প্রস্তুত ৩০ মণ ওজনের ‘রাজ বিক্রমপুরী’

মুন্সীগঞ্জ জেলার এবাবের কোরবানির বিশেষ আকর্ষণ ৩০ মণ (এক হাজার ২০০ কেজি) ওজনের ‘রাজ বিক্রমপুরী নামের ফ্রিজিয়ান জাতের একটি গরু। চার বছর বয়সের এ গরুটির দাম ধরা হয়েছে ১৫ লাখ টাকা।

মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার মালখানগর ইউনিয়নের আরমহল গ্রামের খামারি শফিকুল ইসলাম পলাশ নিজ সন্তানের মতোই আদর যত্ন করে গরুটিকে বড় করেছেন।

গরুটির নিয়মিত খাবারে প্রাকৃতিক খাদ্য, কুড়া, ভূষি, প্রতিদিন একটি মিষ্টি কুমড়া, এক কেজি ছোলা, তিন কেজি মসুর ডালের ভূষি ও তিন কেজি খেসারির ডালের ভূষিসহ কাঁচা ঘাস খাওয়ানো হয়।

এ জেলায় খামারিদের সব থেকে বড় সব গরুর মধ্যে এটি অন্যতম। গরুটির গায়ের রঙ ও সৌন্দর্যের দিক থেকেও অতুলনীয়। প্রতিদিন অসংখ্য মানুষ গরুটিকে দেখতে আসেন বলে জানান খামারি।

খামারি পলাশ বলেন, ‘আমি চার বছর ধরে ‘রাজ বিক্রমপুরী’নামের এই গরুটিকে লালনপালন করে আসছি। শুরু থেকেই প্রাকৃতিক খাবার দিয়ে গরু বড় করে আসছি। এই গরুতে কোনো রাসায়নিক ওষুধ প্রয়োগ করা হয়নি। ছোট থেকেই গরুর চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়েছে। এরই মধ্যে অনেকেই গরুটি দেখেছেন। আশা করি, ঈদের আগেই রাজ বিক্রমপুরী বিক্রি হয়ে যাবে।’

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী এ বিষয়ে বলেন, ‘শফিকুল ইসলাম পলাশ একজন উদ্যোক্তা। আমরা তাকে নানা সহযোগিতা ও প্রশিক্ষণ দিয়েছি। আমাদের এখানে আরও অনেক উদ্যোক্তা আছেন। তবে পলাশ তাঁর গরুটিকে প্রাকৃতিক খাবার দিয়ে মোটাতাজা করছেন।’

এনটিভি

Leave a Reply