সুগার পদত্যাগ ঘোষণা, অপ্রত্যাশিত নয়।

রাহমান মনি: পদত্যাগ এর ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। অনেকের কাছেই তো বটেই এমন কি সতীর্থদের কাছেও সুগার এই ঘোষণা আকস্মিক মনে হলেও জাপানী রাজনৈতিক ধারাবাহিকতা বা রাজনৈতিক সংস্কৃতির প্রথা অনুযায়ী সুগার ঘোষণা মোটেই অস্বাভাবিক নয়।

কারন, সুগার আকস্মিক এ ঘোষণা দেওয়ার আগে জাপানে গুঞ্জন ওঠে তিনি দেশ পরিচালনায় দক্ষতার পরিচয় দিতে পারেননি। তাই , তার পদত্যাগ ঘোষণা ছিল কাঙ্ক্ষিত এবং সময়ের ব্যাপার।

যদিও ৭২ বছর বয়সী সুগা স্বাস্থ্যগত কারন দেখিয়ে পদত্যাগ এর ঘোষণা দিয়েছেন তথাপি ৭০% জন সমর্থন নিয়ে ক্ষমতায় আসার মাত্র এক বছরের মাথায় জনসমর্থন মাত্র ৩০% গিয়ে ঠেকেছে। তার অন্যতম কারন, করোনা মোকাবেলায় চরম ব্যর্থতা । জাপানে করোনা ভাইরাসের সংক্রমণ তীব্র আকার ধারণ করেছে। ভ্যক্সিন প্রদান নিয়ে চলছে এক হযবরল অবস্থা। করোনা মোকাবেলায় জাপানে জরুরি অবস্থা চলছে এবং দেশটির ১৫ লাখেরও বেশী মানুষ করোনায় আক্রান্ত হলেও টিকাদান কার্যক্রম যথাযথভাবে কার্যকর না হওয়ায় অর্থনৈতিক সংকটও তৈরি হয়েছে। করোনার মধ্যে অলিম্পিকের আয়োজন করে প্রচুর সমালোচনার মুখে পড়েন সুগা।

সুগা করোনা ভাইরাসের ভ্যাক্সিন আবিস্কারের প্রাক্বালে ১২ কোটি ৪০ লাখ জাপানী নাগরিকের জন্য ২৯ কোটি ডোজ নিশ্চিত করার কথা জানান দিয়েছিলেন।

সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে সবাই কে ভ্যক্সিন এর আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ফেব্রুয়ারি থেকে জাপানে আনুষ্ঠানিকভাবে করোনা ভ্যক্সিন দেয়া শুরু হলেও আগস্ট এর মধ্যে মাত্র ৫০% ( প্রায়) সমাধা করতে পেরেছে। এর ব্যর্থতার দায় সুগার উপর বর্তায় বৈ কি !

দিনের পর দিন, ঘন্টার পর ঘন্টা লাগাতার ফোন দিয়ে জনগন যখন টিকার জন্য বুকিং দিতে পারছেন না সেখানে বিদেশে টিকা পাঠানোটা আমজনতা ভালো চোখে দেখছেন না। তার উপর আবার মরার উপর খাঁড়ার ঘা হিসেবে অলিম্পিক এর মতো ম্যাগা আসর এর দর্শক বিহীন আয়োজন। যদিও সুগা বলেন, তার সর্বোচ্চ চেষ্টা ছিল করোনা মহামারি ঠেকানো।

যদিও ২০২০ সালের ১৬ সেপ্টেম্বর দায়িত্ব গ্রহন করে প্রথম সংবাদ সম্মেলনে ‘জাপানকে পুনর্গঠন করা এবং সাবেক প্রধানমন্ত্রী আবের ধারাবাহিকতা রক্ষা করে জনগণের সরকার প্রতিষ্ঠা করাই হবে আমার সরকারের মূল লক্ষ্য’।

জাপানের ইতিহাসের দীর্ঘদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে গত বছর সেপ্টেম্বরে শিনজো আবে স্বাস্থ্যজনিত কারণে পদত্যাগ করলে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ৭১ বছরের ইয়োশিহিদে সুগা।

আগামী ২৯ সেপ্টেম্বর জাপানের ক্ষমতাসীন দল এলডিপি’র দলীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে জয়ী নেতা-ই জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। কারণ পার্লামেন্টের নিম্নকক্ষে দলটির সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব তোশিহিরো নিকাই এ তথ্য নিশ্চিত করেন।

আগামী ১৭ অক্টোবর জাপানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

Leave a Reply