মুন্সীগঞ্জে ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু মোশারফ হোসেন খানকে সম্মাননা প্রদান

ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু মোশারফ হোসেন খানকে নিজ জেলা মুন্সীগঞ্জে কিংবদন্তী সম্মাননা প্রদান করা হয়েছে। শনিবার বিকালে তাঁর নিজ শিক্ষালয় বজ্রযোগীনি জে কে উচ্চ বিদ্যালয় মাঠে জমকালো অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়। বিদ্যালয়টি ১৪০ বছর পূর্তি এবং প্রাক্ত ছাত্র সমিতির ৪০ বছর প্রতিষ্ঠা বার্ষিকীতের অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়। এই অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এবং প্রধান অতিথি ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন এই সম্মাননা তাঁর হাতে তুলে দেন।

বক্তরা বলেন, স্বাধীনতা পদক প্রাপ্ত প্রথম ক্রীড়াবীদ মোশারফ হোসেন খান বিশ্ব দরবারে বাংলাদের সুনাম বয়ে এনেছেন। তিনি আন্তর্জাতিক ক্রীড়ায় ৪৪ টি স্বর্ণ পদকে পেয়েছেন। আর জাতীয় পর্যায়ে পেয়েছেন আরও ৯৬টি পদক। আর স্বাধীনতার ৫০ বছরে তিনিই একমাত্র ইংলিশ চ্যানেল বিজয়ী সাঁতারু। ১৯৭৭ সালে ৫ ডিসেম্বর আর্ন্তজাতিক ক্রীতায় স্বর্ণ জয় করে প্রথম দেশের বাইরে জাতীয় পতাকা উড়িয়েছেন।

তারমত গুনী কালজয়ী বাঙালির সব পদক লুট করে নিয়ে যায় বিএনপির ক্যাডারবাহিনী। রাষ্ট্রীয়ভাবে দেয়া তাঁর প্লট ছিনিয়ে নেয়া হয়। এসব ঘটনা নিন্দা জানিয়ে গুণী এই সাঁতারুর নাম পাঠ্যক্রমে অর্ন্তভূক্ত করার দাবী উঠে।

প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি মো. আব্দুর রশিদ শেখের সভাপতিত্বে এই আয়োজনে আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুফি মুস্তাফিজুর রহমান, প্রাক্তন ছাত্র অধ্যাপক ডা. ছাত্তার মোল্লা, বিগ্রেডিয়ার জেনারেল ডা. আব্দুল্লাহ আল মামুন, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. নুর হোসেন হাওলাদার, বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর আলম, প্রাক্তন ছাত্র মো. জামাল হোসেন ও দৈনিক সভ্যতার আলো সম্পাদক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল প্রমুখ। আয়োজনটির শুরুতে বর্ণাঢ্য শোভাযাত্রা এবং শেষ পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা দর্শক হৃদয় জয় করে নেয়।

জনকন্ঠ

Leave a Reply