মুন্সীগঞ্জে পোল্ট্রি শিল্পে করোনার পর বন্যার আঘাত

একটি ব্যাংক থেকে ৪ লাখ টাকা ঋণ নিয়ে গত বছর পোল্ট্রি খামার দেই। তারপর থেকে মহামারি করোনা ভাইরাসের আঘাতে ব্যবসায় ধস নামে। তবে কোনো রকমভাবে খামার চালিয়ে নিতে থাকি কিন্তু করোনার শেষ কাজটি পূর্ণ করলো বন্যা। বন্যায় আমার পোল্ট্রি ফার্মটি পানিতে তলিয়ে গেছে। এতে সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় আমার পোল্ট্রি ফার্মটি। এমনটাই বলেছেন আসলাম পোল্ট্রি ফার্মে মালিক শাহ আলম ইসলাম নিতুল।

এ সময় তিনি বলেন, বন্যায় পোল্ট্রি ফার্ম বন্ধের কারণে আমাদের ৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে। ২০১৯ সালে ঋণ নিয়ে পার্টনারে এ পোল্ট্রি ফার্মটি দেই। এখন ঋণের চিন্তায় রাতে ঘুম আসে না। বন্যার পানি কমলে পুনরায় খামার দাঁড় করাতে পারবো কিনা তা নিয়েও সন্দেহ আছে।

শুধু বন্যার কারণে নিতুল একাই নয় লৌহজং উপজেলার আলী হোসেন পোল্ট্রি ফার্ম, জামাল পোল্ট্রি ফার্ম, সদর উপজেলার সোহাগ পোল্ট্রি ফার্ম, মাসুদ পোল্ট্রি ফার্ম ও সাগর পোল্ট্রি ফার্ম সহ একাধিক ফার্মের একই চিত্র দেখা যায়।

একদিকে চলমান মহামারি করোনা সংকটের কারণে ভেঙে পড়েছে পোল্ট্রি শিল্পের চাকা। বিশেষ করে লেয়ার খামারিদের লাভ তো দূরের কথা উল্টো গুনতে হচ্ছে মোটা অংকের আর্থিক ক্ষতি। ক্রেতা সংকট ও মোরগ পরিচর্যায় সময়মত ভ্যাকসিন না পাওয়ায় খামারিরা বেশ ক্ষতির সম্মুখীন হয়েছেন। অন্যদিকে পোল্ট্রি শিল্পের কফিনের শেষ পেরেক মেরেছে বন্যা। বন্যার পানিতে জেলার তিন উপজেলার পোল্ট্রি ফার্মে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত জেলার ছয় উপজেলার ৪৪টি ইউনিয়ন বন্যাকবলিত হয়েছে। ওই ইউনিয়ন গুলোর ৩১৯টি গ্রামের ৪২ হাজার ৫৮৩টি পরিবার পানিবন্দী অবস্থায় আছেন।

জেলার বিভিন্ন গ্রামে বেশ কয়েকজন পোল্ট্রি খামারিদের সাথে কথা বলে জানা যায়, বয়লার মুরগীর বাচ্চা আনার কোন ব্যবস্থা নেই। তাছাড়া চলতি বছরে সবাই মুরগীর খামার করে প্রায় ধরাশায়ী। করোনার প্রভাবে মুরগীর দাম একেবারে কমে গেছে। কারণ ক্রয়ক্ষমতা না থাকায় মানুষ মুরগী কিনে খেতে পারছে না। প্রতি মুরগীর বাচ্চা এক থেকে দেড় মাস লালন-পালন করে বাজারে বিক্রির সময় পর্যন্ত ১শ থেকে ১১০ টাকা খরচ হয়। কিন্তু বিক্রি করতে হয় ৮০ থেকে ৯০ টাকা। তাই লাভের চেয়ে লোকসান গুণতে হচ্ছে সব খামারীদের।

সেলিম পোল্ট্রি ফার্মের মালিক মো. সেলিম শাহ বলেন, করোনা ও বন্যার কারণে আমার ১ হাজার মোরগের ৬০ থেকে ৭০ হাজার টাকার ক্ষতি হয়েছে। ৫ বছর যাবত মুরগীর খামার চালিয়ে দুই মাস পরপর ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ হতো। বন্যায় পোল্ট্রি ফার্ম ডুবে গেলে অন্য জায়গায় ফার্ম সরিয়ে নিতে প্রায় দেড় লাখ টাকা ক্ষতি হয়েছে। করোনা ও বন্যায় মুরগীর খামারে লোকসান দিতে দিতে এখন প্রায় বন্ধের পথে।

সাগর পোল্ট্রি ফার্মে মালিক সাগর দেওয়ান জানান, ৩ বছর যাবত ১২শ বয়লার মুরগির ফার্ম চালিয়ে যাচ্ছি। ঘর ও বাচ্চাসহ ৩ লাখ ৫০ হাজার টাকা খরচ করে প্রতি মাসে ৩০ থেকে ৩৫ হাজার টাকা লাভ হতো। কিন্তু করোনার কারণে ১২শ’ মুরগীতে দেড় লাখ টাকা লোকসান দিতে হয়েছে। জমি বন্দক দিয়ে ২ লাখ টাকা পুঁজি নিয়ে আবার ফার্ম শুরু করলেও এবারের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সরকারি বেসরকারি কোনো সংস্থা থেকে ঋণ সহায়তা পেয়ে হয়তো ঘুরে দাঁড়ানো সম্ভব হবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কোমত রঞ্জন মিত্র বলেন , করোনা সংকটের পর বন্যায় খামারিদের ব্যাপক ক্ষতি হয়েছে। খামারিদের জন্য সরকারি ঋণের ব্যবস্থা করা হয়েছে। সেটা পেলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব। ক্ষতিগ্রস্ত খামারিদের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ইতোমধ্যে জানানো হয়েছে।

দৈনিক অধিকার

Leave a Reply