ভেসপা চালিয়ে ইতালি থেকে মুন্সীগঞ্জে

ইতালির নাগরিক সার্ভেরিও এট্রাফেনি। ২০২২ সালের ৯ জুলাই বিশ্ব ভ্রমণের উদ্দেশে ভেসপা নিয়ে নিজ দেশ ইতালির ভেরানা প্রদেশের লেনিয়া আগো শহরে থেকে রওনা করেন তিনি। গ্রিস, তুরস্ক, জর্জিয়া, আর্মেনিয়া, ইরান, পাকিস্তান এবং সর্বশেষ ভারত হয়ে গত ২০ এপ্রিল তিনি বাংলাদেশে পা রাখেন।

ইতালির এই নাগরিক বুধবার (২৪ মে) সকালে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার কেয়াইন ইউনিয়নে আসেন। সেখানে তাকে সঙ্গ দিয়েছেন সাধু জোসেফ গির্জার ফাদার। পরে ৩৭ বছর বয়সী এই যুবক মুন্সীগঞ্জ ছেড়ে যান।

সাংবাদিকদের সার্ভেরিও এট্রাফেনি বলেন, দীর্ঘ ১২ বছর তিনি রেডিওলোজিষ্ট হিসেবে কর্মরত ছিলেন। বিশ্ব ভ্রমণের ইচ্ছা জাগায় তিনি চাকরি ছেড়ে বেড়িয়ে পড়েন। বাংলাদেশে আসার পর সুন্দরবন ও কক্সবাজার সমুদ্র সৈকতসহ নানা জায়গা ঘুরে দেখারও কথা জানান তিনি। বাংলাদেশের মানুষের বন্ধুত্বপূর্ণ আচরণে মুগ্ধ হয়েছেন বলেও জানান তিনি।

সার্ভেরিও এট্রাফেনি জানান, তার পরবর্তী গন্তব্য বেনাপোল। সেখান থেকে ভারত হয়ে তিনি নেপাল যাবেন।

সাধু জোসেফ গির্জার ফাদার লিন্টু ফ্রান্সিস ডি কস্তা বলেন, অনেক বিশ্ব ভ্রমণকারীকে আমি দেখেছি। তাদের জীবনটা উপলব্ধি করেছি। আসলে বাঁচার জন্য বেশি কিছু দরকার হয় না মানুষের। ভালোবাসা মানুষকে বাঁচিয়ে রাখে। বিশ্ব ভ্রমণকারীরা যেখানেই যান সবাইকে আপন করে নেন। আমরা মানুষরা একটি গন্ডি তৈরি করেছি। কিন্তু ইতালির ওই যুবক বুঝিয়ে দিয়েছে, গণ্ডির বাইরের সব দেশে যাওয়া যায়। তিনি যেখানেই যাচ্ছেন সবাই তাকে গ্রহণ করছেন।

রাইজিং বিডি

Leave a Reply