আমূল বদলে যাচ্ছে মুন্সীগঞ্জের সড়ক নেটওয়ার্ক, কমবে ঢাকার সঙ্গে দূরত্ব

পঞ্চবটি-মুক্তারপুর সড়ক প্রশস্ত ও দোতলাকরণ প্রকল্প বদলে দেবে মুন্সীগঞ্জের সড়ক নেটওয়ার্ক। যানজট কমাতে ফরিদপুরের ভাঙ্গার আদলে করা হচ্ছে নারায়ণগঞ্জের পঞ্চবটি মোড়। এটি চালু হলে যাতায়াতে সময় কমবে অর্ধেকের বেশি আর যানবাহনের গতি বাড়বে প্রায় ৫ গুণ।

পঞ্চবটি-মুক্তারপুর সড়ক। সরু এই সড়কের গড় প্রশস্ততা মাত্র সাড়ে ৫ মিটার। মুন্সীগঞ্জ জেলা শহরের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের প্রধান এই সড়কের গুরুত্ব বেড়েই চলছে।

মুক্তারপুরে সিমেন্ট কারখানা, হিমাগারসহ ভারী ভারী শিল্পকারখানায় ২৪ থেকে ৫০ মেট্রিক টন ওজনের যান চলাচল করে। কিন্তু আঁকাবাঁকা সড়কে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। আর যানজট তো লেগেই আছে। বাসচালক বলেন, মুক্তারপুর থেকে যেতে অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা সময় লাগে। যাত্রীরা বলেন, যেখানে আধা ঘণ্টা লাগে ঢাকা যেতে সেখানে এখন চার ঘণ্টা লাগে। রাস্তাটা আরও প্রশস্ত দরকার।

এ অবস্থায় পুরো সড়কের চেহারা বদলে দিতে নেওয়া হয়েছে আধুনিকায়ন প্রকল্প। ১০ দশমিক তিন সাত কিলোমিটার দীর্ঘ এই সড়কে দোতলা হবে ৯ দশমিক শূন্য ছয় কিলোমিটার। পঞ্চবটি মোড় হবে ভাঙ্গার আদলে। পঞ্চবটিকে কেন্দ্র করে সড়কটি ছয় লেনে উন্নীত হয়ে ৩১০ মিটার করে ফতুল্লা ও নারায়ণগঞ্জ দুই দিকে প্রসারিত হবে।

আর শীতলক্ষ্যা-৩ সেতু পর্যন্ত ৬ কিলোমিটার পথ দোতলা হবে দুই লেনে। সঙ্গে পুরনো সড়কটি উন্নীত হবে দুই লেনে। আরেকটি গোলচত্বর হবে চর সৈয়দপুরের শীতলক্ষ্যা-৩ পয়েন্টে। এই গোলচত্বর থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত ৩ দশমিক সাত পাঁচ কিলোমিটার সড়ক হবে সরাসরি চার লেন । পাঁচটি ওজন স্কেল আর টোলপ্লাজা থাকবে চারটি।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, আমরা সড়কটি প্রায় সাড়ে দশ কিলোমিটার উন্নীত করব। তার মধ্যে পঞ্চবটি থেকে ফতুল্লা পর্যন্ত হবে ছয় লেন। এ ছাড়া পঞ্চবটি থেকে চাষারা পর্যন্তও ছয় লেন হবে।

২ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান স্যানডন ও সিএসআই তিন বছরের মধ্যে এর নির্মাণকাজ শেষ করবে। এটি চালু হলে যাতায়াতে সময় কমবে অর্ধেকের বেশি আর যানবাহনের গতি বাড়বে প্রায় ৫ গুণ।

সময় টিভি

Leave a Reply