মুন্সীগঞ্জে হাসপাতালগুলোর অধিকাংশেরই লাইসেন্স নবায়ন নেই

২৩ আগস্টের মধ্যে বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন না করলে তাদের সব কার্যক্রম বন্ধ করে দেয়া হবে- স্বাস্থ্য অধিদফতরের এমন ঘোষণার পর টনক নড়েছে মুন্সীগঞ্জের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকদের। প্রতিষ্ঠান একেবারে বন্ধ হওয়া অথবা পরিচালনার ক্ষেত্রে নানা ঝামেলায় পড়ার আশঙ্কায় অনেকেই এখন অনলাইনে লাইসেন্স নবায়নের জন্য আবেদন করছেন। কেউ সরেজমিন উপস্থিত হয়ে লাইসেন্স হালনাগাদ করা কিংবা অসম্পূর্ণ তথ্য-উপাত্ত দিয়েছেন।

সোমবার (২৪ আগস্ট) সকালে মুন্সীগঞ্জ সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানাযায়, জেলায় বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ১৩৯টি। এর মধ্যে অনুমোদন নেই ২৯টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের। এছাড়া ২০১৮-১৯ এবং ২০১৯-২০ সালে লাইসেন্স নবায়ন করেছেন মাত্র ৫৬টি। বাকি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর এখনো লাইসেন্স নবায়ন করেনি। তবে অধিকাংশ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার তাদের লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছেন।

এ দিকে সদর উপজেলায় ৩১টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে ২০১৯-২০ সালে ১৮টি এবং ২০১৮-১৯ সালে ৮টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার তাদের লাইসেন্স নবায়ন করেছেন। বাকি ৫টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ২টির অনুমোদন নেই এবং ৩টির লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

টঙ্গীবাড়ী উপজেলায় ১৯টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে ৫টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ২০১৮-১৯ সালে লাইসেন্স নবায়ন করেছেন। বাকি ১৪টি মধ্যে ৩টির অনুমোদন নেই ও নবায়নের জন্য আবেদন করেনি আরো ৩টি। এছাড়া বাকিগুলোর লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

শ্রীনগর উপজেলায় ৩০টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে একটিও লাইসেন্স নবায়ন করা হয়নি। পাশাপাশি অনুমোদন নেই ৭টি এবং লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি আরো ২টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার।

গজারিয়া উপজেলায় ১৬টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এর মধ্যে লাইসেন্স নবায়ন করেননি একটিও। তবে লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে ৮টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের । এছাড়া অনুমোদন নেই ৮টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের।

লৌহজং উপজেলায় ১২টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এরমধ্যে লাইসেন্স নবায়ন করেনি একটিও। অনুমোদন নেই ৫টি এবং লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি ৩টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার । বাকিদের লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

সিরাজদিখান উপজেলায় ৩১টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে। এরমধ্যে ২০১৮-১৯ সালের ১৮টি এবং ২০১৯-২০ সালে ৭টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার তাদের লাইসেন্স নবায়ন করেছেন। বাকি ৬টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ৩টির অনুমোদন নেই এবং ৩টির লাইসেন্স নবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

অন্যদিকে অভিযোগ আছে, ভুয়া ডাক্তার, ভুল রিপোর্ট, অপারেশনের ত্রুটির কারণে রোগী মৃত্যুর ঘটনা হরহামেশা ঘটছে। কোনো ধরনের তদারকি না থাকায় নিয়ম না মেনেই দিনের পর দিন এসব প্রতিষ্ঠান সেবা দিয়ে আসছে। এসব প্রতিষ্ঠানের বেশিরভাগেরই লাইসেন্স থাকলেও হালনাগাদ বা নবায়ন নেই। যার ফলে একটি পক্ষকে ম্যানেজ করে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে দেদার চিকিৎসা বাণিজ্য চলছে। এছাড়া জেলা শহর ও উপজেলায় যত্রতত্র স্বাস্থ্যসেবার নামে হাসপাতাল-ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার প্রতিষ্ঠা করা হয়। কিন্তু এসব প্রতিষ্ঠান স্বাস্থ্য বিভাগ নিয়মিত নজরদারি করে না। অনেকটা নিয়ন্ত্রণহীনভাবে চলে প্রতিষ্ঠানগুলো। রোগীর কাছ থেকে ইচ্ছামতো ফি আদায় করার অভিযোগও আছে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে। ভুক্তভোগীরা প্রতিকার পান না বলে অভিযোগও করেন না। ফলে লাগামহীন মনোভাব নিয়েই পরিচালিত হয় বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলো।

এ বিষয়ে বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের মুন্সীগঞ্জের সাধারণ সম্পাদক মো. আক্কাস আলী বলেন, ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স নবায়নে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও নারকোটিকস সহ অফিসিয়ালি অভ্যন্তরীণ কিছু জটিলতা রয়েছে। এছাড়া ২০১৮ সাল থেকে অনলাইনে নবায়ন কার্যক্রম শুরু হওয়ার পর থেকে নবায়ন জটিলতা সৃষ্টি হয়েছে। অনেকে আবেদন করে রেখেছেন কিন্তু নবায়ন হয়নি এখনো।

বিষয়টিতে মুন্সীগঞ্জ সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ জানান, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

দৈনিক অধিকার

Leave a Reply