বাবুবাজার যাও। চাউলের দাম কতো তা যাচাই করতে হবে। এদিকে তাকে পাহাড়ারত গাড়ী অনেক দুরে চলে গেছে। এতে গাড়ী থেকে নেমে আমাকে দৌড়ে গিয়ে পাহাড়ারত গাড়ীকে ডেকে নিয়ে আসতাম। এই সময়ে বঙ্গবন্ধু গাড়ীতে একাই বসে থাকতেন নিরাপত্তাহীন ভাবে। তিনি বলেন, বঙ্গবন্ধু আবার কখোনো বলতেন, মিরপুর বস্তিতে যাব। বস্তির মানুষ কিভাবে আছে তা দেখতে হবে। বঙ্গবন্ধু যে দেশের রাষ্ট্রপতি বা দেশের রাজা তার নির্দেশতো অমান্য করার কোন ক্ষমতা ছিল না আমার বা অন্য কারো।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধুর নির্দেশের কারনে প্রায় সময় এই পরিস্থিতিতে পড়তো হতো। তাই একদিন আমি বঙ্গবন্ধুকে বলেছিলাম স্যার, আমাকে দুইটি ওয়ারলেস সেট কিনে দিতে। পওে বঙ্গবন্ধু সে সময়ের এসপি ই চৌধুরী ও আমার কাছে ওয়ারলেস সেটের দাম জানতে চাইলে তাকে জানানো হয়, ২২ হাজার থেকে শুরু করে আরো বেশী দামের রয়েছে।

মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু ওয়ারলেস সেটের দাম শুনে ধমক দিলেন এবং বললেন আমার দেশের মানুষ না খেয়ে মরে যাচ্ছে, যুদ্ধবিধস্ত দেশ, পাকিস্তান দেশটাকে ধবংস করে ফেলে রেখে গেছে আর তুই আমার নিরাপত্তার জন্য ওয়ারলেস কিনতে হাজার হাজার টাকা ব্যয় করবি। তখন উদাহরন হিসেবে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান বলেন, জন কেনেডিকে মেরে ফেলেছে। তার নিরাপত্তার জন্য কতো ব্যবস্থা ছিল। কই এতো নিরাপত্তায়ও তো কেনেডিকে বাচাঁনো যায়নি। আল্লাহ যখন মৃত্যু লিখে রেখেছে তখনই আমার মৃত্যু হবে। এভাবেই ওয়ারলেস সেট ক্রয় করার বিষয়টি বাতিল করে দেন বঙ্গবন্ধু।

ব্যক্তিগত চীফ সিকিউরিটি অফিসার মোহাম্মদ মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেশের রাষ্ট্রপতি ছিলেন। এরপরও তিনি সাধারণ নাগরিকের মতো জীবনযানপন করতো। চলার পথে ট্রাফিক সিগন্যাল পড়লে সে তার গাড়ী থামিয়ে রাখতে বলতো। অথচ ভিআইপিদের জন্য এ নিয়ম ছিল না। কিন্তুু বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ভিআইপিদের ওই নিয়ম মানতেন না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান যদি নিরাপত্তা ব্যবস্থা মানতেন তাহলে খন্দকার মোশতাক কেন, কোন ষড়যন্ত্রকারীরাই তাকে হত্যা করতে পারতেন না।

 

গ্রাম নগর বার্তা

Leave a Reply