মিরকাদিমে অবৈধ স্থাপনা উচ্ছেদ

মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার রিকাবীবাজার খালের পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। এই উচ্ছেদ অভিযানে সীমানা নির্ধারণ নিয়ে উঠে এসেছে নানা অভিযোগ। এই খালটি ধলেশ্বরী ও ইছামতি নদীর সংযোগস্থলে পড়েছে। প্রায় ১ কিলোমিটার এলাকা জুড়ে খালটির পাড়ে অবৈধ স্থাপনা উদ্ধারে আজ জেলা প্রশাসনের নির্দেশে স্থানীয় প্রশাসন কাজ শুরু করেছেন।

এর আগে শনিবার প্রশাসন সীমানা নির্ধারণ করেন এবং কয়েকদিন ধরে মাইকিং করে অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন বলে মুন্সীগঞ্জ সদর ভূমি অফিসের সহকারী কমিশনার মো. কামরুল হাসান মারফ জানিয়েছেন।

ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন, এরআগে তারা সীমানা নির্ধারণ করে দিয়েছিলেন। শনিবার পুনরায় সীমানা নির্ধারণ করেন। এতে আগের সীমানা ও শনিবার করা সীমানা নির্ধারনের মধ্যে কোনো মিল নেই। তারা খালের শুরু থেকে না ধরে মাঝখান থেকে ঊচ্ছেদ অভিযান চালাচ্ছে। এতে কোনো ষড়যন্ত্র মানে কারো ইন্ধন আছে। এছাড়াও তাদের কোন নোটিশ এবং সময় না দিয়ে প্রশাসনের লোকজন উচ্ছেদ অভিযান শুরু করেছে বলে ক্ষতিগ্রস্তদের অভিযোগ।

মুন্সীগঞ্জ সদর সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুল হাসান মারুফ জানান, তারা ১২ দিন ধরে খালের পাশে যেসব অবৈধ স্থাপনা আছে তা সরিয়ে নেয়ার জন্য মাইকিং করে আসছেন। কেউ কেউ স্থাপনা সরিয়ে নিয়েছেন। যারা নেয়নি তাদেরটা উচ্ছেদ করা হচ্ছে। আগামী ৩ দিন এ অভিযান চলবে বলে ভূমি তিনি জানান।

অবজারভার

Leave a Reply