নৌন্ত্রীর পদত্যাগ ও নিহত প্রতি পরিবারকে তিন লাখ টাকা ক্ষতিপূরণের দাবি

মুন্সীগঞ্জের মেঘনায় এমভি শরীয়তপুর-১ লঞ্চ দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি করেছে নৌ, সড়ক ও রেলখাত রক্ষা জাতীয় কমিটি। বারবার নৌ দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানি এবং নিরাপদ নৌ পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে না পারার দায়ে তার পদত্যাগ দাবি করা হয়।

শুক্রবার সকালে রাজধানীর পুরানা পল্টনের মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির নেতারাসহ বিভিন্ন পেশা ও শ্রেণীর প্রতিনিধিরা এ দাবি জানান।

এছাড়া নিহত প্রত্যেক পরিবারকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবিসহ নৌ দুর্ঘটনা রোধে ১৫ দফা সুপারিশ করেছে নৌ, সড়ক ও রেলখাত রক্ষা জাতীয় কমিটি। নৌ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর উদাসীনতা ও গাফিলতির কারণে প্রতিবছর দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানি ঘটছে বলে অভিযোগ করেন বক্তারা।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় কমিটির উপদেষ্টা ও পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম ইনামুল হক, গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সভাপতি নুরুর রহমান সেলিম, সড়ক ও নৌ-দুর্ঘটনা সংক্রান্ত আইন বিশ্লেষক ব্যারিস্টার সাদিয়া আরমান, জাতীয় কমিটির চেয়ারম্যান তুসার রেহমান, আহ্বায়ক আশীষ কুমার দে, সুরক্ষা ও অগ্রগতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জীবনানন্দ জয়ন্ত, লঞ্চ মালিক নেতা আলহাজ্ব বদিউজ্জামান বাদল ও সাহাবুদ্দিন মিলন। লিখিত বক্তব্য পাঠ করেন জাতীয় কমিটির সদস্য সচিব রফিকুল ইসলাম সবুজ। উপস্থিত ছিলেন গ্রিন বেল্ট ট্রাস্ট’র মহাপরিচালক জসিম কাতাবী, ইনিশিয়েটিভ ফল পিস’র (আইএফপি) নির্বাহী পরিচালক ইফমা হোসাইন, সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল হক মোল্লা প্রমুখ।

প্রকৌশলী ম ইনামুল হক বলেন, ‘নদীবেষ্টিত এলাকাগুলোতে নৌ-থানা স্থাপন করা হলে অবৈধ নৌযান চলাচল, দুর্ঘটনা, নদী দখল ও দূষণ অনেক কমে যাবে। এছাড়া সেসব এলাকায় শক্তিশালী উদ্ধারকারী টিম থাকলে দুর্ঘটনার পর হতাহতদের উদ্ধার অনেক সহজ হবে। কিন্তু নৌ মন্ত্রণালয় বা সরকারের সেদিকে খেয়াল নেই। বরং নৌমন্ত্রী থাকেন অন্য কাজে ব্যস্ত। তাহলে তার এ পদে থেকে লাভ কি?’

ব্যারিস্টার সাদিয়া আরমান বলেন, এতো বড় দুর্ঘটনার পর নৌমন্ত্রীর নিজে থেকেই সরে দাঁড়ানো উচিত ছিল। নৌ দুর্ঘটনা প্রতিরোধসহ নিরাপদ নৌ পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে তিনি চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। বিভিন্ন সময় নৌ দুর্ঘটনার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোই বেশি দায়ী বলেও মন্তব্য করেন তিনি।

তুসার রেহমান বলেন, এর আগে এমভি কোকো-৪ ও এমভি বিপাশা দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির পর নৌমন্ত্রী দুর্ঘটনা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও দায়ীদের শাস্তি প্রদানের প্রতিশ্রæতি দিয়েছিলেন। কিন্তু তিনি সেসব প্রতিশ্রæতি রক্ষা করেননি। তাই এই মুহূর্তে তার পদত্যাগ করা উচিত।

সংবাদ সম্মেলনে বলা হয়, নৌ দুর্ঘটনা প্রতিরোধে অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ (আইএসও)-১৯৭৬ এর অধীনে যেসব বিধি বিধান আছে তা যুগোপযোগী নয়। যতোটুকু আছে, সেগুলোরও যথাযথভাবে প্রয়োগ করা হয় না। সমুদ্র পরিবহন অধিদফতর জনবল সংকটসহ নানা সীমাবদ্ধতার কারণে সঠিক দায়িত্ব পালন করতে পারছে না। আবার এক্ষেত্রে বিআইডবিøউটিএ’র দায়িত্ব ও ক্ষমতা অনেক বেশি হলেও সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনিয়ম, গাফিলতি ও দুর্নীতির কারণে যথাযথ ভূমিকা রাখতে পারছে না এই সংস্থাটি। নৌ মন্ত্রণালয়ও এসব বিষয় যথাযথভাবে তদারকি করছে না। অতীতে দুর্ঘটনার জন্য দায়ীদের শাস্তিও দেয়নি সরকার।

লিখিত বক্তব্যে উত্থাপিত ১৫ দফা সুপারিশের মধ্যে রয়েছে- নিহত যাত্রীদের প্রতি পরিবারকে তিন লাখ টাকা ক্ষতিপূরণ এবং যে পরিবারের একাধিক সদস্য নিহত হয়েছেন ওই পরিবারকে নগদ টাকার পাশাপাশি রাষ্ট্রীয় উদ্যোগে পুনর্বাসন, লঞ্চটিতে বিপুল পরিমাণ পণ্য ও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের জন্য মালিক ও সুরেশ্বর লঞ্চঘাটের কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, দুর্ঘটনার জন্য তুলনামূলক বেশি দায়ী অজ্ঞাত পরিচয়ের নৌযানকে যতো দ্রæত সম্ভব সনাক্ত করে এর মালিক ও চালককে আইনের আওতায় আনা, দুর্ঘটনায় গঠিত তিনটি তদন্ত কমিটির রিপোর্ট জনসমক্ষে প্রকাশ ও তদন্ত কমিটির সুপারিশ বাস্তবায়ন, লঞ্চযাত্রীদের জন্য জীবন-বীমা চালু, দুর্ঘটনার পর হতাহতদের সঠিক পরিসংখ্যানের স্বার্থে যাত্রীদের নাম-ঠিকানাসহ কম্পিউটারাইজড টিকিটের ব্যবস্থা ও লঞ্চে ওঠার আগে টার্মিনাল বা ঘাট থেকে টিকিট সংগ্রহ বাধ্যতামূলক, রাতে চলাচলরত বালুবাহী নৌযানসহ রেজিস্ট্রেশন ও ফিটনেসবিহীন সব ধরনের নৌযানের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান, ঢাকাসহ দেশের সকল নদীবন্দর এলাকায় সব ধরনের অবৈধ নৌযান চলাচল, নোঙর ও বার্দিং বন্ধ, গত ৭ মার্চ বরিশালের কীর্তনখোলায় দুর্ঘটনা ও প্রাণহানির জন্য এমভি সুন্দরবন-৭ লঞ্চের নিবন্ধন বাতিল, দুর্ঘটনার দায়ে এর মালিক ও চালকের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের, তথ্য গোপন ও দুর্ঘটনার পর লঞ্চটিকে চলাচলের সুযোগ দেওয়ায় সমুদ্র পরিবহন অধিদফতরের পরিদর্শক মারুফ হোসেন ও বরিশাল নদীবন্দর কর্মকর্তা ওয়াকিল নেওয়াজকে বরখাস্ত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের, লঞ্চের রুট পারমিট ও টাইমটেবিল প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং লঞ্চে ব্যবসায়িক পণ্য ও অতিরিক্ত যাত্রী পরিবহন বন্ধ, নতুন নৌযান নির্মাণের ক্ষেত্রে যথাযথভাবে নকশা প্রণয়ন ও তা অনুমোদন এবং অনুমোদিত নকশা যথাযথভাবে অনুসরণ করে নিবন্ধন প্রদান, দুর্ঘটনা রোধে দ্রæত কার্যকর ব্যবস্থা গ্রহণ ও নৌ চলাচল ব্যবস্থার সামগ্রিক উন্নয়নের জন্য সমুদ্র পরিবহন অধিদফতরকে আরো শক্তিশালী ও গতিশীল করতে মান্ধাতার আমলের জনবল কাঠামো অতি দ্রæত সংশোধন করে সার্ভেয়ারসহ প্রয়োজনীয় জনবল বৃদ্ধি, অভিযুক্ত নৌযান ও মালিকের বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নিতে অধিদফতরের সার্ভেয়ারদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান, নৌযান চলাচল তদারকির জন্য সমুদ্র পরিবহন অধিদফতরের পরিদর্শনালয়কে আধুনিকায়ন, পরিদর্শকের সংখ্যা বৃদ্ধি ও তাদের অনুকূলে অন্তত চারটি দ্রæতিগতির পেট্রোলবোট বরাদ্দ, নৌ চলাচল ব্যবস্থাকে ঝুঁকিমুক্ত করতে এ সংক্রান্ত আইনের বিধি-বিধান প্রয়োগের ক্ষেত্রে নৌপথ সংশ্লিষ্ট জেলাগুলোর জেলা ও পুলিশ প্রশাসনকে এই প্রক্রিয়ায় সম্পৃক্তকরণ এবং সরকার ও মালিকদের যৌথ উদ্যোগে চালকসহ নৌযান শ্রমিকদের ধারাবাহিক প্রশিক্ষণের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply