পুঁজিবাজারের বর্তমান অবস্থা একদিনে উত্তরণ সম্ভব নয়

পুঁজিবাজারের বর্তমান সংকটকালীন অবস্থা একদিনে উত্তরণ সম্ভব নয়, এ জন্য পর্যাপ্ত সময় দরকার বলে মন্তব্য করেছেন সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তিনি বলেন, শক্তিশালী পুঁজিবাজার গঠনের লক্ষ্যে এসইসি কাজ করে যাচ্ছে।

আজ সোমবার বিকেলে এসইসির নবনির্বাচিত কমিশনের প্রতিনিধি দল ডিএসইর পরিচালনা পর্ষদের সাথে প্রথম সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। এ সময় ডিএসই প্রেসিডেন্ট শাকিল রিজভী উপস্থিত ছিলেন।

খায়রুল হোসেন আরো বলেন বাজার যাতে শক্তভাবে ঘুরে দাঁড়াতে পারে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। এ লক্ষ্যে বাজারের কিছু নীতিমালা পরিবর্তন ও সংশোধন করারও ব্যাবস্থা নেয়া হচ্ছে।

এসইসি চেয়ারম্যান বলেন, নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে প্রধান দুই পুঁজিবাজারের সমন্বয় ও সহযোগিতার অভাবে বাজার নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ নেয়া সম্ভব হচ্ছে না। তাই ডিএসই, সিএসই এবং এসইসির মধ্যে সমন্বয় জোরদার করা হবে।

ডিএসই প্রেসিডেন্ট শাকিল রিজভী বলেন, আজকের সভা পরিচিতি সভা। সভায় আলোচিত বিষয়সমূহ বাজারের জন্য ইতিবাচক হবে।

বর্তমান বাজারের দরপতন সম্পর্কে তিনি বলেন, এ অবস্থা খুব দ্রুত উত্তরণ সম্ভব নয়। অর্থবছরের সমাপ্তি লগ্ন তাই বাজারে মন্দাভাব বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন কালো টাকা সাদা করার সুযোগ ডিএসই প্রথমে চায়নি। যেহেতু এ সুবিধা বন্ডের ক্ষেত্রে দেয়া হয়েছে, এটি পুঁজিবাজারে দেয়া হলে বাজার স্থিতিশীল হওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

উল্লেখ্য, এসইসি প্রতিনিধি দল ডিএসইতে প্রবেশের সময় দরপতনের কারণে ডিএসইর সামনে সাধারণ বিনিয়োগকারীরা বিক্ষোভ প্রদর্শন করছিল। এ সময় প্রতিনিধিরা সাধারণ বিনিয়োগকারীদের বাধার মুখে পড়েন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় তারা ডিএসইতে প্রবেশ করেন।

Leave a Reply