জাপানে জরুরি অবস্থা মানাতে আইন পাশ

রাহমান মনি: জাপানে করোনার সংক্রমণ প্রতিরোধে জরুরি অবস্থা চলাকালীন সরকারের নিয়ম মানতে বাধ্য করতে সংসদের উচ্চকক্ষে ভাইরাস প্রতিরোধী আইন-২০২১ পাস হয়েছে। এর আগে, সংসদের নিম্নকক্ষে এই আইনের খসড়া পাস হয়েছিল।

সংসদের উচ্চকক্ষে আইনটি পাস হওয়ায় এটি কার্যকরভাবে প্রয়োগ করা সম্ভব হবে। ফলে, জরুরি অবস্থা চলাকালীন আইন ভঙ্গের অপরাধে ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে জরিমানা করতে পারবে প্রশাসন । এছাড়াও, করোনায় আক্রান্তরা স্বাস্থবিধি না মানলে অথবা তথ্য গোপন করলে তাদেরও জরিমানা গুনতে হবে।

এতোদিন জাপানের জনগণের ওপর চাপিয়ে দেওয়ার মতো কোনো আইন ছিল না। তাই জরুরি অবস্থা চলাকালীন সরকার ঘোষিত বিধিনিষেধ মানতে দেশটির জনগণ বাধ্য ছিল না।

জাপানের শিনাগাওয়া স্টেশনের কাছে মাস্ক পরে বসে আছেন এক জাপানি। ২৬ মে ২০২০। ছবি: রয়টার্স

নতুন আইন অনুযায়ী রেস্তোরাঁ, পানশালা, নাইট ক্লাব অতিরিক্ত সময় খোলা রাখা হলে সংশ্লিষ্টদেরও জরিমানা করতে পারবে সরকার।

জাপানে চলমান জরুরি অবস্থার মেয়াদ আরও একমাস বাড়ানো হয়েছে। আগামী ৭ মার্চ পর্যন্ত দেশটিতে জরুরি অবস্থা বহাল থাকবে। তবে, পরিস্থিতির উন্নতি হওয়ায় কেবলমাত্র তোচিগি প্রিফেকচারের জরুরি অবস্থা চলতি মাসের ৭ তারিখ শেষ হবে।

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ জাপানে মারাত্মকভাবে আঘাত করে। ফলে, গত ৮ জানুয়ারি প্রথম দফায় টোকিও, চিবা, সাইতামা এবং কানাগাওয়াতে এক মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এর এক সপ্তাহ পর আরও ৭টি প্রিফেকচারকে নতুন করে জরুরি অবস্থার আওতায় আনা হয়। এগুলো হচ্ছে- ওসাকা, কিয়োতো, আইচি, ফুকুওকা, গিফু, তোচিগি এবং হিয়োগো।

rahmanmoni@gmail.com

ডেইলি ষ্টার

Leave a Reply