এরপর ইয়াজউদ্দিন, ফখরুদ্দীন, মইন উদ্দীন?

কালাম আজাদ : অকল্যান্ড, নিউজিল্যান্ড থেকে
দেশের সর্বোচ্চ আদালত ইতিমধ্যে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল করে জেনারেল (অব.) জিয়াউর রহমানকে অবৈধ শাসক হিসেবে ঘোষণা করেছে। কেননা এই সংবিধানই তার সামরিক শাসনের বৈধতা দিয়েছিল। এবার, জেনারেল (অব.) হুসেইন মুহম্মদ এরশাদের সামরিক শাসনকে বৈধতাদানকারী সপ্তম সংশোধনীকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে হাইকোর্ট সম্প্রতি এক রুল জারি করেছে।

স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে জেনারেল (অব.) জিয়া এবং জেনারেল (অব.) এরশাদের পর দেশের অবৈধ শাসকদের তালিকায় সম্ভাব্য ব্যক্তিটি কে? উত্তরে নিশ্চয় বলতে হবে সাবেক রাষ্ট্রপতি জনাব ইয়াজউদ্দিন আহম্মেদের নাম। দেশের রাষ্ট্রপতি হিসেবে কখনোই তিনি প্রকৃত অর্থে কোনো শাসক ছিলেন না। কারণ, আমাদের সংসদীয় সরকার ব্যবস্থায় প্রধানমন্ত্রী প্রকৃত শাসক।

এ কথা সবারই মনে থাকার কথা যে, ২০০৬ সালের অক্টোবরের শেষে বিচারপতি কে এম হাসান তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নিতে অস্বীকার করেছিলেন। এরপর রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন প্রধান উপদেষ্টা নিয়োগের ব্যাপারে সংবিধানে উল্লিখিত অন্য অপশনগুলো উপেক্ষা করে সর্বশেষ অপশনে গিয়ে নিজেই নিজেকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা নিয়োগ করেছিলেন। এভাবে তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ২০০৭ সালের ১০ জানুয়ারি পর্যন্ত প্রায় আড়াই মাস দেশের ‘প্রকৃত শাসক’ হিসেবে ক্ষমতায় ছিলেন।

দেশের অবৈধ শাসকদের তালিকায় ইয়াজউদ্দিনের পরে সম্ভাব্য ব্যক্তিটি নিশ্চয় ফখরুদ্দীন আহমদ। ওয়ান-ইলেভেন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ছিলেন তিনি এবং তার সরকারের সাংবিধানিক বৈধতা নানা দিক থেকে প্রশ্নবিদ্ধ। ফখরুদ্দীনের সঙ্গে জেনারেল (অব.) মইন উদ্দীন আহমেদের নামটিও চলে আসে ঐ সরকারের নেপথ্য নায়ক হিসেবে।

যা হোক, দেশের সর্বোচ্চ আদালতের সাম্প্রতিক কিছু সিদ্ধান্তের মধ্যে একধরনের ছন্দ লক্ষণীয়। শাসনতান্ত্রিক সংস্কার ও গণতন্ত্রায়নের ছন্দ। এই ছন্দের ধারাবাহিকতা ও সফল পরিণতি নির্ভর করছে উচ্চ আদালতের পরবর্তী সিদ্ধান্তসমূহের উপর।

ই-মেইল: kazad9@gmail.com

[ad#co-1]

Leave a Reply