মুন্সীগঞ্জে বাড়ছে শীতজনিত রোগ

মুন্সীগঞ্জে শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ নানা বয়সীরা। এতে জেনারেল হাসপাতালে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। সরকারি এ হাসপাতালের কার্যক্রম নিয়ে রোগী ও তাদের স্বজনদের রয়েছে নানা অভিযোগ।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের শিশু বিভাগ। ঠান্ডাজনিত নানা রোগে চিকিৎসা দেওয়া হচ্ছে শিশুদের। শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ডায়রিয়া ও জ্বরসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা।

অন্যান্য ওয়ার্ডেরও রোগী ভর্তি রয়েছে। শীত বেড়ে যাওয়ায় পাল্লা দিয়ে বাড়ছে রোগীও। আধুনিক সুবিধা সম্বলিত ১৫০ শয্যার একটি ভবন তৈরি করা হলেও ৫ বছরেও চালু হয়নি। তাই সিট সংকট ছাড়াও জেলার প্রধান এই হাসপাতালের চিকিৎসা সেবা নিয়ে রোগী ও রোগীর স্বজনদের রয়েছে নানা অভিযোগ।

শিশুকে ভর্তি করতে চাই নাই বলে অভিযোগ করেন এক ভুক্তভোগী। এছাড়া রোগীর স্বজনরা জানায়, এ হাসপাতালে আসলে পরীক্ষা-নিরীক্ষা যা দেয় সব বাইরে থেকে করতে হয়। এ কারণে অনেকে বলছেন, হাসপাতালটি চালু করা হলে জনগণের উপকার হতো।

শীতের কারণেই শিশু ও বৃদ্ধরা বেশি আক্রান্ত হচ্ছে। শীত থেকে সুরক্ষার পরামর্শ চিকৎসকের। মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের প্রধান ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. এম এ কালাম বলেন, বাচ্চাদের ক্ষেত্রে অবশ্যই হাইজিন মেনটেইন করে চলতে হবে। যথাসম্ভব শীতের জামাকাপড় পরিয়ে রাখতে হবে তাদের।

জেলার স্বাস্থ্য কর্মকর্তা জানালেন, জনবল ও লজিস্টিক সাপোর্টের অভাবে নতুন ভবন চালু করা যাচ্ছে না।

এ বিষয়ে ডা. মো. মঞ্জুরুল আলম বলেন, হঠাতই শীতের প্রকোপ বৃদ্ধিতে শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ নানা বয়সীরা। তবে আশার কথা হচ্ছে এখন পর্যন্ত এটি মাত্রার মধ্যেই আছে।

গত ২৪ ঘণ্টায় ১৪৪ রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে হাসপাতালটিতে। এই সময়ে ভর্তি হয়েছে ৫১ রোগী৷

সময় টিভি

Leave a Reply