মিরকাদিম বাজারে মাছ কেনার ‘প্রতিযোগিতা’

মুন্সিগঞ্জের মিরকাদিমের পাইকারি মাছের হাটে উপচেপড়া ভিড়। স্থানীয় তাজা মাছসহ নানা অঞ্চলের হরেক রকমের মাছে ভরপুর আড়তগুলো। তবে একদিনের ব্যবধানে মাছের দাম বেড়েছে ২শ’ টাকা কেজি পর্যন্ত।

মুন্সীগঞ্জের মিরকাদিমের হাট। ভোর থেকেই মাছের পসরা ঘিরে ক্রেতা-বিক্রেতার উপচে পড়া ভিড়। পাইকারি এ হাটে পছন্দের মাছ কিনতে দূর দূরান্ত থেকে আসা পাইকারদের মধ্যে চলে প্রতিযোগিতা।

ইলিশ ছাড়াও রুই, কাতল, পাঙাশ, শিং, কই, চিংড়ি, রিটা ও পাবদাসহ পুকুর, দিঘি, খাল-বিলের তাজা মাছের পাশাপাশি সামুদ্রিক মাছে সয়লাব এই মাছের বাজার। তবে হাটে পদ্মার ইলিশের সঙ্কট থাকলেও বেড়েছে উপকূলীয় ইলিশের সরবরাহ।

সরজমিনে বাজার ঘুরে দেখা যায় বড় সাইজের ইলিশ কেজিপ্রতি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকায় ও ছোট সাইজের ইলিশ কেজিপ্রতি ৫০০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে । এ ছাড়া নদীর পাঙাশ ৭’শ থেকে ৮শ’ টাকা, কাতল ৩২০ থেকে ৩৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর বাগদা চিংড়ি ৪০০ থেকে ৪৪০ টাকা ও বোয়াল বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়।

এদিকে পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলের মাছ দ্রুত আসায় এ হাটে বেচাকেনার প্রসার বেড়েছে। তবে ছুটির দিনের কারণে একদিনের ব্যবধানে মাছের দাম বেড়েছে কেজিতে ২শ’ টাকা পর্যন্ত। ক্রেতাদের দাবি, ভরা মৌসুমে মাছের সরবরাহ থাকলেও সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছেন আড়তদাররা।

ক্রেতারা জানান, বাজারে মাছের দাম অনেক বেশি। বাড়তি দামে মাছ কিনতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

আর জেলেরা বলছেন, কাঙ্খিত দাম মিলছে না। এছাড়া আড়তদাররা মাছের দাম নির্ধারণ করে বলেও অভিযোগ জানান তারা।

নদীতে মাছ কম পাওয়া যাচ্ছে জানিয়ে আড়তদাররা বলেন, বাজারে মাছের সরবরাহ কম। এছাড়া আড়ত সংলগ্ন কাঠপট্টি লঞ্চ ঘাটে নাব্যসঙ্কট, সংস্কারহীন সরু সড়কের কারণে মাছের দাম বাড়ছে।

মুন্সীগঞ্জ মিরকাদিম মৎস্য আড়তের ভারপ্রাপ্ত সভাপতি রাজা মিয়া বলেন, হাটে মাছ আনার খরচ অনেক বেড়েছে। এর প্রভাব পড়ছে মাছের দামে।

এদিকে মৎস্য কর্মকর্তা বলছেন ইলিশসহ সব মাছের উৎপদন বাড়াতে অবৈধ জালের বিরুদ্ধে চলছে কম্পিং অপারেশন।

মুন্সিগঞ্জ জেলা মৎস্য অফিসার সামশুল করিম বলেন, জাল দিয়ে মাছ না ধরলে জাটকা বড় হতে সুযোগ পাবে। এতে ইলিশের উৎপাদন বাড়বে।

উল্লেখ্য, শতাব্দী প্রাচীন এই হাটের ৪০টি আড়তে মাছ আসে দেশের অন্তত ১৫ জেলা থেকে। ধলেশ্বরী তীরের খোলা আকাশের নিচের এই হাটে প্রায় ৩ হাজার মানুষের কর্মসংস্থান। আর প্রতিদিন দুই থেকে তিন ঘণ্টায় বিক্রি হয় প্রায় কোটি টাকার মাছ।

সময় সংবাদ

Leave a Reply