ঝুঁকি নিয়েই ২ বেইলি ব্রিজে চলছে যানবাহন, বাড়ছে দুর্ঘটনার শঙ্কা

জেলার সিরাজদিখানে ইছামতি নদী ও তালতলা খালের উপর নির্মিত দু’টি বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যানবাহনে যাতায়াত ও মালামাল পরিবহনে নানা ভোগান্তিতে পড়ছে মানুষ। মাঝে মাঝে দেবে যাচ্ছে ব্রিজের প্লেটগুলো, নতুন করে সংস্কার করা না হলে যেকোন সময় দুর্ঘটনার আশঙ্কা জনমনে। স্থানীয়দের দাবি, দীর্ঘমেয়াদী পরিকল্পনা করে, টেকসই ও স্থায়ী ব্রিজ নির্মাণ করার।

জানা যায়, শ্রীনগর-মোক্তারপুর সড়কের তালতলা খালের উপর নির্মিত বাড়ৈপাড়া ব্রিজটি দিয়ে প্রতিদিন হাজার হাজার ছোট-বড় যানবাহন চলাচল করছে। ব্রিজটি সরু, সড়ক ও জনপথের হলেও দু’টি গাড়ি পাশাপাশি চলতে পারছে না। ৫ টনের বেশি কোনো যানবাহন এই ব্রিজ দিয়ে চলাচল নিষিদ্ধ করা হয়েছে প্রায় দেড় বছর আগে।

এ কারণে বেতকা-বালুচর হয়ে সিরাজদিখান সড়কে চলছে ভারি যানবাহন। এতে সড়কের ১০ কিলোমিটার রাস্তার বেশ ক্ষতি হচ্ছে। পাশাপাশি এ সড়কের ইছামতি নদীর ওপর এলজিইড’র নির্মিত সন্তোষপাড়া বেইলি ব্রিজটি আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। গত ৩ মাসে দু’বার ব্রিজটি মেরামত করা হলেও গত শুক্রবার আবার ব্রিজের মাঝে ২টি প্লেট দেবে যায়।

সিরাজদিখান উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, এ সড়কে ভারি যানবাহন চলাচল করায় ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সড়ক ও জনপথের বাড়ৈপাড়া ব্রিজ দিয়ে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করায় সিমেন্ট, রডসহ বিভিন্ন ভারি যানবাহনগুলো এ রুটে চলছে।

এই রুটে সর্বোচ্চ ৮ টন চলাচলের রাস্তা ও ব্রিজ। কিন্তু সেখানে ৪০/ ৪২ টন মালামাল নিয়ে যানবাহন চলাচল করছে। সড়ক ও জনপথের রাস্তায় ভারি যানবাহন না চলে লোকাল রাস্তায় ভারি যানবাহন চলাচল করার কারণে ব্রিজ ও রাস্তার ক্ষতি হচ্ছে।

সিরাজদিখান উপজেলা প্রকৌশলী সোয়াইব বিন আজাদ জানান, ইছামতি নদীর ওপর ১১৫ মিটার দীর্ঘ বেইলি ব্রিজটি কয়েকবার সংস্কার করা হয়েছে। শুক্রবার তা আবার দেবে গেছে। তালতলা খালের উপর নির্মিত সড়ক ও জনপথের বড় ব্রিজটি দীর্ঘদিন ধরে ভারি যানবাহন চলাচল বন্ধ করে রাখায়, ইছামতি ব্রিজ দিয়ে ভারি যানবাহন চলাচল করছে।

তিনি আরও বলেন, ‘মুন্সীগঞ্জের সব সিমেন্ট ফ্যাক্টরির বড় বড় গাড়িগুলো এ রুটে চলে। তাই বার বার এ ব্রিজের ক্ষতি হচ্ছে। আমি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেছি, যাতে করে জেলা মিটিংয়ে বিষয়টি আলোচনায় আনে এবং সড়ক ও জনপথের ব্রিজটি চালুর ব্যবস্থা করে।’

সারাবাংলা

Leave a Reply