মুন্সীগঞ্জে সড়কের উন্নয়ন শেষ হওয়ার আগেই হেলে পড়ল গাইড ওয়াল

মুন্সীগঞ্জ-গজারিয়া মহাসড়ক চওড়া করে মান উন্নয়নের কাজ শেষ না হতেই ভবেরচর ইউনিয়নের শ্রীনগর বেইলি ব্রিজ সংলগ্ন সড়ক রক্ষার গাইড ওয়ালের প্রায় দুইশ’ গজ হেলে পড়েছে।

এ দুরাবস্থার কারণ হিসেবে নির্মাণ কাজে অবহেলা এবং ত্রুটি রয়েছে দাবি করছেন স্থানীয়রা। তাদের শঙ্কা, এখনই এ অবস্থা, ‘বৃষ্টি শুরু হলে পুরো গাইড ওয়াল ধসে পড়বে’।

১২ দশমিক ৬০ কিলোমিটার দীর্ঘ জনগুরুত্বপূর্ণ এ রাস্তা প্রশস্ত করাসহ উন্নত করার ৮০ কোটি ৫৮ লাখ টাকার ব্যয়ের এ প্রকল্প বাস্তবায়ন করছে সড়ক ও জনপদ অধিদপ্তারের অধীনে নারায়ণগঞ্জ সড়ক বিভাগ।

সরেজমিনে মঙ্গলবার সকালে দেখা যায়, শ্রীনগর বেইলি ব্রিজ সংলগ্ন খালের পাশের সড়ক রক্ষায় নির্মিত গাইড ওয়ালের একাংশ হেলে পড়েছে। এমনকি রাস্তা ও গাইড ওয়ালের মাঝে ফাটল দেখা দিয়েওছে।

সড়কের রিটেইনিং ওয়ালের কাজ চলমান থাকার মধ্যে গত সোমবার ফাটল এবং হেলে পড়া গাইড ওয়াল স্থানীয়দের প্রথম চোখে পড়ে।
ঠিকাদারি প্রতিষ্ঠান মাসুদ হাইটেক ইঞ্জিনিয়ারিং এর কর্মকর্তা বলছেন, তিন মিটার উচ্চতার এ গাইড ওয়াল এক হাজার ৫১০ মিটার দীর্ঘ এবং দুই মিটার চওড়া। উপরে ১০ ইঞ্চি পুরুত্বের এবং নিচে ১৪ ইঞ্চি পুরুত্বের আরসিসি ঢালাই রয়েছে। এছাড়া দুই ফুট গভীরে ‘এজিং’ করা হয়েছে।

গাইড ওয়াল হেলে পড়া প্রসঙ্গে গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার হাসান সাদি বলেন, “বিষয়টি সম্পর্কে আমরা মঙ্গলবারই জানতে পেরেছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। বিষয়টি উন্নয়ন সমন্বয় মিটিংয়ে ওঠানো হবে।”

আর নারায়ণগঞ্জের সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, বিষয়টি অবহিত হয়েছি। আমরা এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেব।
গত বছরের বর্ষায় শুরু হওয়া প্রকল্পের কাজ এ বছরেই শেষ হওয়ার কথা ছিল।

বিডিনিউজ

Leave a Reply