‘অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সরকারি ক্রয়ে সুশাসন প্রতিষ্ঠা জরুরি’

পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমডি বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেছেন, সরকারের উন্নয়ন প্রকল্পসমূহের সুষ্ঠু বাস্তবায়ন হলে দেশে কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি দারিদ্র্য নিরসন হবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বাড়বে। প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নে সরকারি ক্রয়ের ভূমিকা ব্যাপক। প্রতিবছর এই খাতে ব্যয়ও বাড়ছে। সুতরাং এখানে সুশাসন প্রতিষ্ঠা জরুরি।

রোববার (১৫ নভেম্বর) মুন্সীগঞ্জ জেলায় গভর্নমেন্ট-টেন্ডারার্স ফোরাম (জিটিএফ) এর কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সচিব বলেন, ‘ক্রয়ের আইন ও বিধির সঠিক প্রতিপালন এবং তা দক্ষতার সঙ্গে সময়মতো করতে পারলে সুশাসন প্রতিষ্ঠিত হবে। সেজন্য ক্রেতা ও দরদাতার মধ্যে একটি পারস্পরিক আস্থা ও বিধির আলোকে সুসম্পর্ক প্রতিষ্ঠা জরুরি। ক্রয়চুক্তির সুষ্ঠু ও মানসম্মত বাস্তবায়নে এই দুই পক্ষের সমান দায়িত্ব রয়েছে।’

প্রদীপ রঞ্জন চক্রবর্তী আরও বলেন, ‘সরকারি ক্রয়ে অর্থের সঠিক ব্যবহার আমরা নিশ্চিত করব। এ অর্থ জনগণের। তাদের জানার অধিকার আছে। আমরাও সরকারি ক্রয়ের তথ্য তাদেরকে দিচ্ছি। সিপিটিইউ সরকারি ক্রয় বাতায়ন নাম একটি পোর্টাল চালু করা হয়েছে। ৪৮টি উপজেলায় স্থানীয় নাগরিকরা ক্রয়চুক্তির বাস্তবায়ন পরিবীক্ষণ করছেন। আইএমইডি ডিজিটাল পিএমআইএস প্রতিষ্ঠা করেছে। ঢাকায় বসেই মুন্সীগঞ্জের মতো সকল জেলার প্রকল্প বাস্তবায়ন মনিটর করা যাবে। বর্তমানে ই-জিপি সরকারি ক্রয়কে সহজ ও দ্রুত করেছে।’

এসডিজি ২০৩০ লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি ক্রয়ের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘সরকারি ক্রয়ের টেকসইকরণ প্রয়োজন। চলমান এসডিজিতে বিষয়টি উল্লেখ আছে। সেজন্য পিপিআর-এর সুষ্ঠু বাস্তবায়ন ও ই-জিপির পূর্ণ বাস্তবায়ন জরুরি। গত ১০ বছরে আমরা সরকারি ক্রয় কার্যক্রমে ব্যাপক সংস্কার বাস্তবায়ন করেছি। এর মধ্যে অন্যতম হচ্ছে সরকারি ক্রয়ের ডিজিটাইজেশন যাকে আমরা ই-জিপি বলছি। ই-জিপির ফলে সরকারি ক্রয়ে দক্ষতা, স্বচ্ছতা ও প্রতিযোগিতা বেড়েছে। তবে চ্যালেঞ্জও রয়েছে।

আইএমইডির অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক মো. শোহেলের রহমান চৌধুরী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আর এতে সভাপতিত্ব করেন মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো.মনিরুজ্জামান তালুকদার।

দরদাতাদেরকে অনুরোধ করে মো. শোহেলের রহমান চৌধুরী বলেন, ‘আপনাদের নিজের দরপত্র নিজেই দাখিল করুন। এর পোপনীয়তা অবশ্যই রক্ষা করবেন। নিবন্ধিত দরদাতাদের জন্য আমরা এখন ই-জিপি প্রশিক্ষণ দিচ্ছি। সরকারি ক্রয়ের তথ্য সকলকে জানাতে আমরা একটি সিটিজেন পোর্টাল বা সরকারি ক্রয় বাতায়ন চালু করেছি।’

বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডিআইএমএপিপিপি) আওতায় জিটিএফ কমর্শালা বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস-এর (বিসিসিপি) সহায়তায় এই কর্মশালার আয়োজন করা হয়।

জাগো নিউজ

Leave a Reply