মুন্সীগঞ্জে ১০৬ বর্গকিলোমিটার নদীর দখলদার ১১৩ জন

নাসির উদ্দিন উজ্জ্বল: মুন্সীগঞ্জের নদীগুলো দখলসন্ত্রাসের কবলে পড়ে বেহাল দশায় রয়েছে। জেলার ১০৬ বর্গকিলোমিটার নদীর বিপরীতে তালিকাভুক্ত দখলদার ১১৩ জন। মেঘনা, ধলেশ্বরী, ইছামতী, কাজলরেখা, রজতরেখা ও পদ্মা নদীতে দখলোৎসবে ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ ও জীববৈচিত্র্য। প্রশাসন বলছে, দখলদারদের চিহ্নিত করে উচ্ছেদ প্রক্রিয়া চলছে।

সরেজমিন দেখা যায়, মেঘনা নদীর বিশাল এলাকা দখল হয়ে গেছে। গজারিয়া উপজেলার নয়ানগর মৌজার বিশাল নদী এখন শিপইয়ার্ডের পেটে। দখলদার চিহ্নিত হওয়ার পরও বালু ফেলে ভেকুমেশিন ব্যবহার করে প্রকাশ্যে চলছে দখল। নদী দখলের ফলে মুন্সীগঞ্জ-নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ-সদরঘাট নৌপথ যেমন সরু হচ্ছে, একই সঙ্গে পরিবেশে পড়ছে নানা রকম নেতিবাচক প্রভাব।

মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরেশ্বরাই মৌজায় ক্রমেই ছোট হচ্ছে ধলেশ্বরী। বড় হচ্ছে দখলদারদের সিমেন্ট কারখানা। নদী রক্ষা কমিশনের ওয়েবসাইটে নদী দখলকারীদের তালিকা প্রকাশের পরও থামছে না তাদের দখলসন্ত্রাস। বরং দখলের পরিধি ক্রমেই বাড়ছে।

শীতলক্ষ্যা, ইছামতী, কাজলরেখা, রজতরেখা ও পদ্মা নদীতেও চলছে একই রকম দখলের রাজত্ব। মুন্সীগঞ্জের সদর, গজারিয়া, টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলায় জেলা প্রশাসনের সবশেষ তালিকায় ১১৩ জন দখলদারের নাম রয়েছে। দীর্ঘদিনেও উচ্ছেদ না হওয়ায় বিপর্যস্ত জীববৈচিত্র্য।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপার) মুন্সীগঞ্জের সভাপতি অ্যাডভোকেট মুজিবুর রহমান বলেন, ‘মুন্সীগঞ্জের পদ্মা, মেঘনাসহ বিভিন্ন নদী দখলের মহোৎসব চলার ফলে আমাদের জীবন-জীবিকা, আবহাওয়া, যোগাযোগ সবকিছু মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। ধলেশ্বরীতে বিভিন্ন কারখানা বর্জ্য ফেলায় পরিবেশ দূষিত হচ্ছে। জলজ প্রাণী, মাছ মরে ভেসে উঠছে। এ ছাড়া অবৈধ বালু উত্তোলনের ফলে গ্রামের পর গ্রাম ভেঙে যাচ্ছে। পদ্মা-মেঘনা-ধলেশ্বরী আমাদের আশীর্বাদ, কিন্তু দখলদারদের কবলে পড়ে এখন বিরূপ পরিস্থিতির শিকার। পরিবেশ বাঁচাতে নদীর প্রকৃত সীমানা নির্ধারণ করে বেআইনি দখল উচ্ছেদ করতে হবে।’

তিনি আরও বলেন, পরিবেশ অধিদফতর এবং প্রশাসনের একশ্রেণির কর্মকর্তার সঙ্গে অন্যায় যোগাযোগের কারণে দখলদাররা এত দাপটে বেপরোয়াভাবে নদী দখল করছে, পরিবেশ দূষণ করছে। অবিলম্বে নদীর দখল-দূষণ বন্ধ করা, কারখানাগুলোতে ইটিপি স্থাপন করে দূষণ রোধ করা এবং নদীর সীমানা নির্ধারণের জোর দাবি জানান তিনি।

নারায়ণগঞ্জ বিআইডব্লিউটির উপপরিচালক (নৌনিরাপত্তা) বাবু লাল বৈদ্য বলেন, নদীর দখলদার চিহ্নিত করে উচ্ছেদ করার প্রক্রিয়া চলছে। নদী দখলের কারণে নৌচলাচল ব্যাহত হচ্ছে। মাছসহ অন্যান্য জলজ প্রাণী মরে যাচ্ছে, মাছের প্রজননে ব্যাঘাত ঘটছে। এ ছাড়া পানি দূষণের ফলে নদীর তীরবর্তী মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্নেহাশীষ দাশ বলেন, ‘মুন্সীগঞ্জের বিভিন্ন নদীর তীরে যে অবৈধ স্থাপনাগুলো রয়েছে জেলা প্রশাসন থেকে তার তালিকা করা হয়েছে। আমরা সে তালিকা অনুযায়ী নদী রক্ষা কমিশন এবং হাইকোর্টের সঙ্গে সমন্বয় রেখে তাদের নির্দেশনা মোতাবেক অনেক অবৈধ দখলদারকে উচ্ছেদ করেছি এবং উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছি। আশা করছি, আমরা ধাপে ধাপে প্রতিটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে পারব।’

মুন্সীগঞ্জ জেলার নদীর মোট আয়তন ১০৬ বর্গকিলোমিটার। সরকারি হিসাবে জেলার চার উপজেলায় রয়েছে ১১৩ জন দখলদার।

সময় টিভি

Leave a Reply