অবৈধভাবে চাঁদা উত্তোলন রোধে মুন্সীগঞ্জে বাস মালিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মুন্সীগঞ্জ জেলার বাস মালিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ ফেব্রুয়ারি) বিকাল ৩ টায় জেলার সিরাজদিখান উপজেলার সন্তোষ পাড়ায় মালিকদের একটি অফিসে এ সভা অনুষ্ঠিত হয়। মুন্সীগঞ্জ-ঢাকা ৯টি রুটে যাত্রী পরিবহন থেকে অবৈধভাবে চাঁদা নিচ্ছে একটি সিন্ডিকেট। এতে বাস মালিকরা অসহায় হয়ে পরেছেন। পরিত্রাণ পেতে প্রশাসনসহ সংশ্লিষ্ট কতৃপক্ষের প্রতি ব্যবস্থা নেওয়ার দাবী জানান। দ্রুত ব্যবস্থা না নিলে অচিরেই এ রুটের সকল যাত্রী পরিবহন বন্ধ রাখার ঘোষণা করবেন তারা।

সভায় দিঘিরপাড় পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক নুর হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বৈশাখী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক মধু বাবু, ধানসিঁড়ি পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক সাকিব হোসেন শফিক, দিঘিরপাড় পরিবহনের সভাপতি সামসুদ্দিন হালদার, সিরাজদিখান পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল খালেক শিকদার, সীমান্ত পরিবহনের সভাপতি তাজুল ইসলাম, নিলাচল পরিবহনের পরিচালক মো. আক্তার উদ্দিন, ডিএম পরিবহন নেতা হাসান মাহমুদ সিকদার, এসএস পরিবহন নেতা মো. জামাল উদ্দিন. গাংচিল পরিবহনের প্রতিনিধি সদস্য মো. হৃদয় বেপারী, ডিএম পরিবহনের বাস মালিক শংকর ভাওয়াল, বাস মালিক দিল মোহাম্মদ, বাঘা বাবু, আকবর হোসেন, মো. শহিদুল্লা মৃধা প্রমুখ।

সিরাজদিখান পরিবহনের মালিক সদস্য প্রিন্স মাহমুদের সঞ্চালনায় মত বিনিময় সভায় বিভিন্ন পরিবহনের নেতারা তাদের বক্তব্যে বলেন, আমরা এতো টাকা খাটিয়ে চাঁদাবাজদের কারণে লাভের মুখ দেখতে পারছিনা। ঢাকা. কেরানীগঞ্জ ও মাওয়ার একটি চাঁদাবাজ গ্রুপ সংঘবদ্ধ হয়ে নয়াবাজার ও পোস্তগোলা থেকে এ রুটের বিভিন্ন পরিবহন থেকে অতিরিক্ত চাদা আদায় করছে। আমরা প্রতিবাদ করলে তাদের পালিত সন্ত্রাসী বাহিনী দিয়ে হুমকী দেয়। এদের কারণে বাস মালিক, চালক, শ্রমিক ও যাত্রীরা পরছে চরম ভোগান্তিতে।

৯ টি পরিবহনের এ রুটে ৩ শতাধিক যাত্রীবাহি বাস প্রতিদিন মুন্সীগঞ্জের বিভিন্ন অঞ্চল থেকে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় যাওয়া-আসা করে থাকে। মালিক সমিতির চাঁদা সাড়ে ৫ শত টাকা, এর সাথে রাস্তায় সুপার ভাইজারদের খরচসহ সব মিলিয়ে ১২ শ টাকার উপরে পরছে চাঁদা। সেখানে আরো ৬০ টাকা করে বকুল খানের নেতৃত্বে চলছে অতিরিক্ত চাঁদা আদায়। চাঁদা আদায় যদি বৈধ হয় তবে তা নিবে এ রুটের মালিক সমিতি। আমরা বিভিন্ন মালিক সমিতিকে জানিয়েছি, এখন প্রশাসনকে জানাবো। সংশ্লিষ্ট কতৃপক্ষ দ্রুত ব্যবস্থা না নেয় তাহলে মুন্সীগঞ্জ থেকে ঢাকা মুখি সকল পরিবহন অনিদির্ষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে সভায় বক্তারা বলেন।

বার্তা বাজার

Leave a Reply