আমেরিকা যাওয়া হলো না তার

শামীম ফকির। আমেরিকার নাগরিক। পাঁচ ভাই তিন বোনের মধ্যে সবার ছোট। চার বছর আগে বিয়ে করেছেন। শামীম শরীয়তপুরের নড়িয়ার কার্তিকপুর এলাকার আলা ফকিরের ছেলে। প্রতিবছরই ছুটিতে দেশে আসেন। এবার এসেছেন স্ত্রীকে স্বপ্নের দেশে নিয়ে যেতে। স্ত্রী পলি আক্তারও তৈরি স্বামীর সঙ্গে আমেরিকায় যেতে। গত কয়েকদিন পরিবারের সদস্যদের সঙ্গে আনন্দ উল্লাস করেই অনেকটা সময় পার করেছেন শামীম ও পলি আক্তার। কিন্তু কে জানতো, এই আনন্দই তাদের শেষ আনন্দ। মঙ্গলবার রাত ১টায় আমেরিকায় উদ্দেশে তাদের ফ্লাইট। সোমবার বিকালে পরিবারের সদস্যদের কাছ থেকে বিদায় নিয়ে ঢাকা উদ্দেশে রওনা হন শামীম। রাতে সুরেশ্বর থেকে এমভি শরীয়তপুর-১ লঞ্চে ওঠেন তারা। তাদের সঙ্গে আরও ছিলেন, শামীমের শাশুড়ি, দুলাভাই দুলাল দেওয়ান, এক ভায়রা, ভায়রার মেয়ে, চাচাতো ভাই মাসুম। রাত সাড়ে ৯টায় লঞ্চটি ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। শামীমরা ছিলেন কেবিনে। রাতের নীরবতায় যাত্রীদের সিংহভাগই গভীর ঘুমে আচ্ছন্ন। কেবিনে বা বসার জায়গা না পাওয়া যাত্রীদের কেউ কেউ পায়চারি করছেন। রাত তখনও ২টা বাজেনি। লঞ্চটি মুন্সীগঞ্জের গজারিয়ার চর মসুর গ্রাম সংলগ্ন মেঘনার মাঝ নদীতে। হঠাৎ বিকট শব্দ। মুহূর্তেই এমভি শরীয়তপুর লঞ্চটি কাত হয়ে উল্টে যায়। লঞ্চের তলার যাত্রীরা উঠে আসে লঞ্চের উপরে আর উপরে যাত্রীরা পানির তোড়ে ভেসে যায় নিচের দিকে। ডুবে যাওয়া লঞ্চের আড়াই শতাধিক যাত্রীর সঙ্গে স্বপ্নের দেশের নাগরিক শামীম ও তার স্ত্রী পলিও গভীর জলে তলিয়ে যায়। এ কথা বলেই কান্নায় ভেঙে পড়েন শামীমের ভগ্নিপতি দুলাল দেওয়ান। ঘটনার বর্ণনা দিতে গিয়ে ভাগ্যক্রমে বেঁচে যাওয়া দেলোয়ার দেওয়ান আরও বলেন, লঞ্চটি যখন উল্টে যায় আমি লঞ্চের কার্নিস ধরে ছিলাম। যারা লঞ্চের একতলা ও কেবিনে ছিল এবং ঘুমিয়ে ছিল তারা টেরই পায়নি লঞ্চ যে ডুবে যাচ্ছে। হয়তো একটা বিকট শব্দ পেয়েছে। লঞ্চ যখন ডুবে যাচ্ছে তখন যাত্রীদের অনেকের বাঁচার আর্তনাদ ও আহাজারিতে রাতের নিস্তবতা ভেঙে যায়। ওই সময় চাঁদপুর থেকে ঢাকাগামী লঞ্চ এমভি মিতালী নদীতে বয়া ফেলে আমাদের ৩০-৩৫ জনকে উদ্ধার করে।

দুলাল দেওয়ান কাঁদতে কাঁদতে বলেন, যে বাড়িতে ২৪ ঘণ্টা আগেও আনন্দের বন্যা ছিল সে বাড়িতে এখন শোকের মাতম চলছে।

অসুস্থ এক আত্মীয়কে দেখতে এসে নিখোঁজ ৯ শরীয়তপুরের ভেদরগঞ্জ এলাকায় মোটরবাইকে যাত্রী পরিবহনের সঙ্গে জড়িত আকরাম হোসেন ডুবে যাওয়া লঞ্চে ছিলেন। আকরাম হোসেনের সঙ্গে ছিল তার স্ত্রী নাসিমা বেগম, ছেলে নিয়াজ (৬), মিরাজ (৩), বৃদ্ধ মা, দুই বোন আসমা, তাসলিমা, তাসলিমার স্বামী, মেয়ে। তারা সবাই কেবিনে ছিলেন। আকরামের শ্যালক আবুল কাশেম জানান, সকালে তারা সদরঘাট নামার কথা ছিল। ঢাকার মিরপুরে এক অসুস্থ আত্মীয়কে দেখতে তারা লঞ্চে ওঠেন।

কিন্তু লঞ্চ ডুবির খবর পাওয়ার পর বাড়িতে কান্নার রোল পড়ে যায়। সকাল ১০টায় গজারিয়ায় ছুটে আসি। একে একে লাশ উঠানো হচ্ছে। কিন্তু আমাদের ৯ জনের কোন হদিস নেই। সন্ধ্যা সাড়ে ৭টায় আক্ষেপ করে আবুল কালাম বলেন, অন্তত লাশগুলো যাতে ফেরত পাই, এ ব্যবস্থাটা যাতে দ্রুত করা হয়।

মানবজমিন

Leave a Reply