মুন্সীগঞ্জে বিশৃঙ্খলায় দাঁতভাঙা জবাবের হুমকি আ’লীগের

ইটের আঘাতে যুবদল কর্মী শাওনের মৃত্যু বলে দাবি পুলিশের
মুন্সীগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষে যুবদল কর্মী নিহতের ঘটনার রেশ এখনও কাটেনি। রক্তক্ষয়ী সংঘর্ষের আট দিন পেরিয়ে গেলেও এ নিয়ে এখনও উত্তপ্ত রাজনীতির মাঠ। নিজেদের অস্তিত্ব জানান দিতে শহরের উপকণ্ঠ মুক্তারপুরে জেলা বিএনপির আহ্বায়কের পৈতৃক বাড়ির কাছাকাছি সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। এ সময় নেতারা বিএনপির ভাঙচুর ও তাণ্ডবের তীব্র্র প্রতিবাদ জানিয়ে বলেছেন, দলীয় কর্মসূচির নামে শহর ও শহরাঞ্চলে হামলা, লুটপাট চালিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির চেষ্টা করলে বিএনপিকে দাঁতভাঙা জবাব দেওয়া হবে।

দলীয় কর্মসূচি পালন করতে গিয়ে গত ২১ সেপ্টেম্বর মুক্তারপুর পুরোনো ফেরিঘাট এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় বিএনপির নেতাকর্মীরা। ওই সংঘর্ষে মুহুর্মুহু ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় পুলিশ, সাংবাদিকসহ কমপক্ষে ৮০ জন আহত হয়। নিহত হন যুবদল কর্মী শাওন।
বুধবার সন্ধ্যায় বিএনপি অধ্যুষিত মুক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সমাবেশ করে আওয়ামী লীগ। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে এ সমাবেশের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন। তিনি বলেন, বিএনপি ওইদিন পরিকল্পিতভাবে হামলা-লুটপাটের মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করে মুন্সীগঞ্জের শান্ত পরিস্থিতিকে অশান্ত করে তুলেছে। হামলা ও লুটপাট চালিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির চেষ্টা চালালে বিএনপি নেতাকর্মীদের দাঁতভাঙা জবাব দেওয়া হবে।

তিনি বলেন, চারদলীয় জোট সরকারের আমলে বিএনপির নেতাকর্মীরা ঘর থেকে ডেকে নিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের হত্যা করেছে। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মুন্সীগঞ্জে বিএনপি নেতাকর্মীরা শান্তিতে বসবাস করছে। তারপরও হামলা চালিয়ে পুলিশকে রক্তাক্ত জখম করা হয়েছে।

জেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. আনিছুজ্জামান আনিছের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মো. লুৎফর রহমান, যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট সোহানা তাহমিনাসহ প্রমুখ নেতাকর্মী। পরে ৭৬ কেজি ওজনের বিশাল একটি কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন করা হয়।

এদিকে, মুক্তারপুর ফেরিঘাট এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষে যুবদল কর্মী শাওন নিহত হওয়ার ঘটনার ব্যাখা দিয়েছে জেলা পুলিশ। নিজ কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংঘর্ষের ঘটনাকে বিএনপির অন্তর্কোন্দল হিসেবে আখ্যা দিয়ে যুবদল কর্মী শহীদুল ইসলাম শাওনের মৃত্যু ইটপাটকেলের আঘাতে হয়েছে বলে দাবি করেছেন পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমান আল-মামুন।

তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সম্মুখে নিহত শাওনের লাশের সুরতহাল সম্পন্ন করে ময়নাতদন্তের জন্য ঢামেকের ফরেনসিক বিভাগে হস্তান্তর করে। ফরেনসিক বিভাগ নিহতের ময়নাতদন্ত সম্পন্ন করতে চূড়ান্ত মতামত প্রদানের ভিসেরা পরীক্ষা করে। তাতে মাথায় আঘাতজনিত কারণেই মৃত্যু হয়েছে বলে মতামত প্রদান করেছে। নিহত শাওনের মাথার পেছনে থেঁতলানো আঘাত রয়েছে বলে তাতে উল্লেখ রয়েছে। গানশুটের কোনো আঘাত নেই।

তবে পুলিশ সুপারের সংবাদ সম্মেলনে ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা বিষয়টি জানতে পেরে বুধবার বিকেলে তার তীব্র নিন্দা জানিয়েছেন জেলা বিএনপির সদস্য সচিব কামরুজ্জামান রতন, সদর বিএনপির আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ, পৌর বিএনপির আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র এ কে এম ইরাদত হোসেন মানু। বিএনপির দাবি, পুলিশের গুলিতে যুবদল নেতা শাওন নিহত হয়েছেন। যা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মৃত্যুর সনদে উল্লেখ করা হয়েছে। গুলিতে নিহত হওয়ার ঘটনা ধামাচাপা দিতেই পুলিশ এখন ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে।

তাদের সঙ্গে সংবাদ সম্মেলনে পুলিশ সুপারের বক্তব্য রহস্যজনক বলে দাবি করেছেন যুবদল কর্মী নিহত শাওনের মা লিপি আক্তারও। তিনি বলেন, ‘যারা বলছে, আমার ছেলে ইটের আঘাতে মারা গেছে, তারা ওই ভিডিওটি দেখুক, যেখানে গুলির শব্দ হলো, ধোঁয়াও বের হলো, তখনই আমার ছেলে মাটিতে লুটিয়ে পড়ল। হাসপাতালের রিপোর্টে বলা হচ্ছে, গুলির আঘাতে শাওন মারা গেছে। অথচ পুলিশ এখন সেই রিপোর্টকে মিথ্যা বলছে।’

সমকাল

Leave a Reply