পদ্মা সেতু নির্মাণে এডিবির সঙ্গে চুক্তি সই

পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে বাংলাদেশের প্রায় চার হাজার ৩০০ কোটি টাকার ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব মোশাররফ হোসাইন ভুঁইয়া এবং এডিবির পক্ষে সংস্থার বাংলাদেশে নিযুক্ত আবাসিক পরিচালক থেভা কুমার কান্দিয়াহ চুক্তিতে স্বাক্ষর করেন। আজ সোমবার শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক কাউন্সিল ভবনে বেলা আড়াইটায় চুক্তি স্বাক্ষর হয়।

অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান এবং এডিবি ও বাংলাদেশ সেতু বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ২০ হাজার ৮০০ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প সাহায্য ১৬ হাজার ২৫০ কোটি টাকা। বাকি অর্থ বাংলাদেশ সরকার রাজস্ব খাত থেকে ব্যয় করবে বলে জানিয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের জন্য গত ২৮ এপ্রিল বিশ্বব্যাংকের সঙ্গে প্রায় আট হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি হয়। এ ছাড়া গত ১৮ মে জাইকার সঙ্গে এবং ২৪ মে আইডিবির সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর হয়। পদ্মা সেতু প্রকল্পে জাইকা প্রায় দুই হাজার ৮০০ কোটি এবং আইডিবির সঙ্গে ৯৮০ কোটি টাকার ঋণচুক্তি হয়। আজ এডিবির সঙ্গে ঋণচুক্তির মাধ্যমে এই প্রক্রিয়া শেষ হল।

Leave a Reply