লঞ্চডুবিতে মৃত্যুর ৮ মাস পর মাস্টার্সে ফার্স্টক্লাস পেলেন রুনা

মুন্সিগঞ্জ সদরের নুরাইতলী এলাকার রুনা লায়লার স্বপ্ন ছিল উচ্চশিক্ষিত হওয়ার। সেই স্বপ্ন পূরণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকোত্তর পাঠ শেষে অংশ নিয়েছিলেন চূড়ান্ত পরীক্ষায়ও। তবে ফলাফল পাওয়ার আগেই চলতি বছরের ৪ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবিতে এলোমেলো হয়ে যায় স্বপ্ন। প্রাণ হারান রুনা।

এদিকে মৃত্যুর পর পেরিয়েছে আটমাস। প্রকাশিত হলো মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষার ফল। সম্প্রতি প্রকাশিত সে ফলাফলে ফার্স্টক্লাসে উত্তীর্ণ হয়েছেন রুনা। তবে নিজের সাফল্য দেখা হলো না মুন্সিগঞ্জের সরকারি হরগঙ্গা কলেজের ব্যবস্থাপনা বিভাগের সাবেক এ মেধাবী শিক্ষার্থীর।

দুর্ঘটনায় অকালপ্রয়াত মেয়ের এমন অর্জন বাবা-মায়ের সুখ নয় বরং শোক বাড়িয়েছে বহুগুণে। তাদের চোখে অঝোরে ঝরছে পানি। সন্তান হারানো বাবা-মা আর স্বজন হারানো পরিবারটির দাবি লঞ্চ দুর্ঘটনায় দায়ীদের সর্বোচ্চ বিচারের।

রুনার বাবা মুখলেসুর রহমান জাগো নিউজকে বলেন, ২০১৮ সালে পরীক্ষায় অংশ নিয়েছিল মেয়ে রুনা। সবাই অপেক্ষায় ছিলাম কবে তার রেজাল্ট বের হবে। খুব কষ্ট করে আমার মেয়ে পড়াশোনা করেছে। ভালো একটা চাকরি করবে, এটাই আমাদের স্বপ্ন ছিল। পড়াশুনা তো শেষ, ভালো রেজাল্টও করলো, কিন্তু সব কিছুতো এখন শূন্য খাতায়। বাপ হিসাবে এ কষ্ট মানতে আর পারছি না।

অশ্রুসিক্ত চোখে রুনার মা কমলা বেগম জাগো নিউজকে বলেন, ক্লাস বাই ক্লাস আমার মেয়ে সব সময় পাস করছে। কত স্বপ্ন মেয়েরে নিয়া। যাওয়ার দিনও আমাদের বলে গেলো। মেয়ের বই-পড়ার টেবিল এখনো যত্নে গুছিয়ে রাখি। মেয়ে আমার আসে না। যদি লঞ্চটা বান-তুফানে ডুবতো তাইলেও মনরে সান্ত্বনা দিতে পারতাম। আরেকটা জাহাজ ডুবাই দিছে। আমি এর বিচার চাই।

এ বিষয়ে নৌপুলিশের নারায়ণগঞ্জ অঞ্চলের পুলিশ সুপার মিনা মাহমুদা জাগো নিউজকে বলেন, সাবিত আল হাসান নামে ওই লঞ্চডুবির ঘটনায় তদন্ত শেষে ২৮ নভেম্বর মামলায় চার্জশিট দেওয়া হয়েছে। জাহাজ চালানোর ক্ষেত্রে অবহেলা ছিল, নয়তো দুর্ঘটনা ঘটতো না। মাস্টার, সুকানি আর ইঞ্জিনচালককে অভিযুক্ত করা হয়েছে চার্জশিটে।

৪ এপ্রিল নারায়ণগঞ্জের কয়লাখোলা এলাকায় শীতলক্ষ্যা নদীতে জাহাজ এসকেএল-৩ এর ধাক্কায় ডুবে যায় মুন্সিগঞ্জগামী ছোট লঞ্চ সাবিত আল হাসান। এতে প্রাণ হারান ৩৫ যাত্রী। যাদের অধিকাংশেরই বাড়ি মুন্সিগঞ্জ। লঞ্চডুবির চারদিন পর মুন্সিগঞ্জে গজারিয়া মেঘনা নদী থেকে ১৪ কর্মচারীসহ আটক করা হয়েছিলো ঘাতক জাহাজ এসকেএল-৩কে। পরবর্তীতে আদালতে জামিনে মুক্তি পান কর্মচারীরা আর ১ কোটি ৮৫ লাখ টাকার বন্ডে মালিক পক্ষের জিম্মায় দেওয়া হয় জাহাজটি।

আরাফাত রায়হান সাকিব/জাগো নিউজ

Leave a Reply