মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে চলবে ‘সি-ট্রাক‘

অবশেষে দীর্ঘ প্রতীক্ষিত সি-ট্রাক চালু হচ্ছে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে। প্রথম দফায় ২০০ যাত্রী ধারণ ক্ষমতার ‘এসটি আব্দুর রব সেরনিয়াবাদ’ চলাচল করবে। তাই মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট থেকে সি-ট্রকটি বুধবার (২৩ মার্চ) ভোর ৫টায় মুন্সীগঞ্জের উদ্দেশ্যে রওনা হয়ে বিকেল নাগাদ মুন্সীগঞ্জ লঞ্চঘাটে পৌঁছানোর কথা রয়েছে।
মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে চলবে ‘সি-ট্রাক‘

বিআইডব্লিউটিসি পরিচালিত এই সি-ট্রাক বুধবারই মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে যাত্রী পরিবহন শুরুর পরিকল্পনা রয়েছে। তবে বৃহস্পতিবার (২৪ মার্চ) থেকে চলবে পুরোদমে।

বিআইডব্লিউটিসি চেয়ারম্যান অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী জানান, যাত্রী নিরাপত্তায় এই রুটে লঞ্চ চলাচল বন্ধ থাকায়, যাত্রী দুর্ভোগ লাঘবে সি-ট্রাক চালু হচ্ছে। বুধবার থেকেই চলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে ছোট আকারের যে লঞ্চগুলো চলাচল করছে, এগুলো বন্ধ করার ব্যাপারে তদন্ত কমিটিসহ বিশেষজ্ঞদের বেশ আগে থেকেই সুপারিশ রয়েছে। পরিবর্তন করে আধুনিকায়নের ব্যাপারে লঞ্চ মালিকদের তাগিদ দেওয়া হলেও কাজ হয়নি। এরই মধ্যে দুর্ঘটনায় অন্তত ১১ তাজা প্রাণ চলে গেলো। তাই যাত্রী নিরাপত্তার স্বার্থে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ রুটের লঞ্চগুলোর রুট পারমিট বাতিল করা হয়েছে।

বিআইডব্লিউটিএ চেয়ারম্যান বলেন, এই রুটে এমন ছোট আকারের লঞ্চ আর চলাচল করবে না। তাই বিআইডব্লিউটিসিকে সি-ট্রাক চালুর জন্য অনুরোধ করা হয়েছে। বিআইডব্লিউটিসি এই উদ্যোগ গ্রহণ করায় সাধুবাদ জানাচ্ছি। একইসঙ্গে এই রুটে মাঝারি আকারের মানসম্মত লঞ্চ চালুর জন্য লঞ্চ মালিক ও উদ্যোক্তদের প্রতি আহ্বান জানানো হচ্ছে। এ ব্যাপারে সর্বাত্মক সহায়তা থাকবে।

এদিকে বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এসএম আশিকুজ্জামান মঙ্গলবার রাতে জানান, যাত্রী নিরাপত্তা ও সেবার মানকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

তিনি আরও জানান, বুধবার এই রুটে একটি সি-ট্রাক দিয়ে সার্ভিস চালু হলেও দ্রুত সময়ের মধ্যে বহরে আরও একটি সি-ট্রাক যুক্ত হবে।

প্রতিদিন ভোর ৬টা থেকে যাত্র শুরু করবে সি-ট্রাক। গন্তব্যে পৌঁছানোর পর যাত্রী ভরে যাওয়ার পর আবার ফিরে আসবে। এভাবে সন্ধ্যা পর্যন্ত যাত্রী পরিবহন চলবে। এছাড়া চট্টগ্রাম থেকে আরেকটি সি-বোর্ড নিয়ে আসা হচ্ছে, এটি পৌঁছানোর পর দুই প্রান্ত থেকেই সি-বোর্ড সি-ট্রাক চলবে।

বিআইডব্লিউটিসির পরিচাল জানান, লঞ্চের চেয়ে কম সময়েই সি-ট্রাক গন্তব্যে পৌঁছবে। ভাড়াও হবে সহনীয়। ২শ’ সিটের মধ্যে ছয়টি সিট হবে এসি কেবিন।

সংশ্লিষ্ট একটি সূত্র আভাস দিয়েছে ভাড়া জনপ্রতি ৩০টাকার বেশি হবে না। তবে শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের ভাড়া বেশি হবে। স্বাচ্ছন্দে যাত্রী পরিবহন করা সম্ভব হবে সি-ট্রাকে।

সূত্র জানায়, এর আগেও এই রুটে সি-ট্রাক চালুর চেষ্টা করেছিল বিআইডব্লিউটিসি। কিন্তু এই রুটের লঞ্চ সিন্ডিকেট চালাতে দেয়নি। তবে এই অঞ্চলের মানুষের দাবি সি-ট্রাক চলাচলে কোন প্রকার অসহযোগিতা করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে।

মঙ্গলবার সময় টিভির একটি প্রতিবেদনে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ নৌ পথে লক্কর-ঝক্কর লঞ্চ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশের পর দায়িত্বশীলরা সি-ট্রাক দ্রুত চালুর ব্যাপারে ব্যবস্থাগ্রহণ করা হয়। গেল রোববার দুপুরে নারায়ণগঞ্জ থেকে মুন্সীগঞ্জ আসার পথে একটি জাহাজের ধাক্কায় যাত্রী ভর্তি এমএল আফসারউদ্দিন শীতলক্ষ্যায় ডুবে যায়। এরপরই এই রুটের সব লঞ্চের রুট পারমিট বাতিল করে দেয় বিআইডব্লিউটিএ।

Leave a Reply