মেঘনায় লঞ্চডুবি : উদ্ধারকাজ স্থগিত, ৩২ লাশ উদ্ধার

মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে প্রায় ২০০ যাত্রী নিয়ে ডুবে যাওয়া লঞ্চ এমভি শরীয়তপুর-১ উদ্ধারকাজ ৬ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছে। বরিশাল থেকে রওয়ানা দেওয়া উদ্ধারকারী জাহাজ হামজা এলে অপর উদ্ধারকারী জাহাজ রুস্তমসহ যৌথভাবে আবার উদ্ধারকাজ শুরু করা হবে।

তবে হামজা ঘটনাস্থলে পৌঁছাতে অন্তত ৬ ঘণ্টা লাগবে বলে জানা গেছে।

এদিকে, এর আগে কোস্টগার্ড, দমকলবাহিনী এবং পুলিশের যৌথ প্রচেষ্টায় মেঘনা নদী থেকে বিকেল ৫টা পর্যন্ত ৩২টি লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ২৩ পুরুষ ও ৩ নারী, ১ কিশোরী ও ৫ শিশু।

অপরদিকে, রুস্তমের কমান্ডার ফজলুর রহমান বিকেল সাড়ে ৩টায় বাংলানিউজকে জানান, রুস্তমের পক্ষে এককভাবে ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধার করা সম্ভব নয়।

তিনি আরো জানান, হামজা আসার পর ডুবে যাওয়া লঞ্চটির দু’পাশে রশি বেঁধে উদ্ধার তৎপরতা চালানো হবে।

তিনি আরো জানান, রুস্তমের উদ্ধার ক্ষমতা সর্বোচ্চ ৬০ মেট্রিক টন। কিন্তু এমভি শরীয়তপুরের মতো লঞ্চগুলোর ওজন প্রায় দেড়শ’ টন।

প্রসঙ্গত, যতবারই লঞ্চ দুর্ঘটনা ঘটে, ততবারই আগে রুস্তমকে ঘটনাস্থলে উদ্ধারকাজের জন্য পাঠানো হয়। কিন্তু শেষ পর্যন্ত হামজার সহযোগিতা ছাড়া কোনো উদ্ধারকাজ সম্পন্ন হয় না। ঘটনা ঘটে যাওয়ার সঙ্গে সঙ্গে উদ্ধারকাজে হামজা পাঠানোর ব্যবস্থা না নেওয়ায় উদ্ধার কাজে দেরি হয় এবং হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যায়।

এদের কারোই পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের ডুবুরি দলের বরাত দিয়ে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ড. শামসুদ্দোহা খন্দকার বাংলানিউজকে লাশ উদ্ধারের সত্যতা নিশ্চিত করেন।

দুপুর সোয়া ১টায় তিনি সাংবাদিকদের জানান, ডুবে যাওয়া জাহাজ এমভি শরীয়তপুর-১ উদ্ধারে ইতোমধ্যে উদ্ধারকারী হামজা বরিশাল থেকে রওয়ানা দিয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত থেকে উদ্ধারকাজ তদারক করছেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল আলম ও পুলিশ সুপার মোহাম্মদ শাহাবুদ্দিন খান।

উদ্ধারকারী জাহাজের চারদিকে অর্ধশতাধিক ট্রলার নিয়ে ভিড় করছেন নিখোঁজদের স্বজনরা।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান জানান, লঞ্চটি প্রায় ৭০ ফুট পানির নিচে ডুবে রয়েছে।

উল্লেখ্য, সোমবার দিনগত রাত ২টার দিকে প্রায় দু’শতাধিক যাত্রী নিয়ে এমভি শরীয়তপুর-১ লঞ্চটি মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার উত্তর চরমসুরা এলাকায় মেঘনা নদীতে ডুবে যায়।

রিয়াজ রায়হান, স্টাফ
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply