পদ্মা সেতু: ছয় দিনের মাথায় ফের বসল আরেকটি স্প্যান

শনিবার দুপুরে এ সেতুর এই ৩৫তম প্যানটি বসানো শেষে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মাসেতুর সোয়া পাঁচ কিলোমিটার দৃশ্যমান হল। গত রোববার দোতলা আকৃতির এ সেতুর ৩৪তম প্যানটি বসানো হয়। এর আগে ১৯ অক্টোবর ৩৩ নম্বর এবং ১১ অক্টোবর ৩২তম স্প্যানটি স্থাপন করা হয়েছিল। চলতি মাসে এ নিয়ে চারটি স্প্যান খুঁটির ওপর স্থাপন করা হচ্ছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানিয়েছেন, ২-বি নামের স্প্যানটি মাওয়া প্রান্তের ৮ ও ৯ নম্বর খুঁটির ওপর শনিবার দুপুর ২টা ৪০ মিনেটে বোনো হয়েছে।

শনিবার সকাল ৯টা ২০ মিনিটে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে রওয়ানা দেয় জাহাজ ‘তিয়ন ই’। এক কিলোমিটার দূরের ৮ ও ৯ নম্বর খুঁটির কাছে স্প্যানবাহী জাহাজটি নোঙর করা হয়।

এ সেতুর ৪১টি স্প্যানের মধ্যে বাকি ছয়টি আগামী ডিসেম্বরের ১০ তারিখ নাগাদ স্থাপন করা হবে বলছে সেতু কর্তৃপক্ষ।

গত শুক্রবার ৮ ও ৯ নম্বর খুঁটিতে ২-বি নম্বর স্প্যানটি বসানোর কথা থাকলেও নাব্যতা সংকটে সেটি বসানো যায়নি। বৃহস্পতিবার দিনভর ড্রেজিং করে ৮ ও ৯ নম্বর খুঁটিতে নাব্যতা ফেরনো হয়। শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর জন্য লিফটিং ফ্রেমসহ (ঝুলন্ত ক্রেন) আনুষঙ্গিক কাজ সারা হয়।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়। ৪২টি খুঁটির ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। সব কটি খুঁটি এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। ।

২০২১ সালেই পদ্মা সেতু চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

বিডিনিউজ

Leave a Reply