যেই হাটে ৫ ঘণ্টায় বিক্রি হয় কোটি টাকার তরমুজ–বাঙ্গি

ফয়সাল হোসেন: ভোরের আলো সবে ফুটেছে। তরমুজ আর বাঙ্গিবোঝাই ট্রলার ভিড়তে শুরু করেছে মুন্সিগঞ্জ সদর উপজেলার মুক্তারপুরের পুরোনো ফেরিঘাটে। ঘড়িতে সকাল ছয়টা বাজতেই জমজমাট হয়ে উঠল ফেরিঘাট এলাকা। স্থানীয় লোকজনের কাছে এটি বাঙ্গি-তরমুজের হাট বলে পরিচিত।

বরিশাল, পটুয়াখালী, রাঙাবালী, বরগুনা, ভোলা, মুন্সিগঞ্জ সদর, চাঁদপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে এই হাটে বাঙ্গি আর তরমুজ নিয়ে আসেন কৃষক ও ব্যবসায়ীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেচাকেনার ধুম পড়ে যায়। সকাল ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত চলে কেনাবেচার হাঁকডাক। এই পাঁচ ঘণ্টার মধ্যেই এ হাটে দেড় থেকে দুই কোটি টাকার তরমুজ ও চার থেকে পাঁচ লাখ টাকার বাঙ্গি বিক্রি হয় বলে দাবি করছে হাটের আড়ৎ মালিক সমিতি।

আড়ৎ মালিক সমিতি, ব্যবসায়ী ও কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, পাঁচ থেকে ছয় বছর আগেও এই স্থানে দুই–একজন আড়তদার ছিলেন। তখন হাতে গোনা দুই–চারজন ব্যবসায়ী ও কৃষক তাঁদের উৎপাদিত বাঙ্গি ও তরমুজ নিয়ে আসতেন এ হাটে। ক্রেতা ও বিক্রেতার সংখ্যাও তখন খুব কম ছিল। তবে গত কয়েক বছরের হঠাৎ করেই হাটের পরিধি ব্যাপক বেড়েছে। এখন প্রতিদিন এ হাটে এক লাখেরও বেশি তরমুজ বিক্রি হয়।

আজ শনিবার সকালে মুক্তাপুরের এ হাটে গিয়ে দেখা যায়, ধলেশ্বরী নদীতে নোঙর করা ট্রলার থেকে তরমুজ ও বাঙ্গি নামাচ্ছেন শ্রমিকেরা। পরে তরমুজ ও বাঙ্গির পসরা সাজিয়ে বসছেন ব্যবসায়ী ও কৃষকেরা। ক্রেতা–বিক্রেতাদের হাঁকডাকে সরগরম ফেরিঘাট এলাকা। খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা দামদর করে স্তূপ থেকে ১০০ পিস হিসেবে বাঙ্গি ও তরমুজ কিনে নিয়ে যাচ্ছেন। প্রতি ১০০ পিস তরমুজ ১৭ হাজার থেকে ১৮ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া মাঝারি আকারের ১০০ পিস বাঙ্গির দাম সাড়ে তিন থেকে চার হাজার টাকা।

পটুয়াখালীর চরকাজল এলাকার নাসির সিকদার এবার দুই একর জমিতে তরমুজের চাষ করেছিলেন। তাঁর জমির প্রায় পাঁচ হাজার পিস তরমুজ এবার তিনি এ হাটে বিক্রি করেছেন। নাসির বলেন, ‘আগে ঢাকার আড়তে তরমুজ বিক্রি করতাম। সেখানে দাম মোটামুটি পাওয়া গেলেও আড়তদাররা অনেক তরমুজ ভেঙে ফেলতেন। আড়তে তরমুজ জমিয়ে রেখে নষ্টও হয়ে যেত। আবার ঢাকায় তরমুজও চুরি হতো। এতে লাভের পরিবর্তে লোকসান গুনতে হতো। তবে মুক্তাপুর ফেরিঘাটের এই হাটে তরমুজের চাহিদা বেশ ভালো। চুরি ও নষ্ট কোনোটাই হয় না। যাতায়াতেও কম সময় লাগে।’

নারায়ণগঞ্জের ফল ব্যবসায়ী ফালান মিয়া কুমিল্লা থেকে ৭০০টি বাঙ্গি বিক্রি করতে নিয়ে আসেন এ হাটে। হলদে পাকা বাঙ্গি নিয়ে আসতেই ক্রেতারা তাঁকে ঘিরে ধরলেন। ফালান মিয়া বলেন, ৩৫ বছর ধরে তিনি বিভিন্ন জেলার কৃষকদের কাছ থেকে সরাসরি বাঙ্গি-তরমুজের কিনে ঢাকা ও নারায়ণগঞ্জে বিক্রি করে আসছেন। তবে গত ৮ থেকে ১০ বছর ধরে তিনি ফেরিঘাট এলাকায় এ ব্যবসা করেছেন। এই হাটের দাম ও সুযোগ–সুবিধা ভালো। তাই তিনি এখন এই হাটেই বাঙ্গি-তরমুজ নিয়ে আসেন।

মুন্সিগঞ্জের সিরাজদিখান এলাকার ফল ব্যবসায়ী সঞ্জয় দাস হাট থেকে তরমুজ কিনে পিকআপ ভ্যানে তুলছিলেন। গড়ে ১৮০ টাকা দরে ৩১০টি মাঝারি ও বড় আকারের তরমুজ কিনেছেন তিনি। সঞ্জয় দাস বলেন, মৌসুমি ফল হওয়ায় অন্য ফলের তুলনায় তরমুজের চাহিদা বেশি। রমজান মাসে চাহিদার পরিমাণ আরও বেড়ে গেছে। ঢাকা কিংবা নারায়ণগঞ্জের তুলায় এ হাটে তরমুজের দাম ও মান দুটোই ভালো। তাই গেল কয়েক বছর ধরে এই হাট থেকেই তিনি তরমুজ কিনেছেন।

এ হাটের আড়তদার শেখ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. আকবর শেখ প্রথম আলোকে বলেন, ‘পাঁচ বছর আগে আমি প্রথম এখানে আড়তদারি শুরু করেছিলাম। প্রথমে খুব অল্প মালামাল আসত। ক্রেতা-বিক্রেতাও কমছিল। দুই বছর লোকসান গুনেছি। এখন সব খরচ বাদে খুব ভালো লাভ হচ্ছে।’

হাটের আড়ৎ মালিক সমিতির সভাপতি মো. গোলাম ফারুক বলেন, বাঙ্গি-তরমুজের জন্য এ হাট বর্তমানে মুন্সিগঞ্জের মধ্যে সবচেয়ে প্রসিদ্ধ। এ হাটে এখন ১৫ জন আড়তদার আছেন। মূলত বরিশাল–পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলা থেকে এখানে তরমুজ আসে। আর বাঙ্গি আসে মুন্সিগঞ্জ, কুমিল্লা ও চাঁদপুর থেকে। এ হাটে সব আকারের বাঙ্গি ও তরমুজ পাওয়া যায়। মুন্সিগঞ্জ জেলা ছাড়াও ঢাকা, নারায়ণগঞ্জের ব্যবসায়ীরাও এখান থেকে ফল কিনে নিয়ে যাচ্ছেন। এই মৌসুমে প্রতিদিন এই হাটে এক লাখেরও বেশি তরমুজ বিক্রি হচ্ছে। এসব তরমুজ দেড় থেকে দুই কোটি টাকায় বিক্রি হয়। এ ছাড়া পাঁচ থেকে ছয় লাখ টাকার বাঙ্গি এবং কয়েক লাখ টাকার কলা ও খেজুর বিক্রি হয়।

প্রথম আলো

Leave a Reply