সেতুর স্প্যানে আঘাতের চিহ্ন পাওয়া যায়নি: ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদ্মা সেতুর স্প্যানের সঙ্গে ফেরির ধাক্কার ঘটনার পর আমি নিজেও ছুটে এসেছি। সেতুর আর্মি, বিআইডাব্লিউটিসি, বিআইডাব্লিউটিএ থেকে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। কোনো প্রকার আঘাত বা আঘাতের কোনো প্রকার প্রভাব রয়েছে, এমন কিছু পায়নি তারা।

মঙ্গলবার (৩১ আগস্ট) সকালে পদ্মা সেতুর স্প্যানে ফেরি বীরশ্রেষ্ট্র জাহাঙ্গীরের ধাক্কার ঘটনায় পর দুপুর সাড়ে ১২টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

ফেরির ধাক্কায় পদ্মা সেতুর কোনো ক্ষতি হয়নি জানিয়ে ওবায়দুল কাদের বলেন, আমি এটা বলতে পারি যে ওখানে কোনো ড্যামেজ হয়নি।

তিনি আরও বলেন, আমি পূর্ণাঙ্গ তদন্তের জন্য নির্দেশনা দিচ্ছি। এ বিষয়ে সাংবাদিকদের কেউ কেউ যে ভিডিওটি পেয়েছেন এবং সেখানে যা দেখা যাচ্ছে এবং বাস্তবে কী হয়েছে সবকিছু মিলিয়ে একটি পূর্ণাঙ্গ তদন্ত করা হবে।

এর আগে মঙ্গলবার (৩১ আগস্ট) সকাল সাতটার দিকে পদ্মাসেতুর ২ ও ৩ নম্বর পিলারের মাঝামাঝি অংশের স্প্যানে ধাক্কা লাগে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের।

পদ্মাসেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (সেতু) দেওয়ান মোহাম্মদ আব্দুল কাদের সারাবাংলাকে বলেন, ফেরিটি পদ্মাসেতুর স্প্যানে ধাক্কা দিয়েছে। ভিডিওতে পরিস্কার দেখতে পেয়েছি।

গত ২০ জুলাই পদ্মাসেতুর ১৬ নম্বর পিলারের সঙ্গে ধাক্কা লেগে রো রো ফেরি শাহ মখদুদের তলা ছিদ্র হয়ে যায়। এর তিন দিনের মাথায় ২৩ জুলাই মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে ছেড়ে আসা রো রো ফেরি শাহজালাল পদ্মাসেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে তীব্র জোরে ধাক্কা দেয়। ওই ঘটনায় ফেরিতে থাকা অন্তত ২০ জন যাত্রী আহত হন। এরপর ৯ আগস্ট সন্ধ্যায় রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের সঙ্গে আবার ধাক্কা লাগে ১০ নম্বর পিলারের। এতে পিলারের পানি লাগোয়া অংশে (পাইল ক্যাপ) পলেস্তার উঠে গর্তের সৃষ্টি হয়।

পরে গত ১০ আগস্ট ওই স্থান দিয়ে ভারী যানবাহন নিয়ে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়। তারপরও চারদিন বাদে ১৩ আগস্ট আবার ধাক্কা লাগে ফেরি কাকলির।

সারাবাংলা

Leave a Reply