প্রধানমন্ত্রী হিসেবে কিশিদা পুনঃ নির্বাচিত

রাহমান মনি: সাধারন নির্বাচনে দলকে জয়ের মুখ দেখিয়ে ১০১ তম প্রধানমন্ত্রী হিসেবে ফুমিও কিশিদা পুনঃনির্বাচিত হয়ে ২য় বারের মতো শপথ নিয়ে মন্ত্রী পরিষদ গঠন করেছেন।

আজ বুধবার অপরাহ্ণে ৪৬৫ আসন বিশিষ্ট নিন্ম কক্ষের পার্লামেন্ট অধিবেশনে ২৯৭ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টি অফ জাপানের নেতা ইউকিও এদানো পান ১০৮ ভোট । যদিও এদানো গত ৩১ অক্টোবর সাধারন নির্বাচনে দলের পরাজয়ের দায় স্বীকার করে ইতোমধ্যে দলের প্রধান পদ থেকে পদত্যাগ করেছেন ।

একই সাথে উচ্চ কক্ষে কিশিদা পেয়েছেন ১৪১ ভোট এবং এদানো পেয়েছেন মাত্র ৬০ ভোট । উল্লেখ্য দ্বিকক্ষ বিশিষ্ট জাপান পার্লামেন্ট এর ২৪২ আসন বিশিষ্ট উচ্চ কক্ষও ক্ষমতাসীন জোটের নিয়ন্ত্রণে রয়েছে।

পুনঃ নির্বাচিত হয়ে আজ রাতে কিশিদা প্রধান মন্ত্রীর দফতরে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হন।

সংবাদ সম্মেলনে কিশিদা বলেন দলের প্রধান নির্বাচিত হবার পর জনগণের কন্ঠস্বর মনোযোগ সহকারে শোনা এবং করোনা ভাইরাস সম্পর্কে তাঁদের উদ্বেগ , অর্থনৈতিক বিষয়ে তাঁদের আশার প্রতিক্রিয়া জানাতে দ্রুততার সাথে বাস্তবায়ন করার যে প্রতিশ্রুতি আমি দিয়েছিলাম , সে প্রতিশ্রুতি বাস্তবায়নই হবে আমার প্রথম অগ্রাধিকার ।

এরমধ্যে একটি অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজ প্রণয়ন করা , একটি সম্পুরক বাজেট পাস করা এবং তার প্রশাসনের কোভিড-১৯ পদক্ষেপগুলিকে আরো গতিশীল করার কথা বলেন কিশিদা।

কিশিদা বলেন, তার প্রশাসন জনকল্যাণমুখী করার লক্ষ্যে তার দল এলডিপি এবং জোটের শরীক দল কোমেইতো ১৮ বা তার চেয়েও কম বয়সী শিশুদের জন্য প্রস্তাবিত ১ লাখ ইয়েন প্রদানের বিষয়ে ঐক্যমত্যের চুক্তি করতে সক্ষম হয়েছে। পরিবার পিছু ১ লাখ ইয়েন ২ ধাপে দেয়াত কথা বলেন কিশিদা। তবে, যে পরিবারের বার্ষিক আয় ৯৬ লাখ ইয়েন, তারা এই সহায়তার আওতায় পড়বেনা বলে কিশিদা উল্লেখ করেন ।

সব শেসে তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী একা কিংবা সরকারের একক প্রচেস্টায় বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণ সম্ভব নয়। এইজন্য চাই জনগনের সার্বিক সহযোগিতা । তিনি জনগনের সহযোগিতা কামনা করেন।

দ্বিতীয় মেয়াদে কিশিদার মন্ত্রী পরিষদের উল্লেখযোগ্য পরিবর্তন হ’লো পররাষ্ট্র মন্ত্রী হিসেবে মোতেগি তোশিমিৎসু’র পরিবর্তে ইয়োশিমাসা হায়াশি কে নিয়োগ দান।

সংসদের উচ্চকক্ষে পাঁচ মেয়াদে দায়িত্ব পালনের পরে নিম্নকক্ষের কোন নির্বাচনে হায়াশি এবারই প্রথমবারের মতো নিম্নকক্ষের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

৬০ বছর বয়সী এই রাজনীতিবিদ এখন পর্যন্ত প্রতিরক্ষা, কৃষি ও শিক্ষা’সহ মন্ত্রীসভার বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

মোতেগি তোশিমিৎসুকে পররাষ্ট্র মন্ত্রীর পদ থেকে সরিয়ে দলের মুখ্য পদ অর্থাৎ মহাসচিব হিসেবে নিয়োগ দিয়েছেন।

এদিকে কিশিদার সংখ্যাগরিষ্ঠ অর্জনে ওয়াল স্ট্রীট জার্নাল জানায় যে এলডিপি “একটি স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে” যা কিশিদাকে “একটি দীর্ঘস্থায়ী সরকার গঠনের পাশাপাশি চীন ও উত্তর কোরিয়া থেকে আসা নিরাপত্তা হুমকিগুলো মোকাবেলায় একটি দৃঢ় ভিত্তি দিয়েছে।”

দক্ষিণ কোরিয়ার গণ সম্প্রচার কেন্দ্র কেবিএস জানিয়েছে, “মাত্র এক মাসেরও কম সময় আগে দায়িত্ব গ্রহণ করা কিশিদা তার প্রথম পরীক্ষায় জয়ী হয়েছেন এবং এই জয় তাকে নিজের ক্ষমতার ভিত্তি বজায় রেখে দেশ পরিচালনায় গতি দিয়েছে।

Leave a Reply