মুন্সীগঞ্জে চলছে মাটি ভরাট, হারিয়ে যাচ্ছে কৃষিজমি-জলাশয়

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কোলাপাড়ায় একের পর এক ভরাট হচ্ছে কৃষিজমি, হারিয়ে যাচ্ছে জলাশয়। এক ইউনিয়নেই শতাধিক কৃষিজমি ও জলাশয় ভরাটের অভিযোগ উঠেছে।

এ ভরাট কাজে ব্যবহৃত হচ্ছে অর্ধ ডজন অবৈধ ড্রেজার ও ড্রাম ট্রাক। তিন বার অভিযান চালিয়েও অবৈধ কাজ থামাতে পারেনি উপজেলা প্রশাসন। যদিও কাউকে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

এদিকে, অবৈধ এ ভরাট বাণিজ্যের ভাগবাটোয়ারা নিয়ে প্রায়ই ঘটছে অপ্রীতিকর ঘটনা, বাধছে মারামারি। এতে নানা শঙ্কায় দিন কাটছে এলাকাবাসীর।

গতকাল বুধবার সরেজমিনে কোলাপাড়া ইউনিয়নের বিভিন্ন স্পট ঘুরে দেখা গেছে, ছয়টি ড্রেজারের মাধ্যমে চলছে ভরাট কাজ । এর মধ্যে পদ্মা নদী থেকেও আনা হয়েছে বেশ কয়েকটি ড্রেজারের লাইন। এ ছাড়া ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের কেয়টচিড়া ব্রিজের ঢালে ড্রাম ট্রাক দিয়ে বালু এনে তা ড্রেজারের মাধ্যমে টেনে নেওয়া হচ্ছে।

শ্রীনগর উপজেলার কোলাপাড়া ইউনিয়নের ব্রাহ্মণ পাইকসা, দক্ষিণ পাইকসা, কোলাপাড়া, কেয়টচিড়া, ডাক্তার বাড়ি, উত্তর কোলাপাড়া, গাবতলা, দোগাছিসহ বেশ কয়েকটি স্থানে গিয়ে দেখা যায়, বিভিন্ন মৌজায় প্রায় শতাধিক কৃষিজমি বালু দিয়ে ভরাটের জন্য পকেট করে রাখা হয়েছে। বেশ কিছু জমি এরই মধ্যে ভরাট করা হয়েছে। বাকিগুলোতে ড্রেজারের পাইপ স্থাপনের কাজ চলছে।

জানা যায়, পকেট করা এসব জমির বেশির ভাগেই হতো ধান চাষ। এ বছরও ধান রোপণ করা হয়েছিল। জলাশয়গুলো কেন ভরাট করা হচ্ছে, তা বলতে পারছেন না ড্রেজারে নিযুক্ত শ্রমিকরা।

স্থানীয়দের অভিযোগ, ড্রেজার ও ড্রাম ট্রাক পরিচালনা করছে কোলাপাড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য সোহেল হোসেন ও নজরুল ইসলাম শামীম, মাহবুব শাহ, মুনসুরুল হাসান কুতুব, স্বপন, রাজিব, ওহাব দেওয়ানসহ বেশ কয়েকজন এসব অবৈধ কাজের সঙ্গে জড়িত।

জানা গেছে, গত এক মাসে শ্রীনগর উপজেলা প্রশাসন তিন বার এ ইউনিয়নে অভিযান পরিচালনা করে অবৈধ ড্রেজারের পাইপ ভেঙে দেয়। এরপর আবারও শুরু হয় অবৈধভাবে কৃষিজমি ও জলাশয় ভরাটের কাজ।

জানতে চাইলে কোলাপাড়ার ইউপি সদস্য সোহেল হোসেন এনটিভি অনলাইনকে জানান, অনেক দিন ধরে ওহাব দেওয়ান ড্রেজার চালাচ্ছে। আমারটা কয়েকদিন ধরে চালু করেছি।

অপর ড্রেজার মালিক রাজিব বলেন, ‘আমি একা নই অনেকেই এই ব্যবসা করছে।’

নজরুল ইসলাম শামীম এনটিভি অনলাইনকে বলেন, ‘ড্রেজারের সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই। এ বিষয়ে মুনসুরুল হাসান কুতুবের সঙ্গে কথা বলেন।’ তবে এ বিষয়ে মনসুরুল হাসানের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ এনটিভি অনলাইনকে বলেন, ‘কৃষিজমি কমে যাওয়ায় ফসল উৎপাদন ব্যাহত হবে। তা ছাড়া জমির শ্রেণি পরিবর্তন করে ঢালাও ভাবে কৃষিজমি ও জলাশয় ভড়াট করা চরম অন্যায়। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

এনটিভি

Leave a Reply