মিরকাদিমের যোগাযোগ বিছিন্ন: জনর্দুভোগ চরমে

মোহাম্মদ সেলিম ও আবু সাঈদ: মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভা এলাকায় একটি জোড়া ব্রীজ গতকাল শনিবার সকালে ভেঙ্গে পড়েছে। এর ফলে মিরকাদিম পৌরভবন, কাটপট্রি লঞ্চঘাট ও কমলাঘাট বন্দরের সাথে প্রায় যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে। এ কারণে ভোগান্তিতে জনর্দুভোগে পোহাতে এ পথের পথচারীদের।

এ ব্রীজের পূর্ব পাশের ব্যবসায়িক প্রাণ কেন্দ্রর ব্যবসা প্রতিষ্ঠান গুলো ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে। রিকাবী বাজাওে পূর্ব দিকের চৌরাস্তা থেকে টেলিফোন ভবনের সামনে পুরাতন কাটপট্রির জোড়া ব্রীজের এক অংশে ভাঙ্গন দেখা দিয়েছে গতকাল শনিবার থেকে।

বছরের পর বছর যাবৎ ঝুঁকি নিয়ে স্থানীয় এলাকাবাসী ও যানবাহন চলাচল করছিলো অনেক দিন ধরে। মিরকাদিম পৌরসভা একটি জনবহুল ও বাণিজ্যিক এলাকা।

এছাড়াও মিরকাদিম পৌরভবন, নতুন ও পুরাতন লঞ্চঘাট এবং মিরকাদিম পৌরসভার ঐতিহ্যবাহী বাণিজ্যিক এলাকা খ্যাত কমলাঘাট বন্দর, মাছের আড়ৎ, সরকারি টেলিফোন অফিস, পোস্ট অফিস, ইউনিয়ন স¦াস্থ্য কেন্দ্র, মুন্সীগঞ্জের প্রধান বিদ্যুৎ কেন্দ্র, শহিদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়,

রিকাবী বাজার দারুল উলুম মাদ্রাসা এবং পুরাতন কাটপট্রি ব্যবসায়িক এলাকার জন্য এই ব্রীজটি প্রধান যাতায়াতের পথ হিসেবে কাজ করছিলো। লঞ্চের মাধ্যমে ঢাকা যাওয়ার এটি একটি গুরুত্বপূর্ণ পথ হিসেবে কাজ করছিল। এছাড়াও আশপাশের কযেকটি ইউনিয়ন ও মুন্সীগঞ্জের হাজার হাজার লোক প্রতিদিন এই রাস্তায় ব্যবসায়িক ও ব্যক্তি কেন্দ্রিক প্রয়োজনে যাতায়াত করে।

শনিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝুঁিক এড়াতে গতকাল শনিবার সকালে পৌরসভার পক্ষ থেকে ব্রীজটি বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে যানবাহনসহ প্রায় সব কিছুই বন্ধ রয়েছে। এছাড়াও ব্রীজটি বন্ধ থাকার কারণে রিকাবী বাজার চৌ রাস্তায় জ্যামের সৃস্টি হয়েছে।

মিরকাদিমের প্রধান এই সড়কের জোড়া ব্রীজের একটি অনেক আগে থেকেই অচল। নতুন ব্রীজ হওয়ার পরে পুরাতন ব্রীজ ভেঙ্গে ফেলার কথা থাকলেও পুরাতন ব্রীজটি ভাঙ্গা হয়নি, এমনিতেই পথচারী ও পৌরবাসী দূর্ঘটনার ঝুঁকিতে ছিলো। পুরাতন ব্রীজের পাশাপাশি বিগত দশ বছর আগে তৈরি নতুন ব্রীজটির একাংশ ভেঙ্গে রড বের হয়ে গেছে। কয়েকদিন যাবৎ মানুষ ও যানবাহন ঝুঁকি নিয়েই চলাচল করছে।

পুরাতন কাটপট্রির একজন ব্যবসায়ী জানান, প্রধান এই সড়কটির গুরুত্বপূর্ণ ব্রীজটি দ্রুত মেরামতের ব্যবস্থা না হলে মানুষের দূর্ভোগ যেমন বাড়বে পাশাপাশি ক্ষতির সম্মুখীন হবে কয়েকশ ব্যবসায়ী

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply