আলুতে লোকসান, সরিষায় ঝোঁক

মিজানুর রহমান ঝিলু: এক দশক ধরে লোকসান গুনছেন মুন্সীগঞ্জের আলুচাষিরা। এ জন্য চাহিদা দিন দিন কমতে থাকা ও উদ্বৃত্ত আলু রপ্তানির সুযোগ না থাকাকে দায়ী করছেন তাঁরা। যে কারণে সাম্প্রতিক বছরগুলোতে জেলার লৌহজং উপজেলার চাষিরা ঝুঁকেছেন সরিষা চাষে। অল্প সময়ে মিলছে ফলন। লাভও হচ্ছে ভালো।

চাষিরা জানিয়েছেন, সরিষা চাষের কারণে তাঁরা দুই ফসলি জমি থেকে তিনবার ফলন পাচ্ছেন। আর একবার যে জমিতে ফলন হতো, তা দুই ফসলি জমিতে রূপান্তরিত হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তারা জানিয়েছেন, আলুতে লোকসান দেওয়া চাষিদের রক্ষায় ২০১৯ সালে বিশেষ উদ্যোগ নেওয়া হয়। এই তিন বছরে তাঁদের সরিষা চাষে উদ্বুদ্ধ করেন।

কলমা গ্রামের কৃষক রুহুল আমিন গত বছর দুই একর জমিতে আলু চাষ করেছিলেন। ন্যায্য দাম না পাওয়ায় এ বছর ৮৪ শতাংশ জমিতে আলু রোপণ করেন। বাকি ১ একর ১৬ শতাংশ জমিতে আবাদ করেছেন সরিষার। ফলন ভালো হওয়ায় খুশি তিনি।

আগের বছর ১৮ একর জমিতে আলু চাষ করেছিলেন ভরাকর গ্রামের খলিল শেখ। এবার এর মধ্যে ১১ একরে আবাদ করেছেন সরিষা। বাকি সাত একরে আলু রোপণ করেছেন। খলিলের ভাষ্য, কৃষি কর্মকর্তাদের পরামর্শে এবার সরিষা চাষ করেন। উপজেলার বেশিরভাগ সরিষা চাষই হয়েছে ভরাকর চর, পূর্ব বান্দেগাঁও ও কসাইচরে। এবার লাভ হলে আগামী মৌসুমেও সরিষা আবাদ করতে চান।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বলেন, এ বছর তাঁদের আলু আবাদের লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ৩৬০ হেক্টর। চাষ হয়েছে ৩ হাজার ১৫০ হেক্টর জমিতে। লোকসানের কারণে তিন বছর ধরে আলু আবাদের হার কমছে।

তিনি বলেন, ‘কৃষকদের লোকসানের বিষয়টি মাথায় রেখে আমরা তাঁদের সরিষা চাষে উদ্বুদ্ধ করছি। কারণ এতে খরচ কম, লাভ বেশি। উৎপাদনের ৮০ দিনের মাথায় ক্ষেত থেকে সরিষা ঘরে তোলা যায়। বিঘাপ্রতি সরিষা আবাদে খরচ হয় ৪-৫ হাজার টাকা। উৎপাদন হয় ৬-৭ মণ।’ ৪ হাজার টাকা মণ ধরলে খরচ বাদেও কৃষকদের প্রতি বিঘায় ১৫-২০ হাজার টাকা লাভ হবে বলে আশা করছেন তিনি।

কৃষি কর্মকর্তারা জানান, ২০১৯-২০ অর্থবছরে উপজেলায় ১৫০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়। চলতি মৌসুমে আবাদ হয়েছে ৪৫০ হেক্টর জমিতে। যা আগের তুলনায় তিন গুণ। এর মধ্যে পদ্মা নদীর চরাঞ্চলেই রয়েছে ৩০০ হেক্টর জমি। সেখান থেকেই প্রায় ৪৫০ টন সরিষা উৎপাদনের আশা করছেন তাঁরা। ওই সরিষা থেকে ১৫০ টন তেল পাওয়া যাবে। যার বাজারমূল্য প্রায় ৩০ কোটি টাকা।

মঙ্গলবার কলমা ইউনিয়নের চর পূর্ব বান্দেগাঁও, কসাই ও আটংয়ে যান উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গণি তালুকদার, ভাইস চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তপন, মহিলা ভাইস চেয়ারম্যান রিনা ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল আউয়াল, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. ওয়াহিদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাহাবুবুল আলম মনিরসহ বিশিষ্টজন।

ইউএনও মোহাম্মদ আবদুল আউয়াল বলেন, চলতি বছর লৌহজংয়ে যে পরিমাণ জমিতে সরিষা আবাদ হয়েছে, তা থেকে উৎপাদিত তেলে পুরো জেলার মানুষের এক বছরের চাহিদা পূরণ সম্ভব। আলুচাষিদের লোকসানের হাত থেকে বাঁচাতে তাঁদের সরিষা চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক এবিএম ওয়াহিদুর রহমান সমকালকে বলেন, দেশে প্রতি বছর ২০-২২ লাখ টন ভোজ্যতেলের ঘাটতি থাকে। ভোজ্যতেল আমদানিতে বছরে খরচ হয় প্রায় ৩০ হাজার কোটি টাকা। সব তেল স্বাস্থ্যসম্মতও নয়। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার সরিষা উৎপাদন বাড়ানোর লক্ষ্য নিয়েছে।

ওই কর্মকর্তার আশা, ২০২৩ সালে ঘাটতির ৪০ শতাংশ পূরণ হবে। পরবর্তী দুই বছরে বাকি ৬০ শতাংশ পূরণ হবে। সরিষা উৎপাদন বাড়িয়ে ২০২৪ সালে ৪০ শতাংশ এবং ২০২৫ সালে ৩০ শতাংশ করে ভোজ্যতেলের ঘাটতি পূরণে তাঁরা কাজ করছেন।

সমকাল

Leave a Reply