ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা প্রচারণা চালাতে পারবেন না

শ্রীনগর উপজেলা নির্বাচন: ‘পক্ষপাতিত্বের অভিযোগ চেয়ারম্যান প্রার্থীর’ -উপজেলা নির্বাহী কর্মকর্তা
মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোশারেফ হোসাইন উপজেলা নির্বাচনের প্রচার-প্রচারণায় ইউপি চেয়ারম্যান-মেম্বাররা অংশ নিতে পারবেন না বলে মৌখিক নির্দেশনা দিয়েছেন। এ ঘটনায় ইউএনওর বিরুদ্ধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের ভুল ব্যাখ্যা ও নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছেন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মো. মসিউর রহমান মামুন। এ বিষয়ে তিনি প্র্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনের সচিব বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার ভূমি ও শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ দায়ের করেছেন। অপরদিকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন আর শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনা নিয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। ২৯ মে অনুষ্ঠেয় শ্রীনগর উপজেলায় ৩য় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে ইউএনওর নির্দেশে বহিষ্কার আতঙ্কে পরিষদ চেয়ারম্যান-মেম্বাররা তাদের পছন্দের প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণায় সরাসরি মাঠে নামতে সাহস পাচ্ছেন না। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী চেয়ারম্যান-মেম্বারদের নির্বাচনি প্রচার-প্রচারণায় অংশ নিতে কোনো বাধা নেই বলে জানান রিটার্নিং অফিসার।

উপজেলা নির্বাচন অফিসার ফখরুউদ্দিন আহম্মেদ বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের নির্বাচনি প্রচারণার ব্যাপারে আমাদের কাছে কোনো প্রজ্ঞাপন নেই। এটা স্থানীয় সরকারের ব্যাপার।

রিটার্নিং কর্মকর্তা ফরিদ আহম্মেদ বলেন, আইনের বিভিন্ন ব্যাখ্যা রয়েছে। সেক্ষেত্রে স্থানীয় এমপি ও মেয়রদের উপজেলা নির্বাচনি প্রচার-প্রচারণায় বাধা রয়েছে।

তবে প্রজ্ঞাপনের ব্যাপারে শ্রীনগর ইউএনও সাংবাদিকদের জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যে আদেশ-সেখানে উল্লেখ আছে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ইউপি সদস্যরা তাদের পদমর্যাদা বা সরকারি কোনো সুযোগ-সুবিধা ইত্যাদি কোনো প্রার্থীর প্রচারণার কাজে ব্যবহার করতে পারবেন না। ওই প্রজ্ঞাপনে যা আছে আমি সে কথাই বলেছি।

যুগান্তর

Leave a Reply