শ্রীনগরে ৩টি অস্থায়ী গরুর হাট ১ কোটি ১৬ লাখ টাকায় ইজারাঃ স্বাস্থ্যবিধি ভঙ্গ করলেই হাট বাতিল

আরিফ হোসেনঃ শ্রীনগর উপজেলার ৩টি অস্থায়ী গরুর হাট ১ কোটি ১৬ লাখ টাকায় ইজারা হয়েছে। সোমবার দুপুরে শ্রীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ হাট ৩টির সর্বোচ্চ দরদাতাদের ইজারা প্রদান করেন। তবে হাটে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মানা না হলে যে কোন সময় হাট বন্ধ করে দেওয়া হবে বলে তিনি জানান।

শ্রীনগর উপজেলার ভাগ্যকুল ইউনিয়নের কেদারপুর ও নবারুন সংসদ এলাকার হাটটির সর্বোচ্চ দরদাতা হিসাবে সিরাজ বেপারীকে ৬২ লাখ, ৭১ হাজার ৭৯৫ টাকায় ইজারা দেওয়া হয়। একই ইউনিয়নের মাদ্রা হাটটির সর্বোচ্চ দরদাতা হিসাবে ৩০ লাখ ২০ হাজার ৫শ টাকায় ইজারা পান মামুন কবির। অপর দিকে বাঘড়া বাজার সংলগ্ন অস্থায়ী হাটের ইজারা পান ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম। এই হাটের সর্বোচ্চ দর উঠে ২৩ লাখ ৬০ হাজার টাকা।

গতবছর মাদ্রা হাটের ইজারা মূল্য উঠেছিল ১৪ লাখ ৫২০ টাকা এবং বাঘড়া হাটের মূল্য ছিল ৫ লাখ ৮৭ হাজার টাকা। অপরদিকে ইজারা না হওয়ায় কেদারপুর হাট বসেনি।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ জানান, হাটগুলোর মূল্য গতবছরের তুলনায় কয়েকগুন বেশী হয়েছে। যা সরকারী মূল্যের চাইতে দ্বিগুন-তিনগুনের বেশী। তিনি আরো জানান, অধিক মূল্যে ইজারা হলেও কেউ জেলা প্রশাসন নির্ধারিত গরু-ছাগলের হাসিল মূল্যের বাইরে বেশী অর্থ আদায় করতে পারবে না। তাছাড়া স্বাস্থ্য বিধি উপেক্ষিত হলে হাট বন্ধ করে দেওয়া হবে।

Leave a Reply