শ্রীনগরে ড্রেজারের পাইপলাইনে ধানের ক্ষতি

জেলার শ্রীনগর উপজেলার কোলাপাড়া ইউনিয়নের দক্ষিণ কোলাপাড়া অবৈধ ড্রেজার বাণিজ্যের কারণে ধানের জমির ক্ষতি হচ্ছে। ওই এলাকার ২ নম্বর ওয়ার্ডের নন্দনসার বাড়ির সামনে উপজেলা কৃষক লীগের সভাপতি হাজী আব্দুর রহিমের নেতৃত্বে ৫নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মাহাবুব শাহ্, বহিস্কৃত যুবলীগ নেতা মোস্তাফিজুর রহমান জনেট ও মাতিন খানেরা ১টি ড্রেজার পরিচালনা করছেন।

অপরদিকে, ৩ নম্বর ওয়ার্ডের আরিফের দোকান সংলগ্ন কোলাপাড়া ইউনিয়ন যুবলীগের সাবেক সহ-সভাপতি হাসেম হাওলাদারের পরিচালনায় ১টি ড্রেজার চলছে। এসব ড্রেজারের দীর্ঘ পাইপ লাইনের পুরোটাই ফসলি জমির ওপর দিয়ে টানা হয়েছে। এতে কৃষি জমিতে কাজকর্মে সমস্যার পাশাপাশি জমিতে আধাকাচা ধান ড্রেজারের মাটি ও মাটিযুক্ত পানিতে নষ্ট হচ্ছে। ফসলের ক্ষতির বিষয়টি জেনেও ভুক্তভোগীরা কিছু বলতে সাহস পাচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কোলাপাড়া এলাকার ওয়াসা রোডের পশ্চিম পাশে ও পূর্ব পাশে ধানি জমির ওপর দিয়ে ড্রেজার পাইপলাইন টানা হয়েছে। এখন জমির ধান প্রায় পাকছে। ড্রেজারের ফুটাফাটা পাইপ থেকে বালু ও ঘোলা পানি বেরিয়ে ধান নষ্ট হচ্ছে। কোথাও কোথাও জমির ধান মাটিতে চাপা পড়েছে।

অপরদিকে, সরকারের কোটি টাকা ব্যায়ে নির্মিত ওয়াসা সড়কের নিচ দিয়ে ছিদ্র করে হাসেম হাওলাদার ড্রেজারের পাইপলাইন সংযোগ দেন। কৃষকলীগ নেতার ড্রেজার দিয়ে নন্দনসার বাড়ির সামনে একটি জলাশয় ভরাটের কাজ এরই মধ্যে শেষ হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ক্ষতিগ্রস্ত ধান চাষিরা জানান, বৈশাখী ঝড় বৃষ্টিতে ধানের ক্ষতি হয়েছে। এর পরে ড্রেজারের মাটি ও পানিতে জমির ধান আরও নষ্ট হচ্ছে। কার কাছে অভিযোগ করব? প্রশাসন দুবার ড্রেজার উচ্ছেদ করার পরেও রহস্যজনক কারণে আবার চালু হয়! স্থানীয় নেতারাই ড্রেজার ব্যবসার সাথে জড়িত।

উপজেলা কৃষকলীগের সভাপতি হাজী আব্দুর রহিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, ভাই কী করব? এলাকার সবাই করে আমরাও করছি। তবে ড্রেজার ব্যবসাটি অবৈধ। ড্রেজারের কারণে ধানের জমির ক্ষতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোলাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতির সাথে কথা বললে বিস্তারিত জানতে পারবেন।

মাতিন খানের কাছে জানতে চাইলে তিনি বলেন, ড্রেজারটির বিষয়ে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা কৃষকলীগের সভাপতির সাথে ডিট হয়েছে। তারাই ড্রেজারটি ভাড়ায় পরিচালনা করছেন।

কোলাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য এম মাহাবুব উল্লাহ্ কিসমতের কাছে ড্রেজার সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা আসলে একার ব্যবসা নয়। সবাইকে নিয়েই করা হচ্ছে। ড্রেজার অনুমোদন আছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে এমন প্রশ্ন করে বিব্রতকর পরিস্থিতিতে ফেলবেন না। আসেন আলোচনা করি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি ব্যারিস্টার সজীব আহমেদ জানান, ওইখানে দুবার ড্রেজার অপসারণ করেছি। ড্রেজারের কারণে ক্ষতিগ্রস্ত কৃষক লিখিত অভিযোগ করলে উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

নিউজজি

Leave a Reply