মুন্সীগঞ্জে পাট বিক্রির ধুম

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়িতে পাট বিক্রির হাটে বেচাকেনার ধুম পড়েছে। শুক্রবার সকালে উপজেলার দিঘিরপাড় বাজারে এ হাট বসে। সরেজমিনে গিয়ে দেখা যায়, শরীয়তপুর, চাঁদপুর, সখিপুর, ফরিদপুরসহ বিভিন্ন জেলা থেকে ট্রলার ভর্তি পাট বিক্রির জন্য দিঘিরপাড় হাটে নিয়ে এসেছে কৃষক। এছাড়াও উপজেলার বিভিন্ন গ্রাম থেকে পাট বিক্রির জন্য এসেছে কৃষক। আবার বিভিন্ন জেলা থেকে পাট ক্রয়ের জন্যও এসেছে পাইকার।

এ অঞ্চলের পাট ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, খুলনাসহ দেশে বিভিন্ন মিল-কারখানায় বিক্রি হয়ে থাকে। প্রতি মণ পাট বিক্রি হচ্ছে ৩ হাজার টাকা থেকে ৩ হাজার ২শ’ টাকা। পাট বিক্রেতা আলামিন জানান, বেশি দামে বিক্রির জন্য এ হাটে পাট নিয়ে এসেছি। দাম ভাল থাকায় প্রতি মণ পাট বিক্রি করছি ৩ হাজার ১শ’ টাকা। পাট ক্রয় করতে আসা শাহিন বেপারী জানান, এ হাটে ভাল মানের সাদা পাট ও তাষা পাট বিক্রি হয়। পাটের বাজার বেশি হওয়ায় কৃষক লাভবান। তবে পাটের অনেক মিল বন্ধ থাকায় পাট বিক্রি করতে সমস্যা হচ্ছে। মিল কারখানা খুললে সমস্যা কেটে যাবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম তালুকদার জানান, উপজেলার ৭৩৮ হেক্টর জমিতে পাট চাষ হয়েছিল। পাটের দাম ভাল হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে।

জনকন্ঠ

Leave a Reply