ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে রিকের সমন্বয় সভা

রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) কর্তৃক বাস্তবায়নাধীন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর ডেইরী প্রোডাক্ট প্রজেক্ট উপ-প্রকল্পটির আয়োজনে ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

বুধবার (২৩ মার্চ) মুন্সিগঞ্জ জেলা সিভিল সার্জন এর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। “ক্ষুদ্র উদ্যোক্তাদের সাথে সংশ্লিষ্ট কতৃপক্ষের সমন্বয় সভা” শীর্ষক এক অনুষ্ঠান এর আয়োজন করা হয়।

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: কাজী বাহারুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডা. মঞ্জুরুল আলম, সিভিল সার্জন মুন্সিগঞ্জ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শহীদুল ইসলাম খান, আঞ্চলিক ব্যবস্থাপক, রিক। আতাউর রহমান, বিএসটিআই প্রতিনিধি। জুয়েল মিয়া, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা আরও উপস্থিত ছিলেন রিক-এসইপি সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। এছাড়া প্রকল্প সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন ডা. কুমুদ রঞ্জন মিত্র, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, মুন্সিগঞ্জ। রিক এর মহা-ব্যবস্থাপক আলাউদ্দিন খান তার স্বাগত বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের উদ্ভোধন ঘোষনা করেন। উক্ত অনুষ্ঠানে রিক-এসইপি এর পক্ষ থেকে স্লাইড প্রেজেনটেশন করেন মো. শফিকুল ইসলাম, প্রকল্প ব্যবস্থাপক, এসইপি।

উক্ত অনুষ্ঠানের মাধ্যমে অত্যান্ত সহজভাবে প্রকল্পটির লক্ষ্য,উদ্দেশ্য, ক্ষূদ্র উদ্যোক্তাদের প্রয়োজনীয় সনদ,সনদ এর গুরুত্ব, খামারের বর্জ ব্যবস্থাপনা, জ্বালানির উৎকৃষ্ট উৎস হিসাবে ব্যায়োগ্যাস এর উৎপাদন ও ব্যাবহার, স্বাস্থ্যবিধি রক্ষার্তে উদ্যোক্তাদের অনুসরণীয়,করণীয়, নিরাপদ খাদ্য, পরিবেশ রক্ষার্তে পরিবেশগত অনুশীলন সমূহ, পরিবেশ বান্ধব পদ্ধতিতে খামার ব্যবস্থাপনা, গাভীর খাবার ব্যবস্থাপনা, নিয়ে বিশেষ আলোচনা করা হয়। অনুষ্ঠানের শেষাংশে ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে সম্পুর্ন বিনামূল্যে খামার এবং কারখানায় প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতী, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য টেস্টিং উপকরণ,দুগ্ধ সরবারহকারী ক্যান বিতরণ করা হয়।

বাস্তবায়নাধীন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর ডেইরী প্রোডাক্ট প্রজেক্ট উপ-প্রকল্পটির প্রতিপাদ্য বিষয় ছিল “উত্তম পদ্ধতি অনুসরণের মাধ্যমে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণে ত্বরান্বিতকরণ” উল্লেখ্য থাকে যে উক্ত উপ-প্রকল্পটি বিশ্ব ব্যাংক এর অর্থায়নে এবং পিকেএসএফ এর সার্বিক সহোযগীতায় রিক অত্যান্ত সফলতার সাথে পরিচালিত করে আসছে।

সোনালীনিউজ

Leave a Reply