অতিরিক্ত পরিশ্রম ও চতুর্মুখী চাপে বিপর্যস্ত জাপানের প্রধান মন্ত্রী আবে’র স্বাস্থ্য

রাহমান মনি / টোকিও : বৈশ্বিক মহামারি করোনার আঘাত , অর্থনৈতিক মন্দা এবং অতিরিক্ত কাজের চাপে অবসাদে ভুগে এক পর্যায়ে রীতিমতো হাসপাতালে যেয়ে চিকিৎসা নিতে হয়েছে জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে কে ।

১৭ আগস্ট সোমবার টোকিওর কেইয়ো বিশ্ববিদ্যালয় হাস্পাতালে দীর্ঘ ৭ ঘণ্টাব্যপী শারীরিক বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শেষে চিকিৎসকদলের পরামর্শ মোতাবেক মুক্তি মিলেছে প্রধানমন্ত্রীর।

যদিও প্রধানমন্ত্রীর অফিসসুত্রে এটি আবের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার কথা বলা হয়েছে তথাপি একথা নিশ্চিত ভাবেই বলা যায় অতিরিক্ত কাজের চাপে অবসাদগ্রস্ত হয়ে উঠেছিলেন আবে। বিগত বেশ কয়েকটি রাষ্ট্রীয় কাজে আবেকে বেশ ক্লান্ত মনে হচ্ছিল এবং গত জুন মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা শেষে অতিরিক্ত পরীক্ষা করানো এবং বিশ্রাম নেয়ার পরামর্শও দেয়া হয়েছিল। কিন্তু করোনার কারনে জাপানের অর্থনীতি মন্দার কবলে পড়ায় অর্থনীতি পুনরুদ্ধারে ৬৬ বছর বয়সী আবে বিশ্রামহীন কাজ করে যাচ্ছিলেন।

হাসপাতাল থেকে ছাড়া পেয়েই আবে অর্থনীতি পুনরুদ্ধারে যথারীতি কাজ শুরু করে দিয়েছেন এবং নিয়মিতভাবে কাজ করে যাবেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা জানান।

উল্লেখ্য , মহামারির আগে থেকেই জাপান নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে লড়ছিল। পরপর দুই প্রান্তিকে অর্থনৈতিক সংকোচনের ফলে মার্চ শেষেই জাপানের অর্থনীতি মন্দায় নিমজ্জিত হয়।

এরপর কোভিড-১৯ এর আঘাত হানলে পরপর তিন প্রান্তিকে অর্থনীতিতে মারাত্নক প্রভাব ফেলে । অর্থনীতি চাঙ্গা করার জন্য সরকার কর্তৃক দেশের প্রতিটি নাগরিককে ১,০০,০০০ ইয়েন এবং কোম্পানিগুলিকে বিভিন্ন প্রণোদনা দেয়ার পরও জাপানের অর্থনীতি ঘুরে দাড়াতে পারেনি। এই নেতিবাচক প্রবৃদ্ধি জাপানে ১৯৫৫ সালের পর আর দেখা যায়নি।

টাইফুন হাগিবিসের বিপর্যয়ের পর গত অক্টোবর ২০১৯ বিক্রয় কর ১০ শতাংশ বৃদ্ধি জনগনের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ে।

এই মন্দার পেছনে অন্যতম কারণ দেশজ উৎপাদন ও আয় হ্রাস। মহামারির কারণে বিশ্ববাণিজ্য প্রভাবিত হওয়ায় রপ্তানি আয়ও কমে গেছে উল্লেখযোগ্য হারে। অনেক ছোট ছোট প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। অনেকেই চাকুরী হারিয়ে বেকার হয়ে পড়েছেন।

তবে জাপান বলে কথা । দুই দুইটি বিশ্ব যুদ্ধে জড়িয়ে পরেও জাপান একসময় বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক পরাক্রমশালী রাষ্ট্র হিসেবে স্থান করে নেই। বর্তমানে যদিও দেশটির অবস্থান তৃতীয় স্থানে।

অনেক বিশেষজ্ঞরা বলছেন, অন্য অনেক দেশের অর্থনৈতিক অবস্থার তুলনায় জাপানের অর্থনৈতিক অবস্থার দ্রুত উন্নতি হবে। তারা ধারণা করছেন পরবর্তী প্রান্তিকেই দেশটির জিডিপি বৃদ্ধি শুরু হবে এবং তা অর্থবছরের বাকি সময় ধরে বজায় থাকবে।

Leave a Reply