পদ্মার হুমকিতেও ভিটার মায়া ছাড়েননি মজিবুর

যেভাবে চারপাশ ভাঙছে, হয়তো দু-এক দিনের মধ্যে বিলীন হয়ে যাবে ভিটাটি। তাই ঘর সরিয়ে নিয়ে রেখেছেন পাশের রাস্তার ওপরে। সেখানে দুটি টিনের চাল দুপাশে খাড়া করে রেখে তার ভেতর বসবাস করছেন তার স্ত্রী, ছেলে ও মা-বাবা। তাদের একটু মাথা গোঁজার ঠাঁই করে দিয়েই মজিবুর ফিরে এলেন আগের ভিটায়।

পাশেই বইছে পদ্মা নদী। নদীভাঙনে নিজের ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিলেও তার পুরোনো বসতভিটার মায়া তিনি ত্যাগ করতে পারছেন না। তাই উন্মুক্ত আকাশের নিচেই একটি চৌকি পেতে প্রতিদিন বসবাস করছেন মজিবুর (৪০)।

মজিবুর জানান, নদীতে ঘরবাড়ি ভেঙে সে তার পরিবার নিয়ে পাশের রাস্তায় আশ্রয় নিয়েছেন। টাকার অভাবে রাস্তার পাশেও ঘর তুলতে পারছে না তিনি। তাই ঘরের টিনের চাল দুটি বাঁকা করে রেখে তার ভিতরে কোনোরকম বসবাস করছে তার পরিবার। নদীগর্ভে এই ভিটাটি বিলীন হয়ে গেলে কোথায় যাবেন জানতে চাইলে বলেন, আল্লাহ ভালো জানেন।

সরেজমিনে মুন্সিগঞ্জ টঙ্গিবাড়ী উপজেলার কান্দাবাড়ি এলাকায় দেখা যায়, ওই এলাকায় তীব্র আকারে নদী ভাঙছে। গত কয়েক দিনের ভাঙনে বিলীন হয়ে গেছে ১৫ থেকে ২০টি পরিবারের বসতভিটা। সেই সঙ্গে মজিবরের বসতভিটার পাশেই নদীভাঙন দেখা দিয়েছে‌। তাই দ্রুত সরিয়ে নিয়েছেন তার ঘরবাড়ি‌। কিন্তু ঘরবাড়ি সরিয়ে নিলেও মেরামতের স্থান না থাকায় রাস্তার পাশে তাদের থাকতে হচ্ছে।

মজিবর জানান, তিনি পেশায় দিনমজুর। পাশের দিঘিরপার বাজার থেকে ফেরি করে বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রি করেন। এতে কোনো রকম স্ত্রী, এক ছেলে ও মা-বাবাকে নিয়ে বেঁচে ছিলেন। কিন্তু হঠাৎ নদীভাঙন দেখা দেওয়ায় ঘর ভেঙে যায়, অবশিষ্ট এমন কিছুই নেই যে তিনি রাস্তার পাশে একটি ঘর তুলবেন। এ পর্যন্ত কোনো সরকারি সাহায্য-সহযোগিতাও পাননি বলেও জানান তিনি।

মুজিবরের এক প্রতিবেশী মতি সিকদার জানান, কয়েক দিন ধরে তীব্র আকারে ভাঙছে নদী। মজিবর তার পরিবার ও ঘরবাড়ি রাস্তার পাশে রেখে এসে তিনি তার আগের ভিটার মধ্যে চৌকি পেতে এখনো বসবাস করছেন। ভিটার মায়া তো সবারই থাকে।

স্থানীয় দিঘীরপাড় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আসলাম হালদার ভোলা জানান, গত কয়েক দিনের ভাঙনে এই গ্রামের ২০টি পরিবারের বসতঘর নদীতে বিলীন হয়ে গেছে। আর মাত্র পাঁচ-সাতটি পরিবার ওই গ্রামে রয়েছে। এখন পর্যন্ত আমি কোনো সাহায্য-সহযোগিতা পাইনি। তবে ক্ষতিগ্রস্তদের একটি তালিকা চেয়ারম্যান চেয়েছেন। আমি পরিষদে জমা দিয়েছি।

এ ব্যাপারে টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা পারভীন ঢাকা পোস্টকে বলেন, ভাঙনকবলিত মানুষজনকে খাদ্যসহায়তা প্রদান করা হচ্ছে। তাদের ঘর পুনরায় নির্মাণের জন্য নতুন টিন দেওয়া হবে। এ ছাড়া তাদের আর্থিক সহায়তা প্রদানেরও ব্যবস্থা করা হবে।

ব.ম শামীম/ঢাকা পোষ্ট

Leave a Reply