ইলিশ উৎসব

‘নিয়ম মেনে ইলিশ ধরি, সমৃদ্ধির পথে এগিয়ে চলি’ এ স্লোগানকে সামনে রেখে মুন্সীগঞ্জে প্রথম বারের মতো হতে যাচ্ছে ইলিশ উৎসব। আগামীকাল শুক্রবার মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মা পারের শিমুলিয়া ফেরিঘাটের বিআইডাব্লিউটিএর মাঠে এ উৎসবের আয়োজন করেছে প্রজন্ম বিক্রমপুর নামের একটি সংগঠন। উৎসবটির পৃষ্টপোষকতায় রয়েছে ব্যাংক এশিয়া।

এ নিয়ে শিমুলিয়া ঘাটে এখন উৎসব আমেজ বিরাজ করছে। তৈরি করা হচ্ছে স্টল। এতে ইলিশ ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা থাকবে। সকাল ১১টায় র‌্যারিল মাধ্যমে উৎস শুরু হবে। আর সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষে হবে উৎসব।

উৎসবে দেশের বিশিষ্টজনেরা অংশ নেবেন বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। ঢাকাস্থ মুন্সীগঞ্জ বিক্রমপুর সাংবাদিক ফোরামের সদস্যরা শুক্রবার সকাল ৯টায় জাতীয় প্রেস ক্লাব থেকে বাসযোগে শিমুলিয়া ঘাটের উদ্দেশে রওনা দেবেন বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়।

আয়োজক কমিটির আহ্বায়ক বিশিষ্ট সাংবাদিক মীর নাসির উদ্দিন উজ্জ্বল জানান, বাঙালির ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে ইলিশ। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। ইলিশ থেকে আমরা বৈদেশিক মুদ্রা আয় করি। ইলিশের গুণাগুণ ও ঐতিহ্য টিকিয়ে রাখতে একটি ভিডিও প্রদর্শনী ও আলোচনাসভারও আয়োজন করা হয়েছে। জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় ক্রেতা-বিক্রেতাদের মাঝে জনসচেতনতার লক্ষ্যেই এ ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছে।

কালের কন্ঠ

Leave a Reply