মাওয়ায় ফের ফেরি চলাচল বন্ধ

৩ ঘণ্টা চালু থাকার পর মাওয়া-কাওড়াকান্দি নৌ-রুটে আবারো ফেরি চলাচল বন্ধ হয়ে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় আজ শনিবার বেলা ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। জানা গেছে, ৩১ ঘণ্টা বন্ধ থাকার পর শনিবার সকাল সাড়ে ৭টার দিকে মাওয়া-কাওড়াকান্দি নৌ-রুটে ফেরি চলাচল শুরু করা হয়েছিলো। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বেলা ১১টার দিকে পুনরায় ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে ফেরি চলাচল শুরু করা হবে।

হাইওয়ে পুলিশ জানায়, ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ায় মাওয়া-কাওড়াকান্দি নৌ-রুটের উভয় পাড়ে কয়েক শতাধিক যানবাহন আটকা পড়েছে। এতে ঢাকা-মাওয়া খুলনা মহাসড়কে যানজটের সৃষ্টি হওয়ায় দুর্ভোগের মধ্যে পড়েছে যাত্রীরা।

শীর্ষ নিউজ
—————–

মাওয়া-কাওরাকান্দিতে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ

ঝড়ো হাওয়ার পদ্মা উত্তাল থাকায় ৩দিন পর শনিবারও দেশের ব্যস্ততম মাওয়া-কাওরাকান্দি রুটের পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। যাত্রীদের বিক্ষোভের মুখে শুধুমাত্র একটি রো রো ফেরি চরম ঝূঁকি নিয়ে পারাপার কাজে নিয়েজিত।

এছাড়া ১১টি ফেরিসহ সকল লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। এখনো উভয় পাড়ে আটকে পড়া হাজার হাজার যাত্রী সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। যাত্রীদের বাড়তি চাপের সুযোগে অজ্ঞান পার্টিও তৎপর হয়ে উঠেছে।

জোয়ারের পানিতে এখনো কাওরাকান্দির ১ ও ২ নং ফেরি ঘাট প্লাবিত রয়েছে। ঘাটের হোটেলগুলো দেড় থেকে দ্বিগুন মূল্য আদায়সহ বিশ্রামাগার, পয়ঃনিস্কাষনাগার সংকটে আটকে পড়া যাত্রীদের দুর্ভোগ প্রকট রুপ নিলেও প্রশাসনিকভাবে কোন উদ্যোগ চোখে পড়েনি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত উভয় ঘাট এলাকায় ৬’শতাধিক যানাবাহন আটকে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ সূত্র জানায়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বৃহস্পতিবার দুপুর থেকে রুটটির ১২টি ফেরির মধ্যে ১১টি ফেরি, ৮৭টি লঞ্চ, চার শতাধিক স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়। যাত্রীদের চাপে ফেরি ভাষা শহীদ বরকত চরম ঝূঁকির মধ্যে চলাচলে বাধ্য হচ্ছে।

শুক্রবার রাতে মাওয়া ঘাটে ফেরি থেকে নামতে গিয়ে যাত্রীদের চাপে সুলতান নামের এক বৃদ্ধ মারা গেছেন।

এদিকে নিষেধাজ্ঞা অমান্য করে পারাপারের সময় শুক্রবার উত্তাল পদ্মায় ৩টি ও ঘাটে বাধা পুলিশের একটি স্পিডবোট ডুবে গেছে। এতে ৩০ জনের মতো যাত্রী থাকলেও হতাহতের কোন খবর পাওয়া যায়নি।

এদিকে শুক্রবার রাতে চলাচলরত ফেরিটিতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে ওহাব নামের নৌ বাহিনীর এক কর্মকর্তা সব খুইয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এখানে অতিরিক্ত পুলিশ থাকলেও তারা যানবাহন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন।

বিআইডব্লিউটিসির কাওরাকান্দি ঘাটের সহকারী ম্যানেজার শাহনেওয়াজ চৌধুরী জানান, ২ নং সতর্কতা সংকেত চলছে। যাত্রীদের চাপের কারনে শুধু রো রো ফেরিটি চালু রয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply