শ্রীনগরে ‘সাইবার বুলিং’ ও নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

আরিফ হোসেনঃ শ্রীনগরে ‘সাইবার বুলিং’ ও নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার উপজেলা প্রশাসন, শ্রীনগর ও উপজেলা তথ্য কেন্দ্র, শ্রীনগর এর যৌথ আয়োজনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সাইবার বুলিং ও নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক ক্যাম্পেইন শুরু হয়েছে।

শ্রীনগর সরকারি সুফিয়া এ হাই খান বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫ দিনব্যাপী এ ক্যাম্পেইন এর শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার প্রণব কুমার ঘোষ।

তিনি জানান, কোভিডকালীন শিক্ষা কার্যক্রমে ইন্টারনেট এর বহুল ব্যবহারের কারণে শিক্ষার্থীরা নানাভাবে উপকৃত হয়েছে, পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের প্রবণতা বেড়ে যাওয়ায় সাইবার বুলিং বৃদ্ধি পেয়েছে। এ বিষয়গুলিকে মাথায় রেখে ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে এবং পর্যায়ক্রমে উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজন করা হবে। তথ্য সেবা কর্মকর্তা জনাব ফাতেমা ইসলাম লিজা দশম শ্রেণির ৯৮ জন শিক্ষার্থীর অংশগ্রহণে সাইবার স্পেস, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সাইবার বুলিংয়ের প্রকৃতি, প্রভাব ও সমাধান, ইন্টারনেট ফিসিং সাইটের ধরণ, এর মাধ্যমে তথ্য চুরি এবং এই ধরনের ফাঁদ থেকে বাঁচার উপায়। সাইবার বুলিংয়ের স্বীকার হলে করণীয় প্রভৃতি বিষয়ে সেশন পরিচালনা করেন। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এ ধরণের গুরুত্বপূর্ণ সেশন পেয়ে উৎফুল্ল হয়েছে।

ক্যাম্পেইন এর উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুরাইয়া আশরাফী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আছিয়া আক্তার রুমু, শ্রীনগর সরকারি সুফিয়া এ হাই খান বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক নূরে আলমসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকবৃন্দ।

Leave a Reply