জাপানে ক্ষমতাসীন জোটের জয়

রাহমান মনি: রেইওয়া যুগে নিন্মকক্ষের প্রথম জাতীয় নির্বচনে ক্ষমতাসীন এলডিপি জোটের উপরই আস্থা রেখেছে জাপানি জনগণ। এছাড়াও প্রধানমন্ত্রী হিসেবে ফুমিও কিশিদাও উতরে গেছেন তার প্রথম পরীক্ষায় । এটা ছিল নেতা হিসেবে কিশিদার অধীনে প্রথম কঠিন পরীক্ষা । যিনি দায়িত্ব গ্রহনের মাত্র ১১ দিনের মাথায় নিন্ম কক্ষ ভেঙ্গে দেয়ার ঘোষণা দিয়ে মাত্র এক মাসেরও কম সময়ের মধ্যে একটি জাতীয় নির্বাচন সফলতার সাথে সম্পন্ন করতে সক্ষম হন ।

৩১ অক্টোবর ছিল জাপান পার্লামেন্ট এর নিন্ম কক্ষের জাতীয় নির্বাচন । নির্বাচনে ক্ষমতাসীন জোট ( এলডিপি এবং কোমেইতো পার্টি ) সম্মিলিতভাবে ২৯১টি আসনে জয়ী হতে সক্ষম হয় । তার মধ্যে এককভাবে এলডিপি ২৫৯ টি ( আগে ২৭৬টি) এবং কোমেইতো ৩২ টি ( আগে ২৯টি ) আসন পায় । অপরদিকে বিরোধী দলগুলি সম্মিলিতভাবে ১৭৪ টি আসন পেতে সক্ষম হয়েছে । তারমধ্যে সিডিপি পেয়েছে ৯৬ টি ( আগে ছিল ১১০টি) , ইশিন ৪১ টি , ডিপিপি ১১ টি জেসিপি ১০ টি এবং অন্যান্য ১৬ টি ।

নির্বাচনে ইশিন (নিপ্পন ইশিন নো কাই) এর সাফল্য দেখার মতো । এর আগে দলটির আসন সংখ্যা ছিল মাত্র ১১ টি । গতকালের নির্বাচনে দলটি ৪১ আসন পেয়ে তাদের ভবিষ্যৎ রাজনীতির জানান দিয়েছে । সাফল্য দেখিয়েছে ডিপিপিও । তারা পেয়েছে ১১টি আসন । আর আগে দলটির আসন ছিল ৮টি । অপরদিকে আসন কমেছে জাপান কম্যুনিস্ট পার্টির । তারা পেয়েছে ১০টি আসন । এর আগে তাদের আসন সংখ্যা ছিল ১২ টি ।

মোট ৪৬৫টি আসনের জন্য এ নির্বাচন অনুষ্ঠিত হয় । এরমধ্যে ২৮৯টি আসনে সরাসরি একক আসনের অঞ্চল নির্বাচন অনুস্থিত হয় । বাকী ১৭৬টি আসনে আনুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থার মাধুমে নির্বাচন করা হয় । ক্ষমতায় যাওয়ার ২৩৩ টি আসনই যথেষ্ট ।

৩০৫ টি আসন নিয়ে চালকের ভুমিকায় রয়েছে এলডিপি ও কোমেইতো জোট । যদিও আগের তুলনায় ১৪টি আসন কম, তথাপি প্রতিনিধি পরিষদে বিলগুলি মসৃণভাবে পাস করার জন্য যথেষ্ট ।

নির্বাচনী প্রচারনায় কিশিদা বলেছিলেন, নির্বাচনকে তিনি দেখছেন আস্থা ভোট হিসেবে । যদি তার জোট ২৩৩ টি আসন পায় তাহলেই তিনি ধরে নিবেন তার প্রতি জাপানি জনগনের আস্থা রয়েছে । জোট থেকে অবশ্য ৩০৫ টি আসনই ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়।

অপ্রদিকে ক্ষমতাসীন জোটকে ঠেকাতে বিরোধী দলগুলি একাট্টা হয়ে মাঠে নেমেছিল । বেশ কিছু আসনে তারা একক প্রার্থী দিয়েছে কেবলমাত্র ক্ষমতাসীন জোটকে ঠেকাতে । তাদের সে চেষ্টা সাফল্যের মুখ দেখেনি।

উল্লেখ্য, দ্বিকক্ষ বিশিষ্ট জাপান পার্লামেন্ট এর নিন্মকক্ষ নেতৃত্বদানকারী দল সরকার গঠন করে থাকে । সাধারন নিয়ম অনুযায়ী প্রতি চার বছর পর নির্বাচন হয়ে থাকে। ২০১২ থেকে এলডিপি জোট সরকার পরিচালিত করে আসছে ।

ছবি – সংগৃহীত

Leave a Reply