মেঘনা-ধলেশ্বরীতে বন্ধ হচ্ছে না রাতের বাল্কহেড

আরাফাত রায়হান সাকিব: নদীপথে রাতের বেলা লঞ্চ, স্টিমারসহ যাত্রীবাহী নৌযান চলাচল নিরাপদ রাখতে বাক্লহেড চলাচলে রয়েছে নিষেধাজ্ঞা। তবে মুন্সিগঞ্জ সংলগ্ন মেঘনা ও ধলেশ্বরী নদীতে নিয়মনীতির তোয়াক্কা না করেই রাতের বেলা চলছে এসব নৌযান। এতে রাজধানী থেকে দক্ষিণাঞ্চলে যাতায়াতকারী যাত্রীবাহী লঞ্চ চলাচলে দুর্ঘটনার আতঙ্ক কাটছে না।

নিষেধাজ্ঞা উপক্ষো করে চলতে গিয়ে প্রায়শই ঘটছে দুর্ঘটনায়। এতে সলিল সমাধি ঘটছে অনেকের। এরপরও থামছে না এসব নৌযানের অবৈধ চলাচল।

অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতায় কয়েকদিন বন্ধ থাকলেও আবারো ঘুরেফিরে দেখা যায় একই চিত্র। লঞ্চচালক ও যাত্রীদের অভিযোগ রাতের বেলা এ নৌপথে এখন দুর্ঘটনার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে বাল্কহেড চলাচল।

বাল্কহেড মালিক সমিতি, বিআইডাব্লিউটিএসহ কয়েকটি সূত্রে জানা যায়, দেশের এ নৌপথে ৪ হাজার ৭শ নিবন্ধিত বাল্কহেড রয়েছে। সংশ্লিষ্টদের তথ্যমতে এরমধ্যে অধিকাংশ বাল্কহেড মেঘনা ও ধলেশ্বরী নদীতে চলাচল করে। দিন ও রাতে সমানতালে এ নৌপথে চলে এসব নৌযান।

অভিযোগ রয়েছে, এসব বাল্কহেডের মাস্টার, চালক-সুকানির প্রাতিষ্ঠানিক শিক্ষা সনদও নেই। ফলে অদক্ষ এসব চালক সুকানি বেপরোয়াভাবে রাতে নৌযানগুলো পরিচালনা করেন। এছাড়াও ফিটনেস সমস্যাসহ নানা সমস্যায় দুর্ঘটনা বাড়ছে।

এ নৌরুটে চলাচলকারী লঞ্চচালক ও যাত্রীরা জানান, সম্প্রতি রাতে বাল্কহেড চলাচল তুলনামূলক কমলেও পুরোপুরি বন্ধ হয়নি। এতে অনিরাপদ থেকে যাচ্ছে দেশের দক্ষিণাঞ্চলের যাত্রীবাহী লঞ্চ চলাচলের প্রধান নদীপথটি।

জনবল ও টহল যান সংকটে নৌপুলিশ

মুক্তারপুর ও গজারিয়া নৌপুলিশের তথ্যমতে, শুধু গজারিয়ায় গত ১ মাসে নিয়ম অমান্য করায় ১০টি মামলা করা হয়েছে। আটক করা হয়েছে সেসব নৌযানের মাস্টার, সুকানিসহ অনেককে। তবে নৌপুলিশের জনবল আর টহল নৌযানের সংকটে তদারকি ঠিকমতো হচ্ছে না দাবি নৌপুলিশের।

গজারিয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ ইজাজ আহমেদ জানান, মেঘনা নদীর সোনারগাঁও সেতু থেকে বেলতলীর কাছাকাছি পর্যন্ত গজারিয়া নৌপুলিশের আওতাধীন। আমাদের পক্ষ থেকে তদারকি রয়েছে। গত ১ মাসে ৩টি মামলায় ৩টি বাল্কহেড জব্দ ও ৬ জনকে আটক করা হয়েছে। আমাদের নৌ-টহল রয়েছে। নদী অনেক বড়, সার্বক্ষণিক নজরদারি রাখার প্রচেষ্টা থাকে। তবে জনবল সংকট রয়েছে, মহাসংকট রয়েছে। তদারকির জন্য পর্যাপ্ত নৌযানও নেই। পর্যাপ্ত জনবল ও টহল যান থাকলে টহল কার্যক্রম বেগবান হবে। বর্তমান প্রক্ষিতে বিশাল নদী হওয়ায় আমাদের তদরকির ফাঁকফোকড় দিয়ে ২-১টি বাল্কহেড যেতে পারে।

এ বিষয়ে মুক্তারপুর নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ লুৎফর রহমান জানান, রাতে বাল্কহেড চলায় গত ১ মাসে মুক্তারপুর নৌপুলিশ ফাঁড়ি থেকে ৭টি মামলা করা হয়েছে। আমাদের পক্ষ থেকে তৎপরতা আছে।

একের পর এক দুর্ঘটনা

মেঘনা ধলেশ্বরীতে রাতে বাল্কহেড চলাচলে একের পর এক দুর্ঘটনা ঘটে চলেছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট কোনো কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য নেই।

জাগো নিউজের অনুসন্ধানে দেখা গেছে, ধলেশ্বরী ও মেঘনায় একের পর এক নৌ দুর্ঘটনা ঘটছে, যার প্রধান কারণ রাতের বেলা বাল্কহেড চলাচল। সর্বশেষ গত ২৬শে মার্চ ভোরে মুন্সিগঞ্জ লঞ্চঘাটের অদূরে লঞ্চের ধাক্কায় ৫ যাত্রী নিয়ে ডুবে যায় পাবনাগামী সিমেন্টবাহী বাল্কহেড।

এর আগে চলতি বছরের ১৭ই ফেব্রুয়ারি রাত ১১টায় মুন্সিগঞ্জ সংলগ্ন মেঘনা নদীর চরকিশোরগঞ্জ এলাকায় যাত্রীবাহী লঞ্চ এমভি সুরভী-৭ এর ধাক্কায় ডুবে যায় ডেমরাগামী একটি বাল্কহেড। এ দুর্ঘটনায় লঞ্চের সামনের অংশ ছিদ্র হলে পাড়ে নোঙর করে প্রাণে রক্ষা পান যাত্রীরা। তবে নিহত হন ডুবে যাওয়া বাল্কহেডটির শ্রমিক মোতালেব হোসেন (৫৫)।

এছাড়াও ২০১৭ সালের ৬ নভেম্বর ধলেশ্বরী ও মেঘনার মোহনায় যাত্রীবাহী লঞ্চ ও কয়লা বহনকারী বাল্কহেডের সংঘর্ষে ৯ শ্রমিক আহত হন। এর কিছুদিন পর রাতের বেলা বালুবাহী বাল্কহেডের সঙ্গে কাঠপট্টি লঞ্চঘাটের অদূরে ধলেশ্বরী নদীতে বরগুনাগামী এমভি মানিক-৯ লঞ্চের মুখোমুখি সংঘর্ষ হয়। একই বছরের ১৪ ডিসেম্বর মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ নৌ-রুটের ধলেশ্বরী নদীতে লঞ্চ ও বালুবাহী বাল্কহেডের সংঘর্ষে লঞ্চের এক যাত্রী নিহত ও পাঁচজন আহত হন।

২০১৮ সালের ৪ জানুয়ারি সদর উপজেলার চরআবদুল্লাহপুর গ্রাম সংলগ্ন মেঘনা নদীতে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় নৌ-পুলিশের ট্রলারডুবির ঘটনা ঘটে এবং এক পুলিশ কনস্টেবল নিহত হন। ৩০ এপ্রিল মেঘনা নদীতে ঢেউয়ের কবলে ইটবোঝাই ট্রলারডুবিতে রফিজউদ্দিন মিয়া নামে এক শ্রমিকের মৃত্যু হয়। ১৮ আগস্ট মেঘনা নদীর মোহনায় গ্রিনলাইন-২ লঞ্চের ঢেউয়ে ইটবাহী ট্রলার ডুবে ১০ শ্রমিক আহত হন।

পরবর্তী ৩ বছরে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে আরো প্রায় এক ডজন দুর্ঘটনা ঘটে রাতের বেলা বাল্কহেড চলাচলের কারণে। এরমধ্যে ২০১৯ সালের ২৬ নভেম্বর গজারিয়া উপজেলার মেঘনা নদীতে লঞ্চের ধাক্কায় বাল্কহেড ডুবিতে নিখোঁজ হয় ৩ জন।

২০২০ সালের ২০ জুলাই ভোরে মেঘনা নদীর ইসমানি চর এলাকায় মাস্টার, সুকানিসহ ৫ জনকে নিয়ে ডুবে যায় একটি বালুবোঝাই বাল্কহেড। তবে বছরের পর বছর বারবার এমন দুর্ঘটনাতেও থামছে না এসব নৌযান।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদিক বলেন, রাতের বেলা বাল্কহেড চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া আছে এবং নৌপুলিশ ও কোস্টগার্ডকে এ ব্যাপারে টহলে থাকার নির্দেশনা দেওয়া আছে। নিয়ম অমান্য করায় অনেক বাল্কহেডকে এরমধ্যেই আইনের আওতায় আনা হচ্ছে। এ ব্যাপারে খুব শিগগিরই মালিক এবং শ্রমিকদের নিয়ে সভা করবো। মুক্তারপুর ও নারায়ণগঞ্জ নৌপুলিশের সঙ্গে কথা হয়েছে। তারা একটি অভিযানে নামবে।

তিনি আরো জানান, দেশে ২৪ হাজারের অধিক কিলোমিটার নৌপথ রয়েছে। এরমধ্যে শুষ্ক মৌসুমে ৬ হাজার ও বর্ষা মৌসুমে ৮ হাজার কিলোমিটার পথে মালামাল ও যাত্রীবাহী নৌযান চলাচল করে। এটিকে বাড়িয়ে ১০ হাজার কিলোমিটার করা হচ্ছে। নৌপথ নিরাপদ রাখতে আমাদের নানা উদ্যোগ রয়েছে। এপ্রিলের প্রথম সপ্তাহে বাল্কহেড মালিক শ্রমিকদের নিয়ে আলোচনায় বসবো আমরা। সেখানে তাদের সতর্কবার্তা দিয়ে দেওয়া হবে। প্রয়োজন মুক্তারপুর ও গজারিয়া বড় চেকপয়েন্টে আরো নিয়মিত টহলের উদ্যোগ নেওয়া হবে।

জাগো নিউজ

Leave a Reply