পাঁচ বছরেও চালু হয়নি দেড়শো শয্যার হাসপাতাল

নাসির উদ্দিন উজ্জ্বল: মুন্সীগঞ্জে জেনারেল হাসপাতালের দেড়শো শয্যার নতুন ভবন পাঁচ বছরেও চালু হয়নি। এতে অনেক মূল্যবান যন্ত্রপাতি নষ্ট হচ্ছে। জেলার বিএমএ নেতা এজন্য দায়ী করছেন স্বাস্থ্য বিভাগকে। আর সিভিল সার্জন বলছেন, জনবল ও লজিস্টিক সুবিধা না পাওয়ায় চালু করা যাচ্ছে না।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের ছয়তলা ভবনে আইসিইউ, সিসিইউ, সেন্ট্রাল মেডিক্যাল গ্যাস সিস্টেমসহ রয়েছে চিকিৎসার সব আধুনিক সুবিধা। কিন্তু সুষ্ঠু পরিকল্পনার অভাবে ৩১ কোটি টাকায় নির্মিত এই ভবনের স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।

ভুক্তভোগীদের একজন বলেন, ‘কিছু হলেই ঢাকা রেফার্ড করে দেয়।’

আরেকজন বলেন, স্বাস্থ্য বিভাগকে দায়ী করতে চাই, কারণ কেন তারা বিষয়গুলো লক্ষ্যে করছে না।

বছরের পর বছর অপেক্ষার পরও এটি চালু না হওয়ার দায় স্বাস্থ্য বিভাগের বলে মনে করেন মুন্সীগঞ্জ বিএমএ সভাপতি ডা. আক্তার হোসেন বাপ্পি।

২০১২ সালের শেষের দিকে ৩০ মাসের ওয়ার্কঅর্ডারে এই ভবনের কাজ শুরু হয়। ২০১৫ সালের দিকে ভবনের কাজ পুরোপুরি সম্পন্ন। পরবর্তীতে বিদ্যুৎ সংযোগসহ কিছু কাজে আরও বিলম্ব হয়। এরপরও হাসপাতাল চালু না হওয়ায় ২০১৮ সালের জুন থেকে চলছে চিঠি চালাচালি।

মুন্সীগঞ্জ গণপূর্ত বিভাগ নির্বাহী প্রকৌশলী রাশেদ আহসান বলেন, ‘হাসপাতালে লিফট আছে, সেন্ট্রাল এসি সব জিনিসপত্র ব্যবহার না করতে করতে সব নষ্ট হয়ে যাচ্ছে।’

মুন্সীগঞ্জ সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদের দাবি, জনবল এবং কিছু লজিস্টিক সার্পোট না পাওয়ার কারণেই ভবন বুঝে নেয়া যাচ্ছে না।

২০০৬ সালে জেনারেল হাসপাতালটি ১শ’ শয্যায় উন্নীত হলেও ১৪ বছর ধরে ৫০ শয্যার জনবলেই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। ১৫০ শয্যার ভবন চালু হলে হাসপাতালটি উন্নীত হবে আড়াইশো শয্যায়।

সময় টিভি নিউজ

Leave a Reply