মুন্সীগঞ্জে স্বেচ্ছাশ্রমে নির্মিত সেতুতে এলাকাবাসীর স্বস্তি

জেলার টঙ্গীবাড়ি উপজেলায় স্বেচ্ছাশ্রমে ভাঙ্গাসেতু সংস্কার কাজ শেষ হয়েছে। এতে ওই এলাকার মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। উপজেলার হাসাইল বানারী ইউনিয়নের পদ্মা নদীর চরাঞ্চলের বিদগাঁও নতুন বাজারের দক্ষিণ পাশের খালের উপরের নির্মিত সেতুটি গত বছর বন্যায় ভেঙ্গে যায়। এতে ওই অঞ্চলে যাতায়াতের একমাত্র যানবাহন মোটর সাইকেল চলাচল বন্ধ হয়ে যায়।

পরে ওই খালের মাধ্যে একটি মাত্র বাঁশ দিয়ে সাঁকো নির্মাণ করে দেওয়া হয়। কিন্তু ওই সাঁকো দিয়ে পার হতে গিয়ে দুূর্ভোগের অন্ত ছিলো না এলাকাবাসীর। বন্ধ হয়ে যায় ওই চরাঞ্চলের যাতায়াতের একমাত্র যানবাহন মোটর সাইকেল দিয়ে চলাচল। টঙ্গীবাড়ি ও নড়িয়া উপজেলার সংযোগস্থলের গুরুত্বপূর্ণ সড়কের খালের উপরের ওই সেতুটি দিয়ে দুই উপজেলার হাজার হাজার মানুষ চলাচল করে।

এছাড়াও ওই চরাঞ্চলের চলাচলের একমাত্র মাধ্যম যাত্রীবাহী মোটরসাইকেলও এ সেতুটির উপর দিয়ে যাতায়াত করে থাকে। তাই সেতুটি ভেঙ্গে যাওয়ায় দুভোর্গে পরে ওই পথে যাতায়াতকারীরা।

হাসাইল বানারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়সাল হাওলাদার এর নেতৃত্বে ওই এলাকার কতিপয় যুবকের প্রচেষ্টায় সম্প্রতি সেতুিিট নির্মাণ শেষ হয়েছে। ফয়সাল হালদার শুক্রবার দুপুরে মুঠোফোনে জানান, এলাকার লোকজন নিয়ে আমি প্রায় ৩০ হাজার টাকার কাঠ,বাঁশ কিনে দিয়ে সেতুটির নির্মাণ কাজ শেষ করেছি। এখনও ওই এলাকার মানুষ পায়ে হাটার পাশাপাশি যাত্রীবাহী মোটর সাইকেল নিয়ে সেতুিিটর ওপর দিয়ে যাতায়াত করতে পারছে। স্থানীয় নাজমুল ইসলাম, ফিরুজ গাজী জানান, টঙ্গীবাড়ি চরাঞ্চল ও পার্শ্ববর্তী শরিয়তপুর জেলার নড়িয়া উপজেলার চরাঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র সড়কটির উপর নির্মিত বাঁশের সেতুটি ভেঙ্গে যাওয়ায় এ এলাকার মানুষের যাতায়াতে খুব কষ্ট হচ্ছিলো।

সরকারিভাবে সংস্কারের কোন ব্যবস্থা না নেওয়ায় বাধ্য হয়ে নিজেরাই সেতুটি সংস্কারে এগিয়ে আসি। এ ব্যাপারে হাসাইল ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন হাওলাদার জানান, বর্ষার সময় সেতুটি ভেঙ্গে গেলে আমি মেরামত করে দিয়েছিলাম । এ সেতুিিট দিয়ে মানুষ পায়ে হেটে যাতায়াতের পাশাপাশি মোটর সাইকেল দিয়েও ওই সেতুর উপর দিয়ে যেতে হয়। সেতুটির উপর দিয়ে মোটরসাইকেল চড়ায় পুলটি পূনরায় ভেঙ্গে চলাচলের অনুুপোযগী হয়ে পড়ে। যেহেতু দুই উপজেলার যাতায়াতের জন্য এ সেতুটি খুবই গুরুপূর্ণ সেজন্য এখানে একটি ব্রীজ নির্মাণের পরিকল্পনা রয়েছে।

বাসস

Leave a Reply