সিত্রাংয়ে ছত্রখান সবজি, রোপা আমন

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে মুন্সীগঞ্জে শীতের আগাম সবজি ও রোপা আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টির সঙ্গে বাতাসে হেলে পড়েছে ফসল, ডুবে গেছে ক্ষেত।

জেলায় চলতি মৌসুমে রোপণ করা ২৬০ হেক্টর জমির আমন ধান নষ্ট হয়ে গেছে। ফসলের মাঠ এখন লন্ডভন্ড। অনেক সবজির মাচা ধসে পড়েছে, বীজতলা নষ্ট হয়েছে। কপির বীজতলার বেশি ক্ষতি হয়েছে।

জেলায় উঠতি রোপা আমন ঝড়ে নুয়ে পড়াসহ প্রবল বৃষ্টিতে তা পানিতে তলিয়ে গেছে। ক্ষতি হয়েছে মরিচ, মাষকলাই ও খেসারির জমিসহ হেমন্তের নানা রকম ফসলের। আগাম আলু চাষও ব্যাহত হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাথমিক হিসাব অনযায়ী, জেলায় এবার ১৯শ’ হেক্টর জমিতে রোপা আমন আবাদ হয়েছে। নভেম্বরেই এই আমন ঘরে উঠবে। কিন্তু এর আগেই ঝড় কৃষকের সর্বনাশ করেছে। এবার ৩৮৭ হেক্টর জমিতে আগাম শীতকালীন শাক-সবজি চাষ করা হয়েছে। এর মধ্যে ১৯০ হেক্টর জমির সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। কপির ৫ দশমিক ৫ হেক্টর জমির বীজতলা নষ্ট হয়ে গেছে। এছাড়া ১ হেক্টর জমির মাষকলাই, ১ হেক্টর খেসারি ও ১ হেক্টর জমির মরিচ নষ্ট হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক খুরশীদ আলম জানিয়েছেন, সিত্রাং চলে গেলেও ফসলের মাঠে রেখে গেছে তার নানা চিহ্ন। অসময়ে এই ঝড়-বৃষ্টি কৃষির বড় বেশি ক্ষতি করেছে।

সমকাল

Leave a Reply